করোনা মোকাবিলায় ৫০ লক্ষ জিও ফোনের জন্য চলে এল আরোগ্য সেতু

অবশেষে জিও ফোনের চলে আসছে আরোগ্য সেতু। কিছুদিন আগেই কেন্দ্রীয় মন্ত্রী রবি শংকর প্রসাদ জানিয়েছিলেন যে জিও ফোনের জন্য এই অ্যাপের টেস্টিং শুরু হয়েছে। বৃহস্পতিবার অফিসিয়ালি Meity এই অ্যাপকে JioPhone এর জন্য নিয়ে এল। প্রযুক্তি মন্ত্রক থেকে জানানো হয়েছে, প্রাথমিক ভাবে ৫০ লাখ জিও ফোন ব্যবহারকারীদের জন্য এই ব্লুটুথ কন্টাক্ট ট্রেসিং অ্যাপ কে আনা হল।

আপনাকে জানিয়ে রাখি গত ২ এপ্রিল ভারতে সরকার আরোগ্য সেতু অ্যাপ লঞ্চ করেছিল। প্রথমে এই অ্যাপটি অ্যান্ড্রয়েড ও আইওএস এর জন্য উপলব্ধ ছিল। যদিও জিও ফোন KaiOS অপারেটিং সিস্টেমে চলায়, এই ফোনে আপডেট আসতে দেরি হয়। এবার এখানেও সেই আপডেট চলে এল। ইতিমধ্যেই ভারতে ১০ কোটি আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড হয়েছে।

সরকারের তরফে করোনা ভাইরাস ট্র্যাকিং এই অ্যাপকে অনেকক্ষেত্রেই বাধ্যতামূলক করা হয়েছে। রেল ও বিমান যাত্রীদের ফোনে এই অ্যাপ থাকা বাধ্যতামূলক। এমনকি সরকারি ও বেসরকারি কর্মচারীদেরও ফোনে এই অ্যাপ থাকতে হবে।

আরোগ্য সেতু অ্যাপ্লিকেশনের ব্যাপারে কিছু কথা-

ভারত সরকার এই অ্যাপ্লিকেশনটি দেশবাসী কে করোনা ভাইরাসের সংক্রমণ এবং তার থেকে সুরক্ষার বিভিন্ন পদ্ধতি জানানোর জন্য তৈরি করেছে। এটি আপনি অ্যান্ড্রয়েড এবং আইওএস দু’রকম স্মার্টফোনে ব্যবহার করতে পারেন। এই অ্যাপ্লিকেশনটি আপনার কাছাকাছি থাকা করোনাভাইরাস পজিটিভ মানুষদের ব্যাপারে আপনাকে জানাতে সাহায্য করবে। এর জন্য ওই অ্যাপ্লিকেশনটি আপনার স্মার্টফোনের ব্লুটুথ, আপনার লোকেশন এবং মোবাইল নম্বর ব্যবহার করবে। এই অ্যাপ্লিকেশনটি বর্তমানে সর্বমোট ১১টি ভাষা সাপোর্ট করে, যার মধ্যে হিন্দি এবং ইংরেজি সামিল রয়েছে।