গরম পড়তেই ইন্ডিয়ান মার্কেটে চার-চারটি AC লঞ্চ করল Thomson, দাম শুরু হচ্ছে ২৬,৪৯০ টাকা থেকে

রাজ্য থেকে বিদায় নিয়েছে শীত এবং প্রকৃতির রঙ্গশালায় আবির্ভাব ঘটতে চলেছে গ্রীষ্ম ঋতুর। এখন পশ্চিমবঙ্গ তথা ভারতের বাতাসে বসন্ত আর গ্রীষ্মের যৌথ আমেজ বিরাজ করছে।…

রাজ্য থেকে বিদায় নিয়েছে শীত এবং প্রকৃতির রঙ্গশালায় আবির্ভাব ঘটতে চলেছে গ্রীষ্ম ঋতুর। এখন পশ্চিমবঙ্গ তথা ভারতের বাতাসে বসন্ত আর গ্রীষ্মের যৌথ আমেজ বিরাজ করছে। জাঁকিয়ে গরম না পড়লেও ইতিমধ্যেই কপালে বিন্দু বিন্দু ঘাম জমতে শুরু করেছে। আবহাওয়ার খবর বলছে এরপর প্রতিদিনই একটু একটু করে তাপমাত্রা বাড়বে বাংলায়, আর ক্রমেই তাপমাত্রার পারদ ৩৫-৩৬ ছাড়িয়ে গুটিগুটি পায়ে ৪০ ডিগ্রির দিকে এগোবে। অর্থাৎ সোজা ভাষায় বললে গ্রীষ্মের প্রবল দাবদাহে জর্জরিত হওয়ার দিন খুব শীঘ্রই আসতে চলেছে। এমত পরিস্থিতিতে সর্বপ্রথম যে জিনিসটির কথা মনে আসে, তা হল এসি (AC) বা এয়ার কন্ডিশনার। দিক থেকে দিগন্তে ছড়ানো অগ্নিকুণ্ডের অসহনীয় দাহ তথা গ্রীষ্মের পিঙ্গল জটাজাল থেকে মুক্ত হতে এই ইলেকট্রনিক গ্যাজেটটির সন্ধান কমবেশি সকলেই করে থাকেন। সারাদিন ঘেমেনেয়ে কাজকর্ম করে বাড়ি ফিরে কিংবা বাড়িতেও সারাদিনের কাজের পর একটু এসির হাওয়ায় খানিকক্ষণ বিশ্রাম নিতে সবারই মন চায়।

সেক্ষেত্রে আপনিও কি এই মুহূর্তে একটি নতুন এসি মেশিন কেনার প্ল্যান করছেন? তাহলে বলে রাখি, স্মার্টটিভির পর এবার ভারতের এয়ার কন্ডিশনারের বাজারে জনপ্রিয়তা পেতে নতুন এসি মডেল নিয়ে পা রাখল পরিচিত ইলেকট্রনিক্স কোম্পানি Thomson (থমসন)। সম্প্রতি সংস্থাটি এদেশে চারটি নতুন এয়ার কন্ডিশনারের মডেল লঞ্চ করেছে, যার মধ্যে রয়েছে ১ টন এবং ১.৫ টন এসি। দাম ও লভ্যতার কথা বললে, থমসনের এই সমস্ত এসিগুলি ২২ মার্চ থেকে ফ্লিপকার্ট (Flipkart)-এ বিক্রির জন্য উপলব্ধ হবে। এগুলির দাম শুরু হচ্ছে ২৬,৪৯০ টাকা থেকে। এক্ষেত্রে প্রতিটি এসিতেই ১ বছরের ওয়ারেন্টি পাওয়া যাবে, যদিও কম্প্রেসরের ক্ষেত্রে ওয়ারেন্টির মেয়াদ হবে ১০ বছর। এখন কথা হল, এমন কি আছে এই এসিগুলিতে যার জন্য আপনি এগুলি কিনতে বাধ্য হবেন? আসুন এদের ফিচার সম্পর্কে জেনে নিই।

Thomson-এর নতুন এসি মেশিনগুলির স্পেসিফিকেশন এবং বিশেষত্ব

৪ ইন ১ কনভার্টিবল ফিচার – পাওয়ার সাশ্রয় অর্থাৎ ইলেকট্রিক বিলের খরচা বাঁচানোর জন্য থমসন তাদের নতুন এসি মেশিনগুলিতে এই ফিচারটি দিয়েছে। এটি এয়ার কন্ডিশনারের কুলিং ক্যাপাসিটি কন্ট্রোল করে।

ট্রিপল ফিল্টার – দিল্লির মতো কর্মব্যস্ত শহরের ক্রমবর্ধমান দূষণের কথা মাথায় রেখে এই এসিগুলিতে এয়ার ফিল্টার দেওয়া হয়েছে, যা বাতাসকে ফিল্টার করে ব্যবহারকারীদের কাছে ঠান্ডা হাওয়া পৌঁছায়।

অটো রিস্টার্ট – সমস্ত এসিতেই স্বয়ংক্রিয়ভাবে রিস্টার্টের সুবিধা রয়েছে, অর্থাৎ শেষ সেটিংস অনুযায়ী এসি চালু থাকবে।

সেল্ফ ডায়াগনোসিস – ব্যবহারের সময় যে-কোনো ধরনের ত্রুটির ক্ষেত্রে এসি নিজেই এরর কোড জেনারেট করবে।

স্লিপ মোড – ঠাণ্ডা হাওয়ায় শান্তিতে ঘুমানোর জন্য লোকে এসি কেনে, কিন্তু কয়েকটি মেশিনে এত শব্দ হয় যে তার চোটে ঘুমোনোই দায় হয়ে যায়! কিন্তু থমসনের এসি মেশিনগুলিতে সেই সমস্যা হবে না কারণ এর স্লিপ মোড ফিচার কোনো শব্দের উৎপত্তি হতে দেয় না।

নতুন Thomson Cool Pro Max রেঞ্জের এসির দাম

নতুন থমসন ফিক্সড স্পিড (১ টন) (সিপিএমএফ১০০৩এস)-এর দাম পড়বে ২৬,৪৯০ টাকা। অন্যদিকে থমসন স্প্লিট ইনভার্টার এসি (১ টন) (সিপিএমআই১০০৩এস)-এর দাম রাখা হয়েছে ২৭,৭৯৯ টাকা। আবার থমসন ফিক্সড স্পিড (১.৫ টন) (সিপিএমআই১৫০৩এস) এসিটি কিনতে হলে খরচ পড়বে ৩০,৯৯৯ টাকা, যেখানে থমসন স্প্লিট ইনভার্টার এসি (১.৫ টন) (সিপিএমআই১৫০৫এস) ৩৩,৯৯৯ টাকা দামে পাওয়া যাবে।