ধুঁকতে থাকা Vi-এর জন্যে বড় ধাক্কা! সিম কার্ড কেলেঙ্কারির জন্যে দিতে হবে ১.৯ কোটি টাকা জরিমানা

এমনিতে গ্রাহক ছেড়ে যাওয়া Vodafone Idea (ভোডাফোন আইডিয়া) তথা Vi (ভিআই)-এর জন্য কোনো নতুন বিষয় নয়। তার ওপর টেলিকম সংস্থাটি দেনার দায়ে মাথা বিকিয়ে আছে…

এমনিতে গ্রাহক ছেড়ে যাওয়া Vodafone Idea (ভোডাফোন আইডিয়া) তথা Vi (ভিআই)-এর জন্য কোনো নতুন বিষয় নয়। তার ওপর টেলিকম সংস্থাটি দেনার দায়ে মাথা বিকিয়ে আছে বললেও কম বলা হবে! সেক্ষেত্রে Vi-এর এই মড়ার দশায় কার্যত যেন খাঁড়ার ঘা পড়ল। আসলে সম্প্রতি প্রি-অ্যাক্টিভেটেড সিম কার্ড জালিয়াতির মামলায়, টেলিকম ট্রাইব্যুনাল (TDSAT) দ্বারা Vi-এর প্রত্যাশিত ত্রাণ প্রত্যাখ্যাত হয়েছে। এটি ঋণে জর্জরিত টেলিকম কোম্পানির জন্য নিঃসন্দেহে বড় ধাক্কা। তবে চমকের এখানেই শেষ নয়!

Vodafone Idea-র অস্বস্তি

এর আগে প্রি-অ্যাক্টিভেটেড সিম বিক্রির জন্য টেলিকম বিভাগ (DoT), ভোডাফোন আইডিয়াকে জরিমানা করেছিল। সেক্ষেত্রে এখন আদালত এই বিষয়টি নিয়ে সংস্থাকে ত্রাণ দিতে অস্বীকার করেছে এবং অবিলম্বে জরিমানা মেটাতে নির্দেশ দিয়েছে। আর সবচেয়ে বড় ব্যাপার হল টেলিকমিউনিকেশন বিভাগ (DoT) বলেছে যে ভোডাফোন আইডিয়াকে এই সপ্তাহের মধ্যে ১.৯ কোটি টাকা জরিমানা জমা দিতে হবে, নতুবা বিভাগ সংস্থার ব্যাঙ্ক গ্যারান্টি বাজেয়াপ্ত করবে।

এই প্রসঙ্গে বলে রাখি, টেলিকম বিভাগ প্রাইভেট টেলকোটিকে প্রতিটি সিম কার্ডের জন্য ৫০,০০০ টাকা হারে এই টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছে। মামলার পরবর্তী শুনানি হবে আগামী ২২শে মার্চ। এই মুহূর্তে বিচারপতি ধিরুভাই এন প্যাটেলের নেতৃত্বে একটি বেঞ্চ মামলার শুনানি করেছে।

ঠিক কী কারণে Vodafone Idea-কে গুনতে হচ্ছে জরিমানা?

উল্লেখ্য, কয়েক মাস আগে পূর্ব উত্তর প্রদেশে প্রচুর পরিমাণে প্রি-অ্যাক্টিভেটেড সিম পাওয়া গেছে, যার বিষয়ে ভোডাফোন-আইডিয়ার বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছিল। এই সিম কার্ডগুলি সংস্থার রিটেলারদের কাছে বিক্রি হয়েছিল বলে অভিযোগ৷ এর পরে, ২০২০ সালের মার্চ মাসে, পুলিশি অভিযানে এই সিম কার্ডগুলি উদ্ধার করা হয়। এরও কয়েকদিন পরে টেলিকম বিভাগ ভোডাফোন আইডিয়া কোম্পানির প্রতি নোটিশ জারি করে।