West Bengal Internet: আগামীকাল থেকে ১৬ মার্চ পর্যন্ত এই সব জেলায় কিছু সময় বন্ধ থাকবে ইন্টারনেট পরিষেবা

আগামীকাল থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। রেকর্ড সংখ্যক, ১১ লক্ষ পরীক্ষার্থী এবার পরীক্ষায় বসবেন। পরীক্ষার সময় যাতে বেআইনি কার্যকলাপ না ঘটে তার জন্য রাজ্যের বেশ…

আগামীকাল থেকে শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। রেকর্ড সংখ্যক, ১১ লক্ষ পরীক্ষার্থী এবার পরীক্ষায় বসবেন। পরীক্ষার সময় যাতে বেআইনি কার্যকলাপ না ঘটে তার জন্য রাজ্যের বেশ কয়েকটি অঞ্চলে মোবাইল ইন্টারনেট এবং ব্রডব্যান্ড পরিষেবা সাময়িকভাবে স্থগিত করা হবে, এমনটাই ঘোষণা করেছে পশ্চিমবঙ্গ সরকার। প্রকাশিত নির্দেশিকা অনুসারে – মালদা, মুর্শিদাবাদ, উত্তর দিনাজপুর, কোচবিহার, জলপাইগুড়ি, বীরভূম এবং দার্জিলিং জেলার কয়েকটি ব্লকে নির্দিষ্ট সময় ধরে ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখা হবে। এক্ষেত্রে, উল্লেখিত অঞ্চলগুলিতে আগামীকাল অর্থাৎ ৭ই মার্চ থেকে ৯ই মার্চ, ১১ই মার্চ ও ১২ই মার্চ এবং ১৪ই মার্চ থেকে ১৬ই মার্চ সকাল ১১টা থেকে দুপুর ৩.১৫ পর্যন্ত স্যাটেলাইট পরিষেবা কাজ করবে না বলে জানানো হয়েছে।

পশ্চিমবঙ্গের মুখ্য সচিবের বিবৃতি অনুসারে, “আগামীকাল থেকে শুরু হতে চলা মাধ্যমিক পরীক্ষার সময় পশ্চিমবঙ্গের নির্দিষ্ট কিছু এলাকায় বেআইনি কার্যকলাপ ঘটানোর জন্য ইন্টারনেট ট্রান্সমিশন এবং ভয়েস ওভার ইন্টারনেট টেলিফোনি পদ্ধতির ব্যবহার করা হতে পারে বলে শোনা যাচ্ছে।” তাই, সতর্কতা অবলম্বনে এবং আগাম কোনো অঘটন ঘটার আগেই তা প্রতিরোধ করতে ৭ তারিখ থেকে ১৬ তারিখের মধ্যে ইন্টারনেট পরিষেবা কিছুসময় বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে, ভয়েস কল, এসএমএস এবং সংবাদপত্রের উপর কোনো নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে না এমনটাও জানানো হয়েছে নির্দেশিকায়।

রাজ্য সরকারের তরফ থেকে প্রকাশিত অফিসিয়াল অর্ডারটি কিছুটা এইরূপ

নির্দেশিকায় – “সরকার দ্বারা নিযুক্ত কোনো ব্যক্তির প্রতি বাধা, উত্পাত বা আঘাত নিবৃত করবে; অথবা মানুষের জীবন, স্বাস্থ্য বা নিরাপত্তা; বা জনসাধারণের শান্তির ব্যাঘাত ঘটাবে, এরূপ দাঙ্গা বা সংঘর্ষ প্রতিরোধ করার জন্য, ধারা ১৪৪ সিআর.পি.সি (144 Cr.P.C) এর অধীনে একটি আদেশ জারি করা হয়েছে। সাব-রুল ২(১), ২০১৭ অনুবর্তিতা – ‘টেম্পোরারি সাসপেনশন অফ টেলিকম সার্ভিস (পাবলিক ইমার্জেন্সি বা পাবলিক সার্ভিস) রুল এবং সাব-রুল ২(এ), ২০২০ অনুবর্তিতা – ‘টেম্পোরারি সাসপেনশন অফ টেলিকম সার্ভিস’ (সংশোধিত) রুল অনুসারে এটা প্রচার করা হচ্ছে যে, ইন্ডিয়া টেলিগ্রাফ অ্যাক্ট, ১৮৮৫ -এর পরিধির মধ্যে – যে কোনও টেলিগ্রাফ দ্বারা হস্তান্তরের জন্য প্রেরণ করা বা গৃহীত কোনও নির্দিষ্ট বিষয় সম্পর্কিত কোনও ডেটা কেন্দ্রিক মেসেজ বা একাধিক মেসেজ, কোনও স্বতন্ত্র ব্যক্তি বা শ্রেণি অন্তর্গত কোনও ব্যক্তি দ্বারা অস্থায়ীভাবে প্রেরণ করা যাবে না”, এমনটাই বলা হয়েছে।

WhatsApp Follow Button

লেটেস্ট খবর পড়তে হোয়াটসঅ্যাপে

WhatsApp Logo যুক্ত হোন