Royal Enfiled: বুলেটের চেয়েও কমদামি বাইক নিয়ে আসছে রয়্যাল এনফিল্ড, সবচেয়ে সস্তা মডেল হওয়ার সম্ভাবনা

বিগত কয়েক বছরে ভারতের বাজারে যানবাহনের দাম বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। যার কারণ স্বরূপ কাঁচামালের মূল্য বৃদ্ধিকেই দায়ী করেছে সংস্থাগুলি। যানবাহনের মধ্যে বিশেষত টু-হুইলারের দামে এই…

বিগত কয়েক বছরে ভারতের বাজারে যানবাহনের দাম বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। যার কারণ স্বরূপ কাঁচামালের মূল্য বৃদ্ধিকেই দায়ী করেছে সংস্থাগুলি। যানবাহনের মধ্যে বিশেষত টু-হুইলারের দামে এই আগুন মধ্যবিত্তদের প্রত্যক্ষভাবে প্রভাবিত করেছে। এই কথা বিবেচনা করে এবার হাতের নাগালের মধ্যে বাইক আনতে চলেছে Royal Enfield। ইতিমধ্যেই সেই কাজে হাত লাগিয়েছে তারা।

বুলেট ৩৫০ (Bullet 350)-এর প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে তৈরি করা হবে সেই এন্ট্রি লেভেল মোটরসাইকেলটি। উল্লেখ্য, নতুন প্রজন্মের Classic 350 ও Meteor 350-র জে-সিরিজ (J-Series) প্ল্যাটফর্ম এক্ষেত্রে ব্যবহার করা হবে না। সংস্থার প্রথম পর্যায়ের প্ল্যাটফর্মের ব্যবহার, আসন্ন বাইকটির মূল্য কম রাখতে সহায়তা করবে। পাশাপাশি তুলনামূলক সাশ্রয়ী মূল্যের যন্ত্রাংশ এতে দেওয়া হবে।

আবার অনুমান করা হচ্ছে যে এন্ট্রি লেভেল বাইকটিতে দেওয়া হতে পারে একটি সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল, ডিস্ক ব্রেক এবং সিঙ্গেল চ্যানেল এবিএস (ডুয়েল চ্যানেল এবিএস অপশনার হিসেবে রাখা হতে পারে)। লাইটিং সিস্টেমে এতে ব্যবহার করা হতে পারে হ্যালোজেন লাইট। অন্যদিকে ট্রিপার নেভিগেশন সিস্টেম বিকল্প ফিচারের তালিকায় রাখা হতে পারে।

বাইকটির ইঞ্জিনের খুটিনাটি সম্পর্কে তথ্য গোপন রেখেছে সংস্থাটি। তবে মনে করা হচ্ছে Royal Enfield-এন্ট্রি লেভেল মডেলে Bullet 350-র মতোই দেখা মিলতে পারে ৩৪৬ সিসি এয়ার-কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিনের। যা থেকে ১৯.৪ পিএস শক্তি এবং ২৮ এনএম টর্ক পাওয়া যাবে। আবার এতে ৫-স্পিড গিয়ার বক্স দেওয়া হতে পারে।

বিভিন্ন মহল থেকে পাওয়া খবর অনুযায়ী, বাইকটির দাম ১.১-১.৩ লক্ষ টাকা (এক্স-শোরুম) ধার্য করা হতে পারে। লঞ্চ হওয়ার পর যার সাথে Jawa 42-এর প্রতিযোগিতা চলবে। আবার এটি Honda CB350 H’Ness ও RE Classic 350-এর সাশ্রয়ী বিকল্প হিসাবে উঠে আসতে পারে।