Vi: রিচার্জের দাম বাড়ালেও সুদিন ফেরেনি, ফের সরকারের কাছে আলোচনা চালাচ্ছে ভোডাফোন আইডিয়া

সুতীব্র অর্থনৈতিক সংকটের সাথে যুঝতে আরো একবার কেন্দ্রীয় সরকারের দ্বারস্থ দেশের তৃতীয় বৃহত্তম টেলিকম অপারেটর গোষ্ঠী ভোডাফোন আইডিয়া (Vi)। সম্প্রতি এই সংস্থা সরকারের প্রতি বিশেষ…

সুতীব্র অর্থনৈতিক সংকটের সাথে যুঝতে আরো একবার কেন্দ্রীয় সরকারের দ্বারস্থ দেশের তৃতীয় বৃহত্তম টেলিকম অপারেটর গোষ্ঠী ভোডাফোন আইডিয়া (Vi)। সম্প্রতি এই সংস্থা সরকারের প্রতি বিশেষ অনুরোধ পেশ করেছে, যাতে AGR বা অ্যাডজাস্টেড গ্রস রেভিনিউ বাবদ বকেয়া অর্থ শোধের জন্য তাদের আরো কিছুটা বাড়তি সময় দেওয়া হয়। এই দাবি নিয়ে বর্তমানে তারা সরকারের সাথে আলোচনা চালাচ্ছে বলে সংবাদমাধ্যম সূত্রে সামনে এসেছে। তবে যে গতিতে আলোচনা এগোচ্ছে তা নিয়ে Vi পদাধিকারিদের মধ্যে যথেষ্ট অসন্তোষ রয়েছে বলেও সংবাদে প্রকাশিত।

বিনিয়োগকারীদের থেকে তহবিল সংগ্রহের কাজে ব্যস্ত Vi

প্রসঙ্গত বলে রাখি, এই মুহূর্তে ভোডাফোন আইডিয়া বা Vi নিজস্ব প্রোমোটারদের পাশাপাশি বাইরের বিনিয়োগকারীদের থেকে তহবিল সংগ্রহের প্রচেষ্টায় ব্যস্ত। টেলিকম বাজারে মুখ্য প্রতিদ্বন্দ্বী Jio এবং Airtel -এর সঙ্গে পাল্লা দিতে সংস্থাটি কার্যত তহবিল সংগ্রহকেই পাখির চোখ করেছে। সেক্ষেত্রে মার্চ মাসের মধ্যেই তারা একাজে অনেকটা এগিয়ে যেতে চাইছে।

উল্লেখ্য, মাত্র কিছুদিন আগেই ভিআই (Vi) তাদের প্রধান বিনিয়োগকারী ইউকে (UK) ভিত্তিক ভোডাফোন গ্রুপ ছাড়াও আদিত্য বিড়লা গোষ্ঠীর কাছ থেকে প্রায় ১৪,৫০০ কোটি টাকার অর্থসাহায্য আদায় করেছে। এছাড়াও আলোচ্য টেলকো ভবিষ্যতে ইক্যুয়িটি এবং অন্যান্য সম্পদ থেকে আরো ১০,০০০ কোটি টাকা সংগ্রহের পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা চালাচ্ছে। একাজে সফল হলে তাদের আর্থিক সংকট অনেকটাই কাটবে বলে বিশেষজ্ঞদের অনুমান।

তবে তহবিল সংগ্রহের পাশাপাশি ভিআই গ্রুপ সরকারের সাথে এজিআর সংক্রান্ত দাবি নিয়ে আলোচনা চালিয়ে যাচ্ছে। সেক্ষেত্রে কেন্দ্র কিছুটা সদয় হলে Vi -এর পক্ষে ঘুরে দাঁড়ানোর লড়াই সহজ হতে পারে। যদিও সরকারি পদাধিকারীদের পক্ষ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছে যে এই ধরনের আলোচনা এগিয়ে নিয়ে যেতে সাধারণত ডিপার্টমেন্ট অফ ইনভেস্টমেন্ট অ্যান্ড পাবলিক অ্যাসেট ম্যানেজমেন্ট বা DIPAM -এর অনুমতি প্রয়োজন। আর সেই প্রক্রিয়া খানিকটা হলেও সময়সাপেক্ষ। তাই সরকারের কাছে তাদের অর্থনৈতিক দাবিদাওয়ার ভবিষ্যত জানতে Vi গোষ্ঠীকে আরো কিছু দিন অপেক্ষা করতে হবে।