বৈদ্যুতিক গাড়ি চার্জের জন্য 17 টি শহরে 380 টি EV Charging কেন্দ্র তৈরি করল EVI Technologies

ভারতে বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার বাড়ানোর পথে প্রধান অন্তরায় ইলেকট্রিক ভেহিকেল (EV) চার্জিং স্টেশনের অপ্রতুলতা। ইতিমধ্যেই একাধিক সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান সংশ্লিষ্ট ক্ষেত্রে কাজ শুরু করেছে।…

ভারতে বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার বাড়ানোর পথে প্রধান অন্তরায় ইলেকট্রিক ভেহিকেল (EV) চার্জিং স্টেশনের অপ্রতুলতা। ইতিমধ্যেই একাধিক সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান সংশ্লিষ্ট ক্ষেত্রে কাজ শুরু করেছে। ২০২২-এর মধ্যে দেশে চার্জিং স্টেশনের পরিমাণ অনেকাংশে বাড়িয়ে তোলার দিকেই নজর সরকারের। এমতাবস্থায় দেশীয় সংস্থা EVI Technologies Private Limited (EVIT) ভারতের ১৭ টি শহরে ৩৮০ টি ইলেকট্রিক চার্জার বসানোর কাজ সফলতার সাথে সম্পন্ন করেছে বলে জানাল। ২০১৭ সালে প্রতিষ্ঠার পর থেকে এখনো পর্যন্ত ভারতের দ্রুততম বর্ধনশীল ইভি চার্জিং পরিকাঠামো নির্মাণকারী সংস্থাগুলির মধ্যে EVIT নিজের জায়গা করে নিতে পেরেছে বলেই দাবি সংস্থার।

দেশের যেই ১৭ টি শহরে বৈদ্যুতিক চার্জিং স্টেশন বসানো হয়েছে সেগুলির মধ্যে রয়েছে – দিল্লি-এনসিআর, পাটনা, রাচি, রাইপুর, হায়দ্রাবাদ, চেন্নাই, আমেদাবাদ, ভোপাল ও শিলং। এই প্রসঙ্গে ইভিআই টেকনোলজিস (EVI Technologies)-এর সিইও রুপেশ কুমার (Rupesh Kumar) বলেছেন, “১৭ টি শহরে ৩৮০ টি ইভি চার্জার সফলতার সাথে বসানোর কথা ঘোষণা করতে পেরে আমরা রোমাঞ্চিত। সমগ্র ভারতে মানুষকে উৎকৃষ্ট অথচ স্বল্পমূল্যে ইভি চার্জারের পরিষেবা দিতে পেরে আমরা ভীষণ খুশি। কারণ আমরা বিশ্বাস করি গ্রাহকের ১০০% সন্তুষ্টিতে।”

রুপেশ কুমার যোগ করেছেন, আগামী দিনে চাহিদা অনুযায়ী দেশের মহানগরীগুলিতে আরও ইভি চার্জার বসানোর পরিকল্পনা করছে তারা। সংস্থা সূত্রে খবর, কোম্পানিটি যেকোনো ধরনের বৈদ্যুতিক যানবাহনের চার্জিং পরিষেবা প্রদান করে থাকে। পরিষেবা প্রদানের আগে একটি মোবাইল অ্যাপের মাধ্যমে গ্রাহকদের অনুমোদনের প্রক্রিয়াটি সম্পন্ন করা হয়। এই অ্যাপের মাধ্যমে গ্রাহকরা নিকটবর্তী ইভি চার্জারের অবস্থান জানতে পারার সাথে পরিষেবা বুকিং এবং রিমোট চার্জিং নিয়ন্ত্রণের সুবিধা উপভোগ করেন।

EVIT-র দাবি, তারা গ্রাহকদের জন্য সেরা পণ্যগুলি উন্নত এবং বলিষ্ঠ প্রযুক্তির দ্বারা তৈরি করেছে। এমনকি গ্রাহকদের সাশ্রয়ী মূল্যে এই পরিষেবাটি দেওয়া হয়ে থাকে বলেও জানিয়েছে সংস্থাটি। এদিকে চলতি অর্থবর্ষের মধ্যে দেশের অন্যান্য শহরে একাধিক চার্জিং এবং ব্যাটারি সোয়াপিং স্টেশন তৈরির চিন্তাভাবনা করছে EVI Technologies।