Redmi K50 Pro+ আসছে Snapdragon 8 Gen 1 প্রসেসরের থেকে শক্তিশালী Dimensity 9000 চিপসেট সহ

বেশ কয়েক মাস ধরেই চর্চায় রয়েছে Redmi K50 স্মার্টফোন সিরিজটি। রেডমি ইতিমধ্যেই এই সিরিজের অধীনে Redmi K50G/Gaming Edition স্মার্টফোনটি চীনের বাজারে লঞ্চ করেছে। এই ডিভাইসটি…

বেশ কয়েক মাস ধরেই চর্চায় রয়েছে Redmi K50 স্মার্টফোন সিরিজটি। রেডমি ইতিমধ্যেই এই সিরিজের অধীনে Redmi K50G/Gaming Edition স্মার্টফোনটি চীনের বাজারে লঞ্চ করেছে। এই ডিভাইসটি Qualcomm Snapdragon 8 Gen 1 প্রসেসর দ্বারা চালিত। আবার জল্পনা চলছে আপকামিং Redmi K50 Pro Plus মডেলে MediaTek Dimensity 9000 চিপসেট ব্যবহার করা হবে। সংস্থার জেনারেল ম্যানেজার লু ওয়েইবিং-ও সম্প্রতি এই তথ্যটিকে পরোক্ষভাবে সমর্থন করেছেন।

সামনে এল Redmi K50 Pro Plus-এর প্রসেসর সংক্রান্ত তথ্য

গিজচিনা (GizChina)-এর একটি নতুন রিপোর্ট অনুযায়ী, রেডমির জেনারেল ম্যানেজার লু ওয়েইবিং সম্প্রতি একটি সাক্ষাৎকারে জানিয়েছেন যে, ডাইমেনসিটি ৯০০০ দ্বারা চালিত আসন্ন রেডমি কে৫০ সিরিজের স্মার্টফোনটি বেশ মসৃণভাবে কাজ করবে৷ আর এর আগেই একটি রিপোর্ট থেকে সামনে এসেছে যে, রেডমি কে৫০ প্রো সিরিজ ডাইমেনসিটি ৮১০০ চিপসেট সহ আসবে। সেক্ষেত্রে প্রিমিয়াম রেডমি কে৫০ প্রো প্লাস মডেলে এই টপ অফ লাইন মিডিয়াটেক প্রসেসরটি থাকবে বলেই আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, রেডমি কে৫০ প্রো প্লাস চীনে শীঘ্রই লঞ্চ হবে বলে এবং সম্ভবত বিশ্বের অন্যান্য মার্কেটে এটি একটি রিব্র্যান্ডেড পোকো ডিভাইস (POCO F4 Pro) হিসেবে আসবে। এছাড়া, সম্প্রতি প্রকাশ্যে এসেছে যে, গিকবেঞ্চ (Geekbench) বেঞ্চমার্কিং সাইটের স্কোরের নিরিখে মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০০ চিপসেটটি কোয়ালকমের ফ্ল্যাগশিপ স্ন্যাপড্রাগন ৮ জেন ১ প্রসেসরকে অনেক পিছনে ফেলে দিয়েছে, তাই রেডমি কে৫০ প্রো প্লাস-এ এই নতুন চিপসেটের পারফরম্যান্স কেমন হয় সেটাই এখন দেখার।

উল্লেখ্য, ডাইমেনসিটি ৯০০০ প্রসেসরের পারফরম্যান্স কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ১-এর থেকে উচ্চতর হবে বলে দাবি করা হচ্ছে, কারণ চিপটি স্যামসাংয়ের পরিবর্তে তাইওয়ান সেমিকোন্ডাক্টর মানুফাকচারিং কোম্পানি (TSMC)-এর ৪ ন্যানোমিটার প্রক্রিয়া ব্যবহার করে তৈরি করা হয়েছে, যার ফলে এতে আরও ভাল পাওয়ার এফিশিয়েন্সি এবং লোয়ার থার্মাল পাওয়া যাবে। প্রক্রিয়াকরণ ইউনিটে একটি একক কর্টেক্স-এক্স২ (Cortex-X2) সুপার কোর, তিনটি কর্টেক্স-এ৭১০ (Cortex-A710) বড় আকারের কোর এবং চারটি কর্টেক্স-এ৫১০ (Cortex-A510) ছোট আকারের কোর রয়েছে। আবার এতে গ্রাফিক্সের জন্য আছে মালি-জি৭১০ জিপিইউ (Mali-G710 GPU)। সেক্ষেত্রে Redmi K50 Gaming Edition -এর সাথে Redmi K50 Pro Plus -এর কর্মক্ষমতা তুলনা করাও আকর্ষণীয় হবে, যেটি কিনা স্ন্যাপড্রাগন ৮ জেন ১ দ্বারা চালিত।

উল্লেখ্য, এখন পর্যন্ত, লেটেস্ট মিডিয়াটেক ডাইমেনসিটি ৯০০০ চিপসেট যুক্ত Oppo Find X5 Pro স্মার্টফোনটিই কেনার জন্য বাজারে উপলব্ধ রয়েছে, তবে এটি আপাতত চীনের মধ্যেই সীমাবদ্ধ।