এবার ফিচার ফোন ব্যবহারকারীদের জন্য আসছে আরোগ্য সেতু, উপকৃত হবেন ৪ কোটি মানুষ

aarogya-setu-to-be-launched-for-feature-phone-soon-confirm-ravi-shankar-prasad

ভারত সরকারের করোনা ভাইরাস ট্র্যাকিং অ্যাপ Aarogya Setu স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে ব্যাপক জনপ্রিয়। এবার এই অ্যাপের পরিষেবা ফিচার ফোন ব্যবহারকারীদের জন্যও উপলব্ধ করা হবে। কেন্দ্রীয় টেলিযোগাযোগ মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ এই তথ্য দিয়েছেন। কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন যে, আরোগ্য সেতু কে আগের সমস্ত বৈশিষ্ট্য সহ ফিচার ফোনের জন্য ডেভেলপ করা হচ্ছে। শীঘ্রই একে লঞ্চ করা হবে।

প্রসঙ্গত গত ২ শে এপ্রিল লঞ্চ হওয়া আরোগ্য সেতু অ্যাপটি এ পর্যন্ত ৭.৫ কোটি মানুষ ডাউনলোড করেছেন। তামিলনাড়ু সরকার, বিএসএনএল এবং আইআইটি মাদ্রাজ এর সাথে মিলে ফিচার ফোন ব্যবহারকারীদের জন্য ইতিমধ্যেই Aarogya Setu IVRS পরিষেবা চালু করেছে। শীঘ্রই পুরো দেশের জন্য একটি অনুরূপ পরিষেবা চালু করা হবে।

তথ্যমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ ভিডিও কনফারেন্সের মাধ্যমে জানিয়েছেন যে, করোনা ভাইরাসের চ্যালেঞ্জ মোকাবিলার জন্য টেক ইনোভেশনের রোড ম্যাপ তৈরী করা হচ্ছে। আরোগ্য সেতু অ্যাপ্লিকেশন প্রতিটি রাজ্যের দ্বারা অত্যন্ত প্রশংসিত হয়েছে এবং তারা তাদের মতামতও প্রকাশ করেছে। আমরা রাজ্য সরকারগুলিকে বলেছি যে, শীঘ্রই ফিচার ফোন ব্যবহারকারীদের জন্য অনুরূপ পরিষেবা চালু করা হবে, এটি নিয়ে কাজ চলছে। রবি শঙ্কর প্রসাদ তার টুইটার হ্যান্ডেলের মাধ্যমে এই তথ্য দিয়েছেন।

ভারত সরকারের আরোগ্য সেতু অ্যাপটি ব্লুটুথ এবং জিপিএস লোকেশনের মাধ্যমে করোনাভাইরাস সংক্রামিত লোকদের ট্র্যাক করে। এই অ্যাপে ব্যবহারকারীদের প্রথমে তাদের মোবাইল নম্বর এবং ব্যক্তিগত তথ্য দিয়ে রেজিস্ট্রেশন করতে হয়। এর পরে ব্যবহারকারীকে কিছু প্রশ্ন জিজ্ঞাসা করা হয়। ব্যবহারকারীরা যদি এই প্রশ্নের সঠিক উত্তর দেয় তবে সে নিরাপদ কিনা তা এই অ্যাপ্লিকেশনটি জানিয়ে দেয়। এই অ্যাপটি কাজ করার জন্য ব্যবহারকারীকে সর্বদা তাদের স্মার্টফোনে জিপিএস এবং ব্লুটুথ অন রাখতে হবে।

আইটি মন্ত্রী জানান, শীঘ্রই এই অ্যাপটি কে JioPhone ফিচার ফোন ব্যবহারকারীদের জন্য আনা হবে। ডেভেলপাররা এই অ্যাপকে কাইওএস এর উপযোগী করে তুলছে। অন্যান্য ফিচার ফোন ব্যবহারকারীরা ১৯২১ আইভিআরএস এর মাধ্যমে এই পরিষেবা ব্যবহার করতে পারবেন। বর্তমানে সারাদেশে ৪ কোটিরও বেশি ফিচার ফোন ব্যবহারকারী রয়েছে। এই পরিষেবা চালু হওয়ার পরে ৪ কোটি ব্যবহারকারী উপকৃত হবেন।