ভারতীয় অ্যাপ আরোগ্য সেতু-র রেকর্ড, সারা বিশ্বে সর্বোচ্চ ডাউনলোড হওয়া কোভিড -১৯ ট্র্যাকিং অ্যাপ

কোভিড-১৯ ছড়িয়ে পড়া রোধ করার জন্য তৈরি সরকারী অ্যাপ, আরোগ্য সেতু-র কথা আপনারা প্রায় সবাই জানেন। সম্প্রতি এই অ্যাপটি একটি রেকর্ড সৃষ্টি করেছে। আসলে কোভিড -১৯ ট্র্যাকার এই অ্যাপটি বিশ্বে সর্বাধিক ডাউনলোড হয়েছে। শুক্রবার নীতি আয়োগ প্রকল্পের CEO অমিতাভ কান্ত গর্বের সাথে এই ঘটনাটি টুইট করে জানিয়েছেন।

সেন্সর টাওয়ারের একটি প্রতিবেদন অনুসারে, আরোগ্য সেতু বিশ্বব্যাপী চালু হওয়া অন্যান্য কোভিড -১৯ ট্রেসিং অ্যাপগুলিকে ছাড়িয়ে গেছে।চলতি মাসে এটি গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর থেকে ১২৭.৬ মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে। তবে আরোগ্য সেতু বিশ্বব্যাপী সবচেয়ে বেশি ডাউনলোড হলেও, কোভিড -১৯ ট্র্যাকিং অ্যাপ ডাউনলোডের হিসেবে ভারত চতুর্থ স্থানে রয়েছে।

এপ্রিল মাসের গোড়ার দিকে ভারত সরকার Aarogya Setu নামের মোবাইল অ্যাপ্লিকেশনটি চালু করে। ওই মাসেই অ্যাপটি সারা বিশ্বে ডাউনলোড হওয়া শীর্ষ দশটি অ্যাপের মধ্যে জায়গা করে নেয়। ৪ মে অবধি প্রায় নয় কোটি মোবাইল ইউজার অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করেছিলেন। জুন মাসে এটি প্রতিদিন গড়ে প্রায় ৫ লক্ষ বার ডাউনলোড করা হয়েছে।

ভারতে আরোগ্য সেতু ছাড়াও করোনা উবাচ এবং SMC COVID-19 ট্র্যাকার নামে আরো দুটি করোনা ট্রেসিং অ্যাপ রয়েছে, তবে সেগুলি আরোগ্য সেতুর মত এত ডাউনলোড হয়নি। মাঝে কেন্দ্র সরকার সরকারী ও বেসরকারী খাতের কর্মচারীদের আরোগ্য সেতু অ্যাপ্লিকেশনটির ডাউনলোড বাধ্যতামূলক করেছিল। যারপরে এই অ্যাপের ডাউনলোড হুহু করে বাড়তে থাকে।

তবে বিশ্বে সর্বাধিক সংখ্যক ডাউনলোড থাকা সত্ত্বেও আরোগ্য সেতু অ্যাপটি সাধারণ মানুষের জন্য খুব বেশি লাভদায়ক হয়নি, এমনটাই মনে করছে নেটিজেনদের একাংশ।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।