Rail Ticket: টাকা নেই তবু ট্রেনে যাওয়া-আসা করবেন? এই ভাবে সহজে সারুন টিকিট বুকিং

দেশের পরিবহণ ব্যবস্থার অন্যতম জনপ্রিয় মাধ্যম হল রেল বা ট্রেন পরিষেবা, যা বর্তমানে অনলাইন টিকিট বুকিংয়ের সুবিধা দেয়। তবে এই ডিজিটাল অপশনে কিছু পরত যোগ…

দেশের পরিবহণ ব্যবস্থার অন্যতম জনপ্রিয় মাধ্যম হল রেল বা ট্রেন পরিষেবা, যা বর্তমানে অনলাইন টিকিট বুকিংয়ের সুবিধা দেয়। তবে এই ডিজিটাল অপশনে কিছু পরত যোগ করে এবার নয়া পদক্ষেপ নিল ইউপিআই ভিত্তিক প্ল্যাটফর্ম Paytm (পেটিএম)। এক্ষেত্রে সংস্থাটি সারা ভারতের রেলওয়ে স্টেশনগুলিতে ইনস্টল করা টিকিট ভেন্ডিং মেশিন (ATVM) এর মাধ্যমে ব্যবহারকারীদের ডিজিটাল টিকিট পরিষেবা দেওয়ার ঘোষণা করেছে। এর জন্য, তারা IRCTC (আইআরসিটিসি)-র সাথে অংশীদারিত্বও প্রসারিত করেছে বলে জানা গেছে। বলে রাখি, দুই ভিন্ন সংস্থার সম্মিলিত প্রচেষ্টার ফলে, ভারতীয় রেলওয়ে, নগদবিহীন অর্থাৎ টাকা ছাড়াই চলাচলের সুবিধা দেবে এবং ইউপিআই (UPI)-এর মাধ্যমে টিকিট পরিষেবার বিকল্প প্রদান করছে। সোজা ভাষায় বললে, এবার থেকে রেল যাত্রীরা আরো সহজ সরল ভাবে ফিজিক্যাল টিকিট না কেটে ট্রেনে চড়তে পারবেন।

ইতিমধ্যেই দেশের ATVM-এ লাইভ হয়েছে এই অনলাইন টিকিট পরিষেবা

রেলওয়ে স্টেশনগুলিতে ইনস্টল করা এটিভিএম (ATVM) মেশিনগুলি টাচ-স্ক্রিন ভিত্তিক টিকিট অফার করবে যা যাত্রীদের স্মার্টকার্ড ছাড়াই ডিজিটালভাবে অর্থপ্রদান করতে দেয়। এতে যাত্রীরা অসংরক্ষিত ট্রেনের টিকিট, প্ল্যাটফর্ম টিকিট বা মরসুমি টিকিট পেতে সক্ষম হবেন এবং স্ক্রিনে উপলব্ধ কিউআর (QR) কোড স্ক্যান করে স্মার্টকার্ড রিচার্জ করতে পারবেন। পেটিএম ব্যবহারকারীরা বিভিন্ন বিকল্পের মাধ্যমে অর্থপ্রদান করতে সক্ষম হবেন যার মধ্যে রয়েছে পেটিএম ইউপিআই (Paytm UPI), পেটিএম ওয়ালেট (Paytm Wallet), পেটিএম পোস্টপেইড (Paytm Postpaid), নেট ব্যাঙ্কিং, ক্রেডিট কার্ড এবং ডেবিট কার্ডের মত মাধ্যম।

উল্লেখ্য, এটিভিএম-এর জন্য উপলব্ধ পেটিএমের সাম্প্রতিক ডিজিটাল পেমেন্ট সলিউশন রেল যাত্রীদের জন্য কোম্পানির দেওয়া অন্যান্য পরিষেবা থেকে আলাদা। এটি অ্যাপের মাধ্যমে ই-ক্যাটারিং পেমেন্ট এবং অসংরক্ষিত ট্রেনের টিকিট অফার করবে। তাছাড়া নতুন পরিষেবাটি সারা দেশে ক্যাশলেস ট্রানজাকশন এবং ডিজিটাল পেমেন্টের প্রচার করবে।

ATVM-এ কীভাবে নতুন ডিজিটাল পেমেন্ট পরিষেবা ব্যবহার করবেন?

১. এক্ষেত্রে কোনো রেলওয়ে স্টেশনে অবস্থিত এটিভিএম-এ টিকিট বুকিংয়ের জন্য গন্তব্য নির্বাচন করতে হবে বা রিচার্জের জন্য স্মার্টকার্ড নম্বর লিখতে হবে।

২. তারপর আপনাকে পেমেন্টের জন্য পেটিএম বেছে নিতে হবে।

৩. পেমেন্ট সম্পূর্ণ করতে কিউআর কোডটি স্ক্যান করতে হবে।

৪. সবশেষে একটি টিকিট তৈরি হবে বা স্মার্টকার্ড রিচার্জ হবে।