সমস্ত ফোনেই প্রি-ইনস্টল থাকবে আরোগ্য সেতু অ্যাপ, নির্দেশ কেন্দ্রের

ভারত সরকারের করোনা ভাইরাস ট্র্যাকিং অ্যাপ Aarogya Setu এবার সমস্ত স্মার্টফোনে চলে আসছে। ভারত সরকার মনে করছে এই অ্যাপের সাহায্যে করোনা মোকাবিলা করা সম্ভব। লাইভমেন্ট এ প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, এই খবরের সত্যতা স্বীকার করেছে স্মার্টফোন নির্মাতা ও ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন ফর ইনফরমেশন টেকনোলজি (MAIT) ।

ভারত সরকারের আরোগ্য সেতু অ্যাপটি ব্লুটুথ এবং জিপিএস লোকেশনের মাধ্যমে করোনাভাইরাস সংক্রামিত লোকদের ট্র্যাক করে। এই অ্যাপে ব্যবহারকারীদের প্রথমে তাদের মোবাইল নম্বর এবং ব্যক্তিগত তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হয়। এর পরে ব্যবহারকারীকে কিছু প্রশ্ন জিজ্ঞাসা করা হয়। ব্যবহারকারীরা যদি এই প্রশ্নের সঠিক উত্তর দেয় তবে সে নিরাপদ কিনা তা এই অ্যাপ্লিকেশনটি জানিয়ে দেয়। এই অ্যাপটি কাজ করার জন্য ব্যবহারকারীকে সর্বদা তাদের স্মার্টফোনে জিপিএস এবং ব্লুটুথ অন রাখতে হবে।

রিপোর্ট অনুযায়ী, সরকার স্মার্টফোন নির্মাতা কোম্পানিগুলি কে আগে থেকেই ফোনে Aarogya Setu কে প্রি-ইনস্টল অ্যাপ হিসাবে রাখতে বলেছিল। কিন্তু স্মার্টফোনের উৎপাদন বন্ধ থাকায় তখন তা সম্ভব হয়নি। তবে আবার যেহেতু স্মার্টফোনের উৎপাদন শুরু হচ্ছে তাই এই অ্যাপকে আমরা এবার থেকে সমস্ত নতুন ফোনে দেখতে পাবো।

এদিকে এই অ্যাপের পরিষেবা ফিচার ফোন ব্যবহারকারীদের জন্যও উপলব্ধ করা হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় টেলিযোগাযোগ মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন যে, আরোগ্য সেতু কে আগের সমস্ত বৈশিষ্ট্য সহ ফিচার ফোনের জন্য ডেভেলপ করা হচ্ছে। শীঘ্রই একে লঞ্চ করা হবে। তার কথা অনুযায়ী, শীঘ্রই এই অ্যাপটি কে JioPhone ফিচার ফোন ব্যবহারকারীদের জন্য আনা হবে। ডেভেলপাররা এই অ্যাপকে কাইওএস এর উপযোগী করে তুলছে। অন্যান্য ফিচার ফোন ব্যবহারকারীরা ১৯২১ আইভিআরএস এর মাধ্যমে এই পরিষেবা ব্যবহার করতে পারবেন।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।