Huawei MateBook 16 (2022) ল্যাপটপ Windows 11 ওএস ও 2.5K ডিসপ্লে সহ লঞ্চ হল

চলতি সপ্তাহের প্রারম্ভে চীনে আত্মপ্রকাশ করে Huawei MateBook 16 (2022) ল্যাপটপ। এটি ২০২১ সালের মে মাসে চীনে লঞ্চ হওয়া Huawei MateBook 16 ল্যাপটপের আপডেটেড ভার্সন…

চলতি সপ্তাহের প্রারম্ভে চীনে আত্মপ্রকাশ করে Huawei MateBook 16 (2022) ল্যাপটপ। এটি ২০২১ সালের মে মাসে চীনে লঞ্চ হওয়া Huawei MateBook 16 ল্যাপটপের আপডেটেড ভার্সন রূপে এসেছে। এক্ষেত্রে আপডেট বলতে, বিদ্যমান মডেলটিতে যেখানে উইন্ডোজ ১০ ভিত্তিক অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয়েছে, সেখানে এই নবাগত মডেলটি এসেছে উইন্ডোজ ১১ ওএসের সাথে। এছাড়া দেখতে গেলে সদ্য আগত ল্যাপটপটির যাবতীয় স্পেসিফিকেশন মূল মডেলেরই অনুরূপ। অর্থাৎ, এতেও এএমডি প্রসেসর, ১৬ জিবি র‍্যাম এবং একটি ১৬ ইঞ্চির IPS ডিসপ্লে প্যানেল দেখা যাবে। তবে, ফিচার প্রায় একসমান থাকলেও, Huawei এর এই নয়া ল্যাপটপের দাম, মূল Huawei MateBook 16 মডেলের তুলনায় অনেকটাই কম থাকছে। আসুন তাহলে এবার Huawei MateBook 16 (2022) ল্যাপটপের দাম ও ফিচার সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

Huawei MateBook 16 (2022) দাম

হুয়াওয়ে মেটবুক ১৬ (২০২২) ল্যাপটপের এএমডি রাইজেন ৫ ৫৬০০এইচ প্রসেসর সহ আসা ভ্যারিয়েন্টের দাম ৫,৭৯৯ ইউয়ান বা ভারতীয় মূল্যে প্রায় ৭০,১০৯ টাকার সমান রাখা হয়েছে। অন্যদিকে, এএমডি রাইজেন ৭ ৫৮০০এইচ প্রসেসর সমন্বিত ভ্যারিয়েন্টের দাম ৬,২৯৯ ইউয়ান বা প্রায় ৭৬,১৫৪ টাকা ধার্য করা হয়েছে। উভয় ভ্যারিয়েন্টই – হাওয়াই সিলভার এবং ডিপ স্পেস গ্রে কালার অপশনে উপলব্ধ। লভ্যতার কথা বললে, হুয়াওয়ে মেটবুক ১৬ (২০২২) ল্যাপটপকে ভারত সহ বিশ্ববাজারে কতদিনে নিয়ে আসা হবে, সেই সম্পর্কে কোনো তথ্য এখনো প্রকাশ্যে আনেনি হুয়াওয়ে।

প্রসঙ্গত, গত বছর উইন্ডোজ ১০ ওএস সমন্বিত হুয়াওয়ে মেটবুক ১৬ ল্যাপটপকে সংস্থাটি ৬,২৯৯ ইউয়ান বা আনুমানিক ৭৬,১৫৪ টাকায় লঞ্চ করেছিল চীনে।

Huawei MateBook 16 (2022) স্পেসিফিকেশন

সদ্য আগত হুয়াওয়ে মেটবুক ১৬ (২০২২) ল্যাপটপ উইন্ডোজ ১১ অপরেটিং সিস্টেমে রান করে। এতে, একটি ১৬ ইঞ্চির 2.5K (২,৫২০x১,৬৮০ পিক্সেল) IPS ডিসপ্লে দেওয়া হয়েছে। এই ডিসপ্লে, ১৮৯পিপিআই পিক্সেল ডেনসিটি, ৩০০ নিট পিক ব্রাইটনেস, ১৭৮-ডিগ্রি ভিউয়িং অ্যাঙ্গেল এবং ৯০% স্ক্রিন-টু-যদি রেশিও সাপোর্ট করে। ফাস্ট পারফরম্যান্স অফার করার জন্য এই ল্যাপটপে, এএমডি রেডিয়ন গ্রাফিক্স সহ এএমডি রাইজেন ৭ ৫৮০০এইচ অথবা এএমডি রাইজেন ৫ ৫৬০০এইচ প্রসেসর ব্যবহার করা হয়েছে। এতে ১৬ জিবি র‍্যাম ও ৫১২ জিবি এসএসডি বর্তমান।

অন্যান্য ফিচারের কথা বললে, Huawei MateBook 16 ল্যাপটপে একটি ফুল-সাইজ ব্যাকলিট কীবোর্ড, ৭২০পি এইচডি ওয়েবক্যাম, দুটি স্পিকার এবং দুটি মাইক্রোফোন আছে। এছাড়া, সিকিউরিটি ফিচার হিসাবে ডিভাইসের পাওয়ার বাটনে ফিঙ্গারপ্রিন্ট সেন্সর এম্বেড থাকছে। তদুপরি, কানেক্টিভিটির জন্য হুয়াওয়ের এই ল্যাপটপে, ওয়াই-ফাই ৬, ব্লুটুথ ভি৫.১, দুটি ইউএসবি টাইপ-সি পোর্ট, দুটি ইউএসবি টাইপ-এ পোর্ট, একটি এইচডিএমআই পোর্ট এবং একটি ৩.৫ মিমি অডিও জ্যাক দেওয়া হয়েছে। Huawei MateBook 16 ৮৪ ওয়াট আওয়ার ক্যাপাসিটির ব্যাটারি সহ এসেছে। এই ল্যাপটপের পরিমাপ ৩৫১x২৫৪.৯x১৭.৮ মিমি এবং ওজন প্রায় ১.৯৯ কেজি।