Smartphones: ফোনের ক্যামেরা হার মানাবে DSLR কে, এই ৮টি ক্যামেরা সেন্সর বিশেষ প্রয়োজন

ফটোগ্রাফির নেশা আমাদের সকলের মধ্যেই কমবেশি পরিমাণে থাকলেও, DSLR ক্যামেরা কেনার সামর্থ্য কিন্তু সকলের থাকে না। ফলে শখ পূরণের জন্য দামি ডিজিটাল ক্যামেরার বিকল্প হিসেবে…

ফটোগ্রাফির নেশা আমাদের সকলের মধ্যেই কমবেশি পরিমাণে থাকলেও, DSLR ক্যামেরা কেনার সামর্থ্য কিন্তু সকলের থাকে না। ফলে শখ পূরণের জন্য দামি ডিজিটাল ক্যামেরার বিকল্প হিসেবে বর্তমানে অনেকেই ভালো ক্যামেরা স্মার্টফোন কেনার দিকে বেশি ঝুঁকছেন। কিন্তু সেক্ষেত্রে ফোনটিতে কত মেগাপিক্সেল ক্যামেরা আছে, সেদিকেই সকলে বেশি মনোযোগ দেন। তবে তার পাশাপাশি ফোনে বেশ কিছু গুরুত্বপূর্ণ ক্যামেরা সেন্সর থাকাও একান্ত আবশ্যক, যেগুলি দুর্দান্ত ছবি তুলতে ইউজারদের বিশেষভাবে সাহায্য করে।

কিন্তু আপনি কি জানেন যে, একটি ভালো ক্যামেরাযুক্ত স্মার্টফোন তৈরি করার জন্য সেটিতে কত ধরনের ক্যামেরা সেন্সর ব্যবহার করা হয়? যদি না জানেন এবং সেইসাথে একটি দুর্দান্ত ক্যামেরাযুক্ত স্মার্টফোন কেনার প্ল্যান করে থাকেন, তাহলে এই প্রতিবেদনটি আপনার বিশেষভাবে কাজে আসবে। কারণ এখানে আমরা স্মার্টফোনে দুর্দান্ত ছবি তুলতে সহায়ক ৮ টি অত্যন্ত গুরুত্বপূর্ণ ক্যামেরা সেন্সরের কথা বলব, যেগুলি ‘প্রফেশনাল’ স্তরে মোবাইল ফটোগ্রাফির জন্য যথেষ্ট সহায়ক হিসেবে প্রমাণিত হবে। তাহলে চলুন, সেন্সরগুলির সম্বন্ধে বিস্তারিতভাবে জেনে নেওয়া যাক।

ম্যাক্রো সেন্সর

ম্যাক্রো সেন্সরের সাহায্যে খুব কম দূরত্ব থেকে পরিষ্কার ছবি তোলা যায়। ম্যাক্রো সেন্সরগুলি ম্যাক্রো মোডের মাধ্যমে ফোনে উপলব্ধ করা হয়। এই সেন্সরের সাহায্যে ২ সেন্টিমিটার দূর থেকে ফটো ক্লিক করা সম্ভব। ফলে গহনা জাতীয় জিনিসের ছবি তুলতে এই সেন্সরটি বিশেষভাবে সাহায্য করে।

টাইম অফ ফাইট (ToF) সেন্সর

টাইম অফ ফাইট (ToF) সেন্সরটি ইনফ্রারেড আলোর সাহায্যে ডেপথ ইনফরমেশন প্রদানে সহায়তা করে। অর্থাৎ, কোনো বস্তু কতটা দূরে আছে, তার একটা ধারণা আন্দাজ করা যায় ToF সেন্সরের মাধ্যমে। মূলত দামি স্মার্টফোনে এই সেন্সর ব্যবহার করা হয়, যা ব্যাকগ্রাউন্ড ডিফোকাস এফেক্ট অফার করে।

ডেপথ সেন্সর

ডেপথ সেন্সর প্রফেশনাল স্তরে উন্নত গুণমানসম্পন্ন ব্লার ফটো ক্লিক করতে সহায়তা করে। এতে অগমেন্টেড রিয়েলিটি ব্যবহার করা হয়। সাশ্রয়ী মূল্যের ফোনগুলির সামনে ও পিছনে এই সেন্সর দেওয়া হয়।

টেলিফটো সেন্সর

টেলিফটো সেন্সর ক্যামেরার সাহায্যে ফোনকে জুম করতে পারা যায়। অনেক দূরে থাকা কোনো জিনিসের ফটো ক্লিক করতে এই সেন্সরটি সাহায্য করে। সেন্সরটি অপটিক্যাল জুম সাপোর্ট, এবং সেইসাথে ডিজিটাল জুম সাপোর্ট সহ আসে।

LiDAR সেন্সর

এই সেন্সরটি iPhone 12 এবং iPhone 13-এর মতো প্রো মডেলগুলিতে ব্যবহৃত হয়। এটি TOF সেন্সরের আর-একটি রূপ। এই সেন্সরটি জনপ্রিয় ইন-সেলফ-ড্রাইভিং কার এবং এরিয়েল ম্যাপিং টেকনোলজি ব্যবহার করে।

আল্ট্রা ওয়াইড সেন্সর

এই সেন্সরটি ওয়াইড ফিল্ড অফ ভিউ সহ আসে। সহজভাবে বলতে গেলে, কোনো ফটো তোলার ক্ষেত্রে এই সেন্সরটি অনেক অতিরিক্ত ডিটেলস প্রোভাইড করে। এই সেন্সরটি কোনো ছবির ৯০ ডিগ্রি, ১২০ ডিগ্রি, এবং ১৫০ ডিগ্রি ওয়াইড অ্যাঙ্গেল ভিউ প্রদানে সক্ষম।

মোনোক্রোম সেন্সর

মোনোক্রোম সেন্সরটি মূলত ব্ল্যাক-অ্যান্ড-হোয়াইট ফটোগ্রাফির জন্য ব্যবহার করা হয়। সোজা ভাষায় বললে, এই সেন্সরের সাহায্যে অত্যন্ত শার্প ব্ল্যাক-অ্যান্ড-হোয়াইট ফটো ক্লিক করা সম্ভব। মোনোক্রোম সেন্সর রঙ নির্বিশেষে যে-কোনো পিক্সেলের ছবিতে আগত সমস্ত আলোকে ক্যাপচার করে, যার ফলে এই ধরনের ছবি তোলা যায়।

ফেজ ডিডাকশন অটো ফোকাস (PDAF)

এই সেন্সরটি অত্যন্ত দ্রুত যে-কোনো বস্তুর ওপর ফোকাস করতে পারে। ফলে এই সেন্সরের সাহায্যে খুব তাড়াতাড়ি এবং নিখুঁত, পরিষ্কার ছবি তোলা নিতান্তই সহজ কাজ।