ElectricPe এবং NoBroker যৌথ উদ্যোগে চলতি বছর এক লাখ EV Charging Point তৈরি করবে

সরকার দেশে বৈদ্যুতিক গাড়ির (ইভি) ব্যবহার বাড়াতে যে সব পন্থা নিচ্ছে তাতে বহু স্টার্টআপ সংস্থাই এই ক্ষেত্রে প্রগতির আশায় এগিয়ে আসছে। বিভিন্ন নতুন নতুন সংস্থাগুলি…

সরকার দেশে বৈদ্যুতিক গাড়ির (ইভি) ব্যবহার বাড়াতে যে সব পন্থা নিচ্ছে তাতে বহু স্টার্টআপ সংস্থাই এই ক্ষেত্রে প্রগতির আশায় এগিয়ে আসছে। বিভিন্ন নতুন নতুন সংস্থাগুলি বৈদ্যুতিক দুই ও তিন চাকার গাড়ি বাজারে নিয়ে আসছে। আবার ছোট-বড় একাধিক কোম্পানি বৈদ্যুতিক চার্জিং (EV Charging) পরিকাঠামো উন্নয়নে হাত লাগিয়েছে। এবার ইভি চার্জার প্রস্তুতকারী ইলেকট্রিকপে (ElectricPe), জমি ক্রয়-বিক্রয়কারী সংস্থা নোব্রোকার (NoBroker)-এর সাথে জোট বদ্ধ হয়েছে। দুই সংস্থা যৌথভাবে ২০২২-এর মধ্যে সমগ্র দেশে জনবসতিপূর্ণ এলাকাগুলিতে ১ লক্ষ চার্জিং পয়েন্ট তৈরি করবে বলে ঘোষণা করেছে।

ইলেকট্রিকপে ও নোব্রাকারের আশা, আগামী কয়েক মাসের মধ্যে সমগ্র ভারতে ৫০ লক্ষের অধিক পাবলিক চার্জিং স্টেশন গড়ে উঠবে। কারণ বহু সংস্থাই এই ক্ষেত্রে প্রবেশ করেছে। নোব্রোকারের রেসিডেন্সিয়াল ওয়েলফেয়ার সোসাইটিগুলি যেমন আবাসন, বহুতল সহ একাধিক জনবসতি জায়গাগুলিতে চার্জিং স্টেশন গড়ে তোলা হবে‌। এর ফলে বৈদ্যুতিক গাড়ি চার্জ করাতে দূরে কোথাও যেতে হবে৷ না।

এমনকি চার্জ দেওয়া পর নগদের পরিবর্তে নোব্রোকারহুড (NoBrokerHood) মোবাইল অ্যাপের মাধ্যমে উপভোক্তারা বিল পরিশোধ করতেও পারবেন। আবার আবাসিকরা ইলেকট্রিকপে অ্যাপে চার্জিং পয়েন্টের লোকেশন দেখতে পাবেন। দেখে সেই অনুযায়ী চার্জিং স্লট বুকিং করতে পারবেন। আবার এই অ্যাপ থেকে রেসিডেন্সিয়াল ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের অনুমতি নিয়ে প্রাইভেট পার্কিং লটে চার্জিং স্টেশন স্থাপনের জন্য আবেদনও জানানো যাবে।

এই প্রসঙ্গে নোব্রোকারের সহ-প্রতিষ্ঠাতা সৌরভ গর্গ (Saurabh Garg) বলেন, “গ্রাহকদের কাছে ইলেকট্রিক গাড়ি কেনার প্রধান বাধা হচ্ছে অপর্যাপ্ত চার্জিং পয়েন্ট। আমরা ইলেকট্রিকপের সাথে গাঁটছড়া বাঁধতে পেরে ভীষণ আপ্লুত, কারণ এর মাধ্যমে আমাদের গ্রাহকদের চার্জিং পয়েন্টের পরিষেবা দিতে পারব।” অন্যদিকে ইলেকট্রিকপের সহ প্রতিষ্ঠাতা এবং সিইও অবিনাশ শর্মা (Avinash Sharma) বলেন, “ভারত সরকারের লক্ষ্য মতো আমরা ভারতে বৈদ্যুতিক চার্জিং পয়েন্টের বড় নেটওয়ার্ক তৈরির জন্য কাজ করে চলেছি।”