iPhone SE 2022 লঞ্চ হল 5G সাপোর্ট ও A15 Bionic প্রসেসর সহ, দাম শুরু 43900 টাকা থেকে

আজ Apple Peek Performance ইভেন্টে লঞ্চ হল Apple iPhone SE (2022)। নতুন এই আইফোনের দাম শুরু হয়েছে ৪৫,০০০ টাকার কম থেকে। iPhone SE (2022) ভারতের…

আজ Apple Peek Performance ইভেন্টে লঞ্চ হল Apple iPhone SE (2022)। নতুন এই আইফোনের দাম শুরু হয়েছে ৪৫,০০০ টাকার কম থেকে। iPhone SE (2022) ভারতের সবচেয়ে সস্তা 5G কানেক্টিভিটি সহ আসা আইফোন। এতে আছে অ্যাপল এ১৫ বায়োনিক প্রসেসর ও ৪.৭ ইঞ্চি ডিসপ্লে। আবার নতুন আইফোন ১২ মেগাপিক্সেল ক্যামেরা ও আইওএস ১৫ অপারেটিং সিস্টেম সহ এসেছে। iPhone SE (2022) হল iPhone SE (2020) এর আপগ্রেড ভার্সন।

আইফোন এসই ২০২২ ভারতে দাম (iPhone SE 2022 Price in India and Availability)

ভারতে আইফোন এসই ২০২২ এর দাম শুরু হয়েছে ৪৩,৯০০ টাকা থেকে। এটি ৬৪ জিবি, ১২৮ জিবি ও ২৫৬ জিবি স্টোরেজ ভ্যারিয়েন্টে পাওয়া যাবে। এটি তিনটি কালারে এসেছে- মিডনাইট, স্টারলাইট ও (প্রোডাক্ট) রেড।আগামী ১১ মার্চ থেকে ভারতে নতুন আইফোনের প্রি-অর্ডার শুরু হবে। আবার ১৮ মার্চ থেকে আইফোন এসই ২০২২ সরাসরি পাওয়া যাবে।

আমেরিকায় আইফোন এসই ২০২২ এর দাম শুরু হয়েছে ৪২৯ ডলার থেকে, যা প্রায় ৩২,৯৯০ টাকার সমান।

উল্লেখ্য ভারতে এখন iPhone SE 2020 পাওয়া যায় ৩১,৯০০ টাকা থেকে (অফারে মাঝে মাঝে দাম আরও কমে)। সেক্ষেত্রে নতুন আইফোনের বেস মডেল কিনতে ১২,০০০ টাকা বেশি ব্যয় করতে হবে।

আইফোন এসই ২০২২ স্পেসিফিকেশন (iPhone SE 2022 Specifications, Features)

আইফোন এসই ২০২২ এসেছে ৪.৭ ইঞ্চি রেটিনা এইচডি ডিসপ্লে সহ। প্রসঙ্গত, প্রায় একই ডিসপ্লে পূর্বসূরীতেও ছিল। ফোনটির সামনে ও পিছনে পাওয়া যাবে ‘টাফেস্ট গ্লাস’, যা আমরা আইফোন ১৩ সিরিজে ব্যবহার হতে দেখেছিলাম। আবার নতুন আইফোন এসই ২০২২-এ পাওয়া যাবে আইপি৬৭ বিল্ড, যা ডিভাইসকে জল ও ধুলো থেকে সুরক্ষা দেবে।

পারফরম্যান্সের জন্য iPhone SE 2022-এ ব্যবহার করা হয়েছে এ১৫ বায়োনিক প্রসেসর, যা iPhone 13 সিরিজে রয়েছে। এই প্রসেসর দ্বারা নয়া আইফোন, আগের আইফোন ৮ এর তুলনায় ১.৮ শতাংশ দ্রুত সিপিইউ পারফরম্যান্স দেবে।

ফটোগ্রাফির জন্য iPhone SE 2022 ফোনের পিছনে দেখা যাবে এফ/১.৮ লেন্স সহ ১২ মেগাপিক্সেল ক্যামেরা। এই ক্যামেরা iPhone SE 2020-তেও ছিল। তবে অ্যাপল দাবি করেছে, উত্তরসূরীর রিয়ার ক্যামেরা ডিপ ফিউশন প্রযুক্তি সহ এসেছে। এতে ৬০ এফপিএস-এ ৪কে (4K) ভিডিও রেকর্ড করা যাবে। ক্যামেরাটি স্যাফেরায় ক্রিস্টাল লেন্স কভার দ্বারা সুরক্ষিত। সেলফি ও ভিডিও কলিংয়ের জন্য iPhone SE 2022 অফার করবে ফেসটাইম এইচডি ফ্রন্ট ক্যামেরা।

পাওয়ার ব্যাকআপের কথা বললে, iPhone SE 2022 সারাদিন ব্যাটারি লাইফ দেবে বলে কোম্পানির তরফে দাবি করা হয়েছে। যদিও এতে কত এমএএইচ ব্যাটারি রয়েছে তা জানা যায়নি। নয়া এই ফোনে কিউআই স্ট্যান্ডার্ড ওয়্যারলেস চার্জিং সাপোর্ট করবে। পাশাপাশি রয়েছে ফাস্ট চার্জিং সাপোর্ট।

কানেক্টিভিটির জন্য এতে আছে 5G, 4G VoLTE, ওয়াই-ফাই, ব্লুটুথ ভি৫, জিপিএস ও লাইটিনিং পোর্ট। iPhone SE 2022 চলবে আইওএস ১৫ অপারেটিং সিস্টেমে। এতে টাচ আইডি উপলব্ধ, যার সাথে বায়োমেট্রিক অথেন্টিকেশনের জন্য ফিঙ্গারপ্রিন্ট সেন্সর দেওয়া হয়েছে।