Top 5 Electric Cars in India: দেশে বৈদ্যুতিক গাড়ির বাজারে শীর্ষে টাটা নেক্সন ইভি, বেস্ট সেলিং মডেলের লিস্টে আর কারা

সমগ্র বিশ্বের পাশাপাশি ভারতেও ক্রমশই বৃদ্ধি পাচ্ছে বিদ্যুৎচালিত যাত্রী গাড়ির জনপ্রিয়তা। যদিও এ দেশে সার্বিকভাবে এই ধরনের গাড়ির বিক্রি ততটা সাড়া জাগাতে পারেনি, কিন্তু বিগত…

সমগ্র বিশ্বের পাশাপাশি ভারতেও ক্রমশই বৃদ্ধি পাচ্ছে বিদ্যুৎচালিত যাত্রী গাড়ির জনপ্রিয়তা। যদিও এ দেশে সার্বিকভাবে এই ধরনের গাড়ির বিক্রি ততটা সাড়া জাগাতে পারেনি, কিন্তু বিগত বছরগুলির তুলনায় বিক্রাবাটার পরিমাণটি উল্লেখযোগ্য হারে বেড়ে চলেছে। আগামী দিনে এই সংখ্যাটি আরও বাড়বে বলেই আশাবাদী প্রস্তুতকারী সংস্থাগুলি। এই প্রতিবেদনে ২০২১-এ ভারতের বাজারে সর্বাধিক বিক্রিত সেরা ৫টি বৈদ্যুতিক গাড়ি সম্পর্কে আলোচনা করা হল।

Tata Nexon EV

২০২১-এ ভারতের বাজারে সর্বাধিক জনপ্রিয় বৈদ্যুতিক গাড়ির মডেল হল টাটা নেক্সন ইভি #search। সমগ্র বছরে মোট ৯,১১১টি বৈদ্যুতিক নেক্সন বিক্রি করেছে টাটা। এতে রয়েছে ৩০.২ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি, যা এর ইলেকট্রিক মোটরটি থেকে ১২৯ এইচপি শক্তি এবং ২৪৫ এনএম টর্ক উৎপন্ন করতে সহায়তা করে। গাড়িটির দাম ১৪.২৯ লক্ষ (এক্স-শোরুম) টাকা থেকে শুরু। ব্যাটারি এক চার্জে ৩১২ কিমি পর্যন্ত স্থায়ী হয় বলে দাবি করা হয়েছে৷ যদিও বাস্তবিক রেঞ্জ কম।

MG ZS EV

গত বছর ২,৭৯৮ ইউনিট বিক্রির মাধ্যমে তালিকার দ্বিতীয় স্থানটি দখল করেছে এমজি জিএস ইভি। এতে রয়েছে ৪৪.৫ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক। একবার সম্পূর্ণ চার্জে এটি ৪১৯ কিমি পথ অতিক্রম করতে পারে। ইলেকট্রিক মোটরটি থেকে ১৪৩ এইচপি শক্তি এবং ৩৫৩ এনএম টর্ক পাওয়া যায়। বর্তমানে এর বাজার মূল্য ২১.৪৯ লক্ষ টাকা (এক্স-শোরুম)। এ দিকে গাড়িটির নতুন সংস্করণটি আগামী ৭ মার্চ লঞ্চ হবে।

Tata Tigor EV

তালিকার তৃতীয় স্থানে টাটার দ্বিতীয় ইলেকট্রিক গাড়ি টিগর ইভি৷ ২০২১-এ গাড়িটির ২,৬১১ ইউনিট বেচেছিল টাটা। এতে ২৬ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক দেওয়া রয়েছে৷ যার রেঞ্জ ৩০৬ কিমি দাবি করা হয়েছে। টিগর ইভির ইলেকট্রিক মোটর ৭৫ এইচপি শক্তি এবং ১৭০ এনএম টর্ক উৎপন্ন করে৷ দাম ১১.৯৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু৷

Hyundai Kona Electric

Hyundai Kona Electric হল ভারতের প্রথম সর্বাধিক রেঞ্জের ব্যাটারি চালিত গাড়ি। গত বছরে এটি ১২১টি বিক্রি হয়েছে৷ গাড়িটিপে ৩৯.২ কিলোওয়াট আওয়ার লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক রয়েছে৷ এক চার্জে এসইউভি গাড়িটি ৪৫২ কিলোমিটার চলতে পারে। এর মোটর থেকে ১৩৬ এইচপি শক্তি এবং ৩৯৫ এনএম টর্ক পাওয়া যায়। গাড়িটির এক্স-শোরুম মূল্য ২৩.৭৯ লাখ টাকা।

Mahindra Verito EV

গত বছর ভারতে ৪৯টি মাহিন্দ্রা ভেরিটো বিক্রয় হয়েছে। তবে ব্যক্তিগত ব্যবহারের জন্য এই গাড়িটি বাজারে উপলব্ধ নেই। এতে আছে একটি ৭২ ভোল্ট লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক এবং এর ড্রাইভিং রেঞ্জ ১১০ কিমি। এর মোটর থেকে উৎপন্ন হয় ৪১ এইচপি শক্তি এবং ৯১ এনএম টর্ক। গাড়িটির বাজার মূল্য ১০.১৬ লক্ষ টাকা (এক্স-শোরুম)।