ট্রেন যাত্রীদের জন্য বাধ্যতামূলক হল আরোগ্য সেতু, এছাড়াও মানতে হবে এই নির্দেশগুলি

aarogya-setu

লকডাউনের মধ্যেও আজ থেকে ১৫ টি স্পেশাল ট্রেন চালানোর কথা জানিয়েছে ভারতীয় রেল। ডিব্রুগড়, আগরতলা, হাওড়া, পাটনা, বিলাসপুর, রাঁচি, ভুবনেশ্বর, সেকান্দারবাদ, বেঙ্গালুরু, চেন্নাই, তিরুবনন্তপুরম, মদগাঁও, মুম্বই সেন্ট্রাল, আহমেদাবাদ এবং জম্মু তায়াই রুটে আজ থেকে এই ট্রেনগুলি চলবে। তবে এই ট্রেনে ওঠার আগে যাত্রীদের বিশেষ কয়েকটি নির্দেশিকা পালন করতে হবে।

যাত্রীদের মধ্যে সামাজিক দূরত্ব, ফেস মাস্ক এবং স্টেশনে ১ ঘন্টা আগে পৌঁছানোর কথা জানিয়েছে ভারতীয় রেল। এর সাথে যাত্রীদের ফোনে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড বাধ্যতামূলক বলে জানানো হয়েছে। যদিও বিশেষ পরিস্থিতিতে ফোনে কোনও অ্যাপ না থাকলেও ট্রেনে ভ্রমণের অনুমতি দেওয়া হবে।

আপনাকে জানিয়ে রাখি যে সোমবার, ভারতীয় রেল আরোগ্য সেতু অ্যাপটিকে কেবল যাত্রীদের ফোনে রাখার পরামর্শ দিয়েছিল। তখনও পর্যন্ত এটি বাধ্যতামূলক ঘোষণা করা হয়নি। তবে গভীর রাতে (১২:২৪) করা একটি টুইটে, রেল এই অ্যাপকে সমস্ত যাত্রীদের জন্য বাধ্যতামূলক করে দেয়। যে সমস্ত যাত্রীদের ফোনে এই অ্যাপটি নেই, তারা স্টেশনেই এই অ্যাপটি ডাউনলোড করতে পারবেন।

আরোগ্য সেতু অ্যাপ্লিকেশন :

ভারত সরকার এই অ্যাপ্লিকেশনটি ভারতের মানুষকে করোনা ভাইরাসের সংক্রমণ এবং তার থেকে সুরক্ষার বিভিন্ন পদ্ধতি জানানোর জন্য তৈরি করেছে। এটি আপনি অ্যান্ড্রয়েড এবং আইওএস দু’রকম স্মার্টফোনে ব্যবহার করতে পারেন। এই অ্যাপ্লিকেশনটি আপনার কাছাকাছি থাকা করোনাভাইরাস পজিটিভ মানুষদের ব্যাপারে আপনাকে জানাতে সাহায্য করবে। এর জন্য ওই অ্যাপ্লিকেশনটি আপনার স্মার্টফোনের ব্লুটুথ, আপনার লোকেশন এবং মোবাইল নম্বর ব্যবহার করবে। এই অ্যাপ্লিকেশনটি বর্তমানে সর্বমোট ১১টি ভাষা সাপোর্ট করে, যার মধ্যে হিন্দি এবং ইংরেজি সামিল রয়েছে।