আরোগ্য সেতু অ্যাপ থেকে কিভাবে নিজের অ্যাকাউন্ট ডিলিট করবেন জেনে নিন

ভারত সরকার কিছুমাস মাস আগেই করোনা ভাইরাস ট্র্যাকার অ্যাপ, আরোগ্য সেতু লঞ্চ করেছিল। যেটিকে ইতিমধ্যেই কোটি কোটি মানুষ ডাউনলোড করছে। তবে এই অ্যাপ নিয়ে অনেকেই অভিযোগ করেছিল যে, ব্যবহারকারীদের ডেটার অপব্যবহার হতে পারে। আপনিও যদি আপনার ডেটা নিয়ে সংশয়ে থাকেন তাহলে চিন্তা করবেন না। কারণ Aarogya Setu ব্যবহারকারীরা এবার পাবেন ওই অ্যাপ্লিকেশন থেকে নিজের অ্যাকাউন্ট ডিলিট করে দেওয়ার সুবিধা।

ভারতে করোনা ভাইরাস এর প্রকোপ শুরু হওয়ার পর থেকেই ভারত সরকার এই অ্যাপ্লিকেশন নিয়ে আসে। এই অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপনারা জানতে পারেন যে আপনার থেকে কত দূরে একজন করোনা রোগী রয়েছে। এছাড়াও এর মাধ্যমে আপনারা জানতে পারবেন যে, আপনার সামনে কোনো ব্যক্তি করোনা ভাইরাসে আক্রান্ত আছেন কিনা। এটি ব্লুটুথ এবং কন্ট্যাক্ট ট্রেসিং এর মাধ্যমে করোনা আক্রান্তদের সন্ধান চালায়।

এতদিন এই অ্যাপ্লিকেশনে কোনো অ্যাকাউন্ট মুছে ফেলার অপশন দেওয়া হয়নি নেই। তবে Aarogya Setu-র জন্য একটি নতুন আপডেট নিয়ে আসতে চলছে ভারত সরকার। এই আপডেটের পরে ব্যবহারকারীরা এই অ্যাপ্লিকেশনে নিজেদের অ্যাকাউন্ট ডিলিট করে দিতে পারবেন। এছাড়াও এই আপডেটের পরে আপনারা আরো একটি নতুন সুবিধা পাবেন। যেটা হল আপনারা এই আরোগ্য সেতু অ্যাপ্লিকেশনের ডেটা অন্য হেল্থ অ্যাপ্লিকেশনের সঙ্গে শেয়ার করতে পারবেন।

আপাতত শুধুমাত্র অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এই আপডেট পাবেন। আইওএস ব্যবহারকারীদের জন্য কিছুদিনের মধ্যেই এই আপডেট নিয়ে আসতে চলেছে ভারত সরকার। Aarogya Setu অ্যাপের সেটিংস অপশনের মধ্যে আপনারা এই অপশনগুলো পেয়ে যাবেন যা ব্যবহার করে আপনারা নিজের অ্যাকাউন্ট ডিলিট এবং অন্য অ্যাপ্লিকেশনে নিজের ডেটা শেয়ার করার সুযোগ পেয়ে যাবেন। আসুন জেনে নেই কিভাবে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা নিজের অ্যাকাউন্ট ডিলিট করতে পারেন এই আরোগ্য সেতু অ্যাপ থেকে –

১. প্রথমে আপনাকে যেতে হবে এই অ্যাপ্লিকেশন এর সেটিংস অপশনে।

২. এর পরে আপনারা একটি অপশন পাবেন যাতে লেখা থাকবে ‘ Delete My Account ‘। এই অপশনে ট্যাপ করুন।

৩. এরপরে আপনি একটি নতুন উইন্ডো পেয়ে যাবেন যাতে লেখা থাকবে আপনি অ্যাকাউন্ট ডিলিট করলে কি কি হবে।

৪. এখানে আপনাকে জানানো হবে যে, যদি আপনি অ্যাকাউন্ট ডিলিট করেন তাহলে আপনার ফোন থেকে এই অ্যাপের সমস্ত ডেটা মুছে যাবে। এবং সরকারের সমস্ত সার্ভার থেকে ৩০ দিনের মধ্যে আপনার সব ডেটা মুছে যাবে। এছাড়াও আপনাকে জানানো হবে যে, যদি আপনি অ্যাকাউন্ট ডিলিট করার আগে অ্যাপ্লিকেশন ডিলিট করেন তাহলে আপনার ফোন থেকে সব তথ্য মুছে গেলেও সরকারের সার্ভার থেকে ডেটা মুছে যাবে না।

৫. যদি আপনি তাও আপনার অ্যাকাউন্ট ডিলিট করতে চান তবে আপনি নিচে আপনার মোবাইল নম্বর কনফার্ম করে এগিয়ে যান।

৬. তার পরেই আপনার অ্যাকাউন্ট ডিলিট করে দেওয়া হবে।