DTH Recharge: এক মাসের রিচার্জে ২৮ দিনের বৈধতা কেন? কীভাবে কোম্পানিগুলি লাভ করেছে জেনে নিন

সাধারণ টিভিতে যে কোনও অনুষ্ঠান দেখতে হলে গ্রাহকদের ডিটিএইচ অর্থাৎ ডাইরেক্ট টু হোম সার্ভিস (DTH) এর প্রয়োজন। এই পরিষেবা দিয়ে থাকে টাটা স্কাই (যার এখন…

সাধারণ টিভিতে যে কোনও অনুষ্ঠান দেখতে হলে গ্রাহকদের ডিটিএইচ অর্থাৎ ডাইরেক্ট টু হোম সার্ভিস (DTH) এর প্রয়োজন। এই পরিষেবা দিয়ে থাকে টাটা স্কাই (যার এখন নাম রাখা হয়েছে Tata Play), এয়ারটেল ডিটিএইচ (Airtel DTH), ডিশ টিভি (Dish TV) এর মতো সংস্থা। সংস্থাগুলির তরফে আমাদেরকে প্রিয় প্রোগ্রামটি দেখানোর পরিবর্তে মাসিক চার্জ নেওয়া হয়।

এক মাসের রিচার্জে ২৮ দিনের বৈধতা কেন?

তবে ডিটিএইচ সংস্থাগুলি গ্রাহকদের মাসিক রিচার্জে মাত্র ২৮ দিনের বৈধতা দেয়। গড়ে, একটি মাস ৩০ দিনের হয়। অর্থাৎ ডিটিএইচ সংস্থাগুলি প্রতি মাসে ২ দিনের বৈধতা কমিয়ে দেয়। গ্রাহকরাও তাতে তেমন নজর দেন না। তবে এই দু’দিন কাটার ফলে ডিটিএইচ সংস্থাগুলি বড় উপকৃত হয়।

কেন এক বছরে ১৩ মাসের জন্য রিচার্জ

এক বছর মানে আমরা জানি ১২ মাস। কিন্তু আপনি জানেন কি, ডিটিএইচ সংস্থাগুলি গ্রাহকদের থেকে এক বছরে ১৩ মাসের জন্য চার্জ করে। কারণ, বছরে ৭ মাস ৩১ দিনের, ফলে ২৮ দিনের ভ্যালিডিটি অনুযায়ী প্রতি মাসে ৩ দিন করে কমানো হয়। এইভাবে বছর শেষে ২১ দিন পাওয়া যায়। আবার ৩০ দিনের ৪ মাস থাকে, সেখানে ৮ দিন সাশ্রয় হয়। এর ফলে বছর শেষে ২৯ দিন অতিরিক্ত পেয়ে যায় সংস্থাগুলি।

ট্রাই-এর কোনো নির্দেশের নেই

টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা ট্রাই (Trai) একটি আদেশ জারি করে টেলিকম সংস্থাগুলিকে কমপক্ষে ৩০ দিনের রিচার্জের বৈধতা সহ একটি প্ল্যান অফার করার নির্দেশ দিয়েছে। তবে ডিটিএইচ সংস্থাগুলির জন্য এই ধরনের কোনও আদেশ জারি করা হয়নি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন