15 আগস্ট ভারতে 5G চালু হোক, চাইছে প্রধানমন্ত্রীর দপ্তর

স্বাধীনতা দিবসের প্রাক্কালে দেশে 5G রোলআউট চাইছে প্রধানমন্ত্রীর কার্যালয়। একথা জানিয়ে এবার ট্রাই (TRAI) -এর উদ্দেশ্যে বিশেষ অনুরোধ-বার্তা পাঠালো ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনস বা ডট (DoT)।…

স্বাধীনতা দিবসের প্রাক্কালে দেশে 5G রোলআউট চাইছে প্রধানমন্ত্রীর কার্যালয়। একথা জানিয়ে এবার ট্রাই (TRAI) -এর উদ্দেশ্যে বিশেষ অনুরোধ-বার্তা পাঠালো ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনস বা ডট (DoT)। টেলিকম নিয়ামক সংস্থার প্রতি ডটের অনুরোধ, পিএমও (Prime Minister Office) অর্থাৎ প্রধানমন্ত্রী দপ্তরের কথা মাথায় রেখে তারা যেন মার্চ মাসের মধ্যেই 5G স্পেক্ট্রাম নিলাম বিষয়ক সুপারিশগুলি পেশ করে। এব্যাপারে যাতে কোনভাবেই বেশি দেরি না হয় তা নিশ্চিত করতেও DoT টেলিকম নিয়ামক সংস্থার প্রতি আলাদা বার্তা পাঠিয়েছে।

TRAI -কে বাড়তি স্পেক্ট্রাম সংক্রান্ত তথ্য প্রদান করলো DoT

প্রধানমন্ত্রী কার্যালয়ের চাহিদা ব্যক্ত করার পাশাপাশি টেলিকমিউনিকেশনস দপ্তর (DoT) ট্রাই’কে বাড়তি স্পেক্ট্রাম সংক্রান্ত তথ্য সরবরাহ করেছে। ডট জানিয়েছে, ৯০০ মেগাহার্টজ (MHz) ব্যান্ডের যে সমস্ত স্পেক্ট্রাম এতদিন সরকারি ব্যবহারের জন্য সংরক্ষিত থাকতো, হরিয়াণা, গুজরাট, জম্মু ও কাশ্মীর, রাজস্থান, উত্তরপ্রদেশ এবং পাঞ্জাবের মতো পরিষেবা ক্ষেত্রের জন্য সেগুলি এবার নিলামে তোলা হবে। মূলত এভাবেই ৯০০ মেগাহার্টজ ব্যান্ডভুক্ত স্পেক্ট্রামের উপলব্ধতা বাড়ানো হচ্ছে। এছাড়া ওড়িশা, কেরালা, মুম্বই, হরিয়াণা এবং কলকাতার পরিষেবা ক্ষেত্রের জন্য ৯০০ মেগাহার্টজ ব্যান্ডের কিছু সংখ্যক স্পেক্ট্রাম বরাদ্দ করা হচ্ছে বলে ডট (DoT) জানিয়েছে।

উপরোক্ত ব্যান্ডভুক্ত স্পেক্ট্রাম ছাড়া ৮০০ মেগাহার্টজ ব্যান্ডের স্পেক্ট্রাম নিয়েও ডটের বিশেষ ভাবনা রয়েছে। এদের ক্ষেত্রে টেলিকমিউনিকেশনস দপ্তর চ্যানেল প্ল্যান সংশোধনের কথা ভাবছে। বর্তমানে এই ধরনের স্পেক্ট্রামে ১.২৩ মেগাহার্টজের চ্যানেল প্ল্যান সংযুক্ত রয়েছে। যদিও ভবিষ্যতে এর বদলে ১.২৫ মেগাহার্টজ ব্যান্ডের চ্যানেল প্ল্যান ব্যবহারের কথা ভাবা হচ্ছে বলে ডট জানিয়েছে। এর ফলে ৮০০ মেগাহার্টজের ফ্রিক্যুয়েন্সি ব্যান্ডে ১৪টি (বর্তমানে) স্পেক্ট্রাম ব্লকের বদলে ১৬টি স্পেক্ট্রাম ব্লক উপলব্ধ হবে।

টেলিকমিউনিকেশনস দপ্তরের প্রস্তাবে সম্মত Jio, অরাজি Airtel, Vi

৮০০ মেগাহার্টজ ব্যান্ডের স্পেক্ট্রামে চ্যানেল প্ল্যান সংশোধনের যে প্রস্তাব ডট পেশ করেছে তাতে সম্মতি জানিয়েছে দেশের এক নম্বর বেসরকারি টেলিকম অপারেটর রিলায়েন্স জিও (Reliance Jio)। কিন্তু এক্ষেত্রে সমস্যা থেকেই যাচ্ছে, কারণ অন্য দুই বেসরকারি টেলকো Airtel ও Vi ডটের প্রস্তাবে রাজি হয়নি। আলোচ্য পরিবর্তনের ফলে প্রযুক্তিগত জোরালো সমস্যা দেখা দেবে বলে বাকি টেলকোদ্বয় দাবি করেছে। তাছাড়া বর্তমানে তারা ১.৬ মেগাহার্টজের গার্ড ব্যান্ডের জন্য আবেদন করেছে বলে সামনে এসেছে।