২৮ দিন ধরে রোজ ৩ জিবি ডেটা, Jio, Airtel, Vi-এর সেরা প্ল্যানগুলি দেখে নিন

আনলিমিটেড ভয়েস কল, ডেটা বেনিফিট, এসএমএস করার সুবিধার পাশাপাশি এখনকার দিনের রিচার্জ প্ল্যানগুলির সাথে OTT (ওটিটি) প্ল্যাটফর্মের অ্যাক্সেসও মেলে। তবে এই সবকিছুর মধ্যে কোন প্ল্যানে…

আনলিমিটেড ভয়েস কল, ডেটা বেনিফিট, এসএমএস করার সুবিধার পাশাপাশি এখনকার দিনের রিচার্জ প্ল্যানগুলির সাথে OTT (ওটিটি) প্ল্যাটফর্মের অ্যাক্সেসও মেলে। তবে এই সবকিছুর মধ্যে কোন প্ল্যানে কতটা ডেটা পাওয়া যাবে সেটাই যেন আমাদের অনেকের কাছেই বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে, কেননা অবসর কাটানো এবং যাবতীয় দরকারি কাজ সারার জন্য এখন প্রতিদিন ইন্টারনেটের বিপুল চাহিদা থাকছে। ফলে স্মার্টফোনে বেশ খানিকটা ডেটা পাওয়া যাবে, এমন রিচার্জ প্ল্যানের সন্ধান এখন কমবেশি সকলেই করে থাকেন। এমত পরিস্থিতিতে অনলাইনে কাজ, পড়াশোনা করা বা নেটপাড়ায় সময় কাটানোর জন্য যদি আপনার রোজ ২ জিবি বা ৩ জিবি ডেটার প্রয়োজন হয় এবং আপনি ২৮ দিনের ভ্যালিডিটিযুক্ত কোনো রিচার্জ প্ল্যানের সন্ধানে থাকেন, তাহলে আমাদের আজকের এই প্রতিবেদনটি শুধুমাত্র আপনারই জন্য।

আসলে আজ আমরা দেশের সুপরিচিত তিনটি প্রাইভেট নেটওয়ার্ক কোম্পানি, অর্থাৎ Reliance Jio (রিলায়েন্স জিও), Bharti Airtel (ভারতী এয়ারটেল), এবং Vodafone Idea বা Vi (ভোডাফোন আইডিয়া বা ভিআই)-র এমন কয়েকটি প্রিপেইড প্ল্যান সম্পর্কে আলোচনা করব, যেগুলিতে ২৮ দিনের মেয়াদে দৈনিক ২ জিবি থেকে ৩ জিবি ডেটার পাশাপাশি কিছু কিছু ক্ষেত্রে ওটিটি বেনিফিট-ও মিলবে।

Reliance Jio

ভারতের শীর্ষস্থানীয় টেলিকম কোম্পানিটি ৪৯৯ টাকার একটি প্রিপেইড প্ল্যান অফার করে, যাতে ২৮ দিনের মেয়াদে আনলিমিটেড ভয়েস কল, রোজ ১০০ টি এসএমএসসহ প্রতিদিন ২ জিবি করে ডেটা পাওয়া যায়। এছাড়াও, অতিরিক্ত বেনিফিট হিসেবে ব্যবহারকারীরা Disney+ Hotstar Mobile ওটিটি প্ল্যাটফর্মের বার্ষিক সাবস্ক্রিপশনের পাশাপাশি কয়েকটি জিও অ্যাপ্লিকেশনের কমপ্লিমেন্টারি সাবস্ক্রিপশনও পাবেন।

আবার, যারা দৈনিক ৩ জিবি ডেটা প্ল্যানের সন্ধান করছেন, তারা জিওর ৬০১ টাকার প্ল্যানটি রিচার্জ করার কথা ভাবতে পারেন। এই প্ল্যানে ২৮ দিনের মেয়াদে আনলিমিটেড ভয়েস কল, রোজ ১০০ টি এসএমএস সহ প্রতিদিন ৩ জিবি করে ডেটা দেওয়া হয়েছে। আবার, ব্যবহারকারীরা এই প্ল্যান মারফত মোট অতিরিক্ত ৬ জিবি ডেটাও পাবেন। এছাড়া, এক্সট্রা বেনিফিট হিসেবে এই প্ল্যানটিও Disney+ Hotstar Mobile ওটিটি প্ল্যাটফর্মের বার্ষিক সাবস্ক্রিপশনের পাশাপাশি নির্দিষ্ট জিও অ্যাপ্লিকেশনের কমপ্লিমেন্টারি সাবস্ক্রিপশনের সুবিধা প্রদান করে।

Bharti Airtel

এয়ারটেলের ৪৯৯ টাকার প্ল্যানে ২৮ দিনের মেয়াদে আনলিমিটেড ভয়েস কল, রোজ ১০০ টি এসএমএস সহ প্রতিদিন ২ জিবি করে ডেটা পাওয়া যায়। উপরন্তু, এক্সট্রা বেনিফিট হিসেবে এই প্ল্যানে Wynk Music-এর অ্যাক্সেসের পাশাপাশি Disney+ Hotstar Mobile-এর বার্ষিক সাবস্ক্রিপশন এবং Amazon Prime Video Mobile Edition-এর ফ্রি ট্রায়ালের সুবিধাও অন্তর্ভুক্ত রয়েছে।

আবার, সংস্থার ৫৯৯ টাকার প্ল্যানে ২৮ দিনের মেয়াদে দৈনিক ৩ জিবি ডেটা, আনলিমিটেড ভয়েস কল, এবং রোজ ১০০ টি করে এসএমএস করার সুযোগ দেওয়া হয়েছে। এই প্ল্যানেও অতিরিক্ত বেনিফিট হিসেবে মিলবে Disney+ Hotstar Mobile-এর বার্ষিক সাবস্ক্রিপশন, Amazon Prime Video Mobile Edition-এর ফ্রি ট্রায়াল, এবং Wynk Music-এর অ্যাক্সেসের সুবিধা।

Vodafone Idea

ভিআই-এর ৩৫৯ টাকার প্রিপেইড প্ল্যানে আনলিমিটেড ভয়েস কল, রোজ ১০০ টি এসএমএস সহ প্রতিদিন ২ জিবি করে ডেটা পাওয়া যায়। তবে এই প্ল্যানে কোনো ওটিটি বেনিফিট নেই। অন্যদিকে, সংস্থার ৬০১ টাকার প্ল্যানে ২৮ দিনের মেয়াদে আনলিমিটেড ভয়েস কল, রোজ ১০০ টি এসএমএস সহ প্রতিদিন ৩ জিবি করে ডেটা দেওয়া হয়েছে। আবার, দৈনিক ৩ জিবি ডেটা ছাড়াও ব্যবহারকারীরা এই প্ল্যানে অতিরিক্ত ১৬ জিবি ডেটাও পাবেন। উপরন্তু, এই প্ল্যান মারফত এক বছরের জন্য বিনামূল্যে Disney+ Hotstar Mobile ওটিটি প্ল্যাটফর্ম ব্যবহারের ছাড়পত্র পেয়ে যাবেন ইউজাররা।

উল্লেখ্য, এক্সট্রা বেনিফিট হিসেবে উপরিউক্ত প্ল্যান দুটি বিঞ্জ অল নাইট এবং উইকএন্ড রোল ওভার অফার করে। বিঞ্জ অল নাইট-এর মাধ্যমে ব্যবহারকারীরা রাত ১২টা থেকে সকাল ৬টা পর্যন্ত বিনামূল্যে ইন্টারনেট ব্যবহারের সুবিধা নিতে পারবেন, এবং এই ব্যবহার্য নেটের পরিমাণ দৈনিক ডেটা লিমিট থেকে কাটা হয় না। এবং উইকএন্ড ডেটা রোলওভার বেনিফিটের সুবাদে ইউজাররা সোমবার থেকে শুক্রবার পর্যন্ত দৈনিক ডেটা লিমিটের মধ্যে থেকে পড়ে থাকা অবশিষ্ট ডেটা শনি এবং রবিবার ব্যবহার করতে পারবেন। এছাড়াও, ডেটা ডিলাইটস অফারের সুবাদে ব্যবহারকারীরা কোনো অতিরিক্ত খরচ ছাড়াই প্রতি মাসে ২ জিবি করে ডেটা ব্যাকআপ পেয়ে যাবেন।