Cheapst CNG Cars in India: দুর্দান্ত মাইলেজ, সঙ্গে পকেটবান্ধব, দেশের সবচেয়ে সস্তা ৫টি সিএনজি গাড়ির সন্ধান

ভারতের বাজারে ইদানিং বৈদ্যুতিক গাড়ির পাশাপাশি প্রাকৃতিক গ্যাস বা সিএনজি (CNG)-তে চালিত গাড়ির চাহিদাও বাড়ছে। দেশে বিদ্যুৎচালিত গাড়ির সহায়ক পরিবেশ এখনও তেমন ভাবে গড়ে ওঠেনি…

ভারতের বাজারে ইদানিং বৈদ্যুতিক গাড়ির পাশাপাশি প্রাকৃতিক গ্যাস বা সিএনজি (CNG)-তে চালিত গাড়ির চাহিদাও বাড়ছে। দেশে বিদ্যুৎচালিত গাড়ির সহায়ক পরিবেশ এখনও তেমন ভাবে গড়ে ওঠেনি বলে সিএজিতে চলা গাড়িকে অন্যতম বিকল্প হিসেবে গণ্য করছেন বিশেষজ্ঞরা৷ যদিও সিএনজি পাম্পের পরিকাঠামোর এখনো ততটা প্রসার ঘটেনি। তবুও রক্ষনাবেক্ষনের খরচ ও দাম পেট্রল-ডিজেল গাড়ির মডেলের তুলনায় কম হওয়ায় এর চাহিদা দিনদিন বেড়ে চলেছে। এই প্রতিবেদনে ভারতের সবচেয়ে সস্তা পাঁচটি সিএনজি যাত্রী গাড়ির সন্ধান রইল।

Maruti Suzuki Alto LXI

Maruti Suzuki Alto বর্তমানে ভারতের সবচেয়ে সস্তা সিএনজি গাড়ি৷ এর LXI CNG ভ্যারিয়েন্টের দাম ৪.৮৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। এতে ৭৯৬ সিসি থ্রি-সিলিন্ডার এনএ পেট্রল ইঞ্জিনের সাথে একটি সিএনজি কিট সংযোজিত রয়েছে। এর পেট্রল-সিএনজি পাওয়ারট্রেন থেকে ৪১ পিএস শক্তি এবং ৬০ এনএম টর্ক উৎপন্ন হয়। সংস্থার দাবি Alto S-CNG থেকে প্রতি কেজি গ্যাসে ৩১.৫৯ কিমি মাইলেজ পাওয়া যায়।

Maruti Suzuki S-Presso LXI

কম মূল্যের বিচারে Alto-র পরেই রয়েছে Maruti Suzuki S-Presso। এর সিএনজি ভার্সনের মূল্য ৫.২৪ লক্ষ টাকা (এক্স-শোরুম)। গাড়িটির সিএনজি চালিত ভার্সনে ১.০ লিটার থ্রি-সিলিন্ডার পেট্রল ইঞ্জিন থেকে ৫৯ পিএস শক্তি এবং ৭৮ এনএম টর্ক পাওয়া যায়। প্রতি কেজি সিএনজিতে ৩১.২ কিমি পথ চলতে পারে গাড়িটি।

Maruti Suzuki Eeco

Maruti Suzuki Eeco গাড়িটিও ফ্যাক্টরি-ফিটেড সিএনজি কিটের সাথে উপলব্ধ৷ প্রাকৃতিক গ্যাসে চালিত গাড়িটির দাম ৫.৮৮ লক্ষ টাকা (এক্স-শোরুম)। সিএনজি কিট সংযুক্ত ১.২ লিটার পেট্রল ইঞ্জিন থেকে ৬৫ পিএস শক্তি এবং ৮৫ এনএম টর্ক পাওয়া যায়। ARAI-এর থেকে ৩০.৮৮ কিমি/কেজি মাইলেজের শংসাপত্র রয়েছে গাড়িটির ঝুলিতে।

Tata Tiago XE

Tata Tiago XE হচ্ছে ভারতের চতুর্থতম সস্তা সিএনজি গাড়ি। এর মূল্য ৬.০৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) থেকে শুরু। গাড়িটি প্রতি কেজি সিএনজিতে ২৬.৪৯ কিমি মাইলেজ দেয়৷ সিএনজি কিট যুক্ত Tata Tiago-র ১.২ লিটার পেট্রল ইঞ্জিনট থেকে ৭৩.৪ পিএস শক্তি এবং ৯৫ এনএম টর্ক উৎপন্ন হয়।

Hyundai Santro Magna

Hyundai Santro ভারতে সংস্থার সবচেয়ে সস্তা গাড়ি৷ এটি সিএনজি অপশনেও উপলব্ধ৷ হ্যাচব্যাকটির ম্যাগনা এবং স্পোর্টস ভ্যারিয়েন্টের দাম যথাক্রমে ৬.০৯ লক্ষ টাকা ও ৬.৩৮ লক্ষ টাকা (এক্স-শোরুম)। এর সিএনজি কিটযুক্ত ১.১ লিটার পেট্রল ইঞ্জিন থেকে ৬০ পিএস শক্তি এবং ৮৫.৩ এনএম টর্ক পাওয়া যায়৷