Yamaha এপ্রিলে ভারতে ইলেকট্রিক স্কুটার লঞ্চ করতে পারে, তারিখও সামনে এল

এপ্রিলের ১১ তারিখেই ভারতে পা রাখছে ইয়ামাহা (Yamaha)-র বহু প্রতীক্ষিত ইলেকট্রিক স্কুটার। দেশের মেইনস্ট্রিম টু-হুইলার ব্র্যান্ডগুলির মধ্যে হিরো মটোকর্প (Hero MotoCorp) এবং হন্ডা (Honda) ইতিমধ্যেই…

এপ্রিলের ১১ তারিখেই ভারতে পা রাখছে ইয়ামাহা (Yamaha)-র বহু প্রতীক্ষিত ইলেকট্রিক স্কুটার। দেশের মেইনস্ট্রিম টু-হুইলার ব্র্যান্ডগুলির মধ্যে হিরো মটোকর্প (Hero MotoCorp) এবং হন্ডা (Honda) ইতিমধ্যেই ব্যাটারিচালিত স্কুটার নিয়ে আসার ঘোষণা করেছে। এবার সেই তালিকায় নাম লেখাল ইয়ামাহা। সংস্থার তরফে খোলাখুলি এ বিষয়ে কিছু ঘোষণা করা হয়নি। তবে ১১ এপ্রিল ডিলারদের জন্য একটি লঞ্চ ইনভাইট পাঠিয়েছে ইয়ামাহা।

তাতে অবশ্য বেশি কিছু খোলসা করা হয়নি। কী ধরনের প্রোডাক্ট,তেমন কিছুই না৷ তবে তাতে স্টাইলিশ, স্পোর্টি, এবং তারপর এক্সসাইটিং নিউ ফিউচারের মতো বিশেষণের ব্যবহার ইঙ্গিত দিচ্ছে, সেটি একটি ইলেকট্রিক ভেহিকেল। নির্দিষ্ট করে বললে ইলেকট্রিক স্কুটার।

প্রসঙ্গত, ইয়ামাহা খুব সম্প্রতি ইউরোপের বাজারে Neo’s মডেলের একটি কম শক্তিশালী বৈদ্যুতিক স্কুটার লঞ্চ করেছে। তবে সেটি ভারতে আনার বদলে দেশের গ্রাহকদের জন্য একটি সম্পূর্ণ নতুন ধরনের ই-স্কুটার হাজির করতে পারে তারা।

অনুমান, ভারতে ইয়ামাহার প্রথম ব্যাটারিচালিত স্কুটারের শক্তি ১১০ সিসি পেট্রল স্কুটারের সমতুল্য হবে। এটি একচার্জে ৭০ থেকে ৮০ কিমি চলতে পারবে। সর্বোচ্চ গতিবেগ ঘন্টা প্রতি ৮০ থেকে ৯০ কিলোমিটার হওয়ার সম্ভাবনা। এছাড়া, এলইডি হেডলাইট, সিঙ্গেল পিস, সিট, ডিস্ক ব্রেক, এবিএসের মতো ফিচারের সাথে এ দেশে আত্মপ্রকাশ করতে পারে ইয়ামাহার প্রথম ইলেকট্রিক স্কুটার।