India’s Largest EV Charging Station: গুরুগ্রামে ভারতের বৃহত্তম বৈদ্যুতিক গাড়ির চার্জিং স্টেশন খুলল

দেশের প্রথম শহর হিসাবে গুরুগ্রাম এক দৃষ্টান্ত তৈরি করল। জানুয়ারিতে শিল্প শহরটির সেক্টর ৫২-তে ভারতের বৃহত্তম চার্জিং স্টেশন গড়ে উঠেছিল। বৈদ্যুতিক চারচাকা গাড়ির জন্য সেখানে…

দেশের প্রথম শহর হিসাবে গুরুগ্রাম এক দৃষ্টান্ত তৈরি করল। জানুয়ারিতে শিল্প শহরটির সেক্টর ৫২-তে ভারতের বৃহত্তম চার্জিং স্টেশন গড়ে উঠেছিল। বৈদ্যুতিক চারচাকা গাড়ির জন্য সেখানে ১০০টি চার্জিং পয়েন্টের ব্যবস্থা ছিল‌ এবার গুরুগ্রামের সেক্টর ৮৬-তে তার চেয়েও বড় চার্জিং স্টেশন স্থাপিত হল৷ এখানে ১২১টি চার্জিং পয়েন্ট রয়েছে৷ এতএব, দেশের প্রথম ও দ্বিতীয় বৃহত্তম চার্জিং স্টেশন এখন গুরুগ্রামেই৷

অ্যালেকট্রিফাই প্রাইভেট লিমিটেড (Alektrify Private Limited) বলে একটি সংস্থা সহজে ব্যবসা করার (ইজ় অব ডুয়িং বিজ়নেস) প্রোগ্রামের অধীনে নতুন চার্জিং স্টেশন তৈরি করেছে। প্রসঙ্গত, জানুয়ারিতে ওই শহরে তৎকালীন দেশের বৃহত্তম চার্জিং স্টেশন গড়ে উঠেছিল তাদেরই হাত ধরে।

গুরুগ্রামের সেক্টর ৮৬ এলাকায় অবস্থিত ভারতের ওই বৃহত্তম চার্জিং স্টেশনটিতে ৭৫টি এসি, ২৫টি ডিসি, এবং ২১টি হাইব্রিড চার্জিং পয়েন্ট রয়েছে। এটি দৈনিক ১০০০টি চারচাকা গাড়ি চার্জ দেওয়ার ক্ষমতা পেয়েছে। উল্লেখ্য, সেক্টর ৫২-এর চার্জিং স্টেশনে এক দিনে সর্বোচ্চ ৫৭৬টি গাড়ি চার্জ দেওয়া যায়।

ইজ় অব ডুয়িং বিজ়নেসের ন্যাশনাল প্রোগ্রাম ডিরেক্টর অভিজিত সিনহা বলেন, সেক্টর ৫২-এর পর এই প্রোটোটাইপ স্টেশনটি মাত্র এক মাসের মধ্যে তৈরি করে ফেলা হয়েছে। এরকম আরও দু’টি চার্জিং স্টেশন দিল্লি-আগ্রা ই-হাইওয়ের জন্য নয়ডায় নির্মান করা হবে‌।