5G চালু করতে জোরকদমে প্রস্তুতি শুরু Airtel-এর, সরকার কে শোধ দিল 8815 কোটি টাকা

5G স্পেক্ট্রাম নিলামের আগে পূর্বের বকেয়া বাবদ প্রায় ৮,৮১৫ কোটি টাকা পরিশোধ করলো দেশের দ্বিতীয় বৃহত্তম টেলিকম অপারেটর সংস্থা ভারতী এয়ারটেল (Bharati Airtel)। ইতিমধ্যেই কোম্পানির…

5G স্পেক্ট্রাম নিলামের আগে পূর্বের বকেয়া বাবদ প্রায় ৮,৮১৫ কোটি টাকা পরিশোধ করলো দেশের দ্বিতীয় বৃহত্তম টেলিকম অপারেটর সংস্থা ভারতী এয়ারটেল (Bharati Airtel)। ইতিমধ্যেই কোম্পানির পক্ষ থেকে এই টাকা কেন্দ্রের ডিপার্টমেন্ট অফ টেলিকমিউনিকেশনস বা ডট (DoT) -এর হাতে তুলে দেওয়া হয়েছে। এর ফলে আসন্ন 5G স্পেক্ট্রাম নিলামের আগে উক্ত টেলকো যে অনেকটাই স্বস্তিতে থাকবে সেই বিষয়ে কোনো সন্দেহ নেই।

গত চার মাসে প্রায় ২৪,৩৩৪ কোটি টাকা বকেয়া শোধ করেছে Airtel

অবশ্য এই প্রথম নয়, বরং গত চার মাসে এয়ারটেল তাদের ঘাড়ে চেপে থাকা প্রায় ২৪,৩৩৪ কোটি টাকার দেনা শোধ করেছে। পূর্বতন স্পেক্ট্রাম মূল্যের বকেয়া হিসেবে এই অর্থ সংস্থার বোঝা হয়ে দাঁড়িয়েছিল। যদিও তড়িঘড়ি পরিশোধের কারণে উক্ত বোঝার ভার বর্তমানে অনেকটাই হালকা। তাছাড়া এর ফলে পরবর্তীকালে সংস্থাটি অতিরিক্ত সুদের হার এড়িয়ে যেতে পারবে, যা তাদের ব্যবসার প্রসারের ক্ষেত্রে অত্যন্ত সহায়ক হতে পারে।

প্রসঙ্গত জানিয়ে রাখি, এই মুহূর্তে দেশীয় টেলিকম বাজারের অন্যতম প্রধান শক্তি ভারতী এয়ারটেল গোষ্ঠীর অার্থিক অবস্থা বেশ স্থিতিশীল। সম্প্রতি এই টেলকো প্রিপেইড মোবাইল পরিষেবাকে অবলম্বন করে নিজেদের ARPU অর্থাৎ গ্রাহক পিছু গড় আয় বাড়াতে তৎপর। আর সেজন্যেই সংস্থাটি পুনরায় তাদের পরিষেবা মাশুল বাড়ানোর কথা চিন্তা করছে। যদিও তা বাস্তবায়িত হলে সাধারণ গ্রাহকদের পক্ষে মোবাইল পরিষেবার ব্যবহার বেশ মহার্ঘ ব্যাপার হয়ে দাঁড়াবে!

আসন্ন 5G স্পেক্ট্রাম নিলামে অংশগ্রহণের জন্য তৈরী Airtel

উল্লেখ্য, তড়িঘড়ি ৮,৮১৫ কোটি টাকা ঋণ পরিশোধের ফলে এয়ারটেল আগামীদিনে অত্যন্ত আগ্রাসীভাবে 5G স্পেক্ট্রাম নিলামে অংশগ্রহণ করবে বলেই মনে করা হচ্ছে। সেক্ষেত্রে চড়া সুদের কবল থেকে রেহাই পাওয়ার ফলে বর্তমানে সংস্থার যে কোটি কোটি টাকা সাশ্রয় হতে চলেছে সেটি তারা আসন্ন নিলামে কাজে লাগাতে পারবে। তাছাড়া ধারাবাহিকতার সাথে বকেয়া টাকা মেটানোর ফলে Airtel দীর্ঘমেয়াদিভাবেও অত্যন্ত লাভবান হবে বলে বিশেষজ্ঞদের অভিমত।