পাসওয়ার্ড, টেক্সট মেসেজ অ্যাক্সেস করছে এই ট্রোজান অ্যাপ; আপনার ফোনে থাকলে এখনই এটি ডিলিট করুন

এমনিতে গুগল প্লে স্টোর (Google Play Store)-কে অ্যাপ ডাউনলোড বা ব্যবহারের জন্য বেশ নিরাপদ বলে মনে করা হয়। কিন্তু তা সত্ত্বেও, কিছু ম্যালওয়্যার গুগলের নিরাপত্তাকে…

এমনিতে গুগল প্লে স্টোর (Google Play Store)-কে অ্যাপ ডাউনলোড বা ব্যবহারের জন্য বেশ নিরাপদ বলে মনে করা হয়। কিন্তু তা সত্ত্বেও, কিছু ম্যালওয়্যার গুগলের নিরাপত্তাকে বাইপাস করে প্রতারণার কারণ হয়ে দাঁড়ায়। আর এগুলি ইউজারের ফোনে থাকা আপনার ব্যক্তিগত তথ্য, পাসওয়ার্ড চুরি করতে থাকে। সেক্ষেত্রে সম্প্রতি গুগল প্লে স্টোরে এমন একটি ট্রোজান অ্যাপ শনাক্ত করা হয়েছে যা ১০,০০০ বারের বেশি ডাউনলোড করা হয়েছে। কী সেই অ্যাপ যা স্মার্টফোনে থাকলে অবিলম্বে আনইনস্টল করতে হবে, নাহলে ব্যবহারকারীদের পাসওয়ার্ড, টেক্সট মেসেজ এবং অন্যান্য গোপনীয় তথ্য থার্ড পার্টির হাতে পড়ার সম্ভাবনা থাকবে।

Teabot – বিপজ্জনক ট্রোজান অ্যাপ

টিবট (TeaBot) হল একটি অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার যা গুগলের অফিসিয়াল প্লে স্টোরের মাধ্যমে বাজারে ছড়িয়ে পড়ছে। সাধারণত, কোম্পানি গুগল প্লে স্টোর থেকে এই ধরনের বিপজ্জনক অ্যাপের তথ্য পাওয়া মাত্রই সরিয়ে দেয়। কিন্তু এই অ্যাপটি চিনতে খোদ টেক জায়ান্টেরই অসুবিধা হচ্ছে। নিরাপত্তা সংস্থা ক্লিফি রিপোর্ট করেছে যে টিবট অর্থাৎ এই ট্রোজান, কিউআর (QR) কোড এবং বারকোড স্ক্যানার নামে একটি ক্ষতিকারক অ্যাপের মাধ্যমে ছড়িয়ে পড়ছে। রিসার্চাররা গুগলকে এই অ্যাপের কথা জানিয়েছেন; কিন্তু এই মুহূর্তে সংস্থার পক্ষ থেকে কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। কিন্তু যদি এই অ্যাপটি আপনার ফোনে থাকে, তাহলে তাড়াতাড়ি এটিকে সরিয়ে ফেলুন।

ব্যাংকিং ডেটা চুরির জন্য দায়ী Teabot

নতুন রূপে আসা টিবট ট্রোজান গত বছরের মে মাসে ধরা পড়া ট্রোজানের চেয়ে বেশি বিপজ্জনক। এটি এখন হোম ব্যাঙ্কিং অ্যাপ্লিকেশন, বীমা অ্যাপ্লিকেশন, ক্রিপ্টো ওয়ালেট এবং ক্রিপ্টো এক্সচেঞ্জ কেলেঙ্কারির কারণ হয়ে দাঁড়িয়েছে। এটি স্ট্রিমিং সফ্টওয়্যার ব্যবহার করেছে এবং ম্যালওয়্যার অ্যান্ড্রয়েডের অ্যাক্সেসিবিলিটি পরিষেবার অপব্যবহার করে ডিভাইসটি হ্যাক করছে। শুধু তাই নয় এতে হ্যাকাররা দূর থেকে স্ক্রিন নিয়ন্ত্রণ করতে পারে বলে জানা গেছে। রিপোর্ট অনুযায়ী, টিবট, সারা বিশ্বের প্রায় ৬০টি ব্যাঙ্ক অ্যাপের ডেটা চুরি করার জন্য প্রোগ্রাম করা হয়েছিল।

উল্লেখ্য, এক বছরেরও কম সময়ে টিবটের আক্রমণ ৫০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। সাম্প্রতিক মাসগুলিতে টিবট ট্রোজান রাশিয়ান, স্লোভাক এবং ম্যান্ডারিন-চাইনিজসহ নতুন ভাষায় সংক্রামিত ফোনগুলিতে কাস্টম মেসেজ পাঠিয়েছে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন