সুখবর, আরোগ্য সেতু অ্যাপের মাধ্যমেই করা যাবে করোনার টিকা নেওয়ার রেজিস্ট্রেশন

aarogya-setu-will-provide-covid-19-vaccination-info-via-cowin-app

গত বছর অর্থাৎ ২০২০ সালে যখন কোভিড-১৯ ভাইরাসের দাপটে গোটা বিশ্ববাসী অস্থির, তখন ভারতীয়দের সাময়িক স্বস্তি দিতে সরকার ‘আরোগ্য সেতু’ (Aarogya Setu) নামে একটি অ্যাপ্লিকেশন চালু করে, যা ইউজারদের নিকটবর্তী অঞ্চলে ভাইরাসের প্রকোপ এবং অন্যান্য সমস্ত তথ্য সরবরাহ করে। তাছাড়া ইউজারদের কোভিড পরীক্ষার দরকার হলেও প্রয়োজনীয় প্রাথমিক ব্যবস্থা করতো অ্যাপটি। সেক্ষেত্রে এবার, নাগরিকদের এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে আরো কিছু সুবিধা দিতে চাইছে কেন্দ্র সরকার। রিপোর্ট অনুযায়ী, এখন থেকে Aarogya Setu অ্যাপের মাধ্যমেই করোনার টিকা নেওয়ার জন্য রেজিস্ট্রেশন করা যাবে।

সরকার, সম্প্রতি আরোগ্য সেতু অ্যাপ্লিকেশনের টুইটার হ্যান্ডেলের মাধ্যমে অফিসিয়ালি এই বিষয়টি ঘোষণা করেছে। আসলে ভ্যাকসিনেশন প্রক্রিয়া পরিচালনার জন্য কিছুদিন আগে কো-উইন (Co-WIN) নামে আরো একটি অ্যাপ এবং পোর্টাল চালু করেছিল সরকার। কিন্তু টিকাকরণ কর্মসূচি শুরু হওয়ার পর এখন দেখা যাচ্ছে এই কো-উইন প্ল্যাটফর্মটি ঠিকঠাক কাজ করছে না। আর তাই এই নতুন সিদ্ধান্ত নিয়েছে সরকার। আরোগ্য সেতুর টুইটার অ্যাকাউন্ট থেকে টুইট করে জানানো হয়েছে যে, এখন আরোগ্য সেতু অ্যাপ্লিকেশনের ড্যাশবোর্ডে কো-উইন নামে একটি সেকশন থাকবে, যেখানে ইউজাররা ভ্যাকসিনেশন সম্পর্কিত তথ্য অ্যাক্সেস করতে বা ভ্যাক্সিন নেওয়ার জন্য নিজের নাম নথিভুক্ত করতে পারবেন। পাশাপাশি নিজের ভ্যাকসিনেশন সার্টিফিকেটটিও ডাউনলোড করা যাবে অ্যাপটি থেকে।

এক্ষেত্রে ভ্যাকসিনেশন ইনফরমেশন অপশনে বিস্তারিত তথ্য জানার তিনটি ভিডিও থাকবে, যেখানে সমস্ত FAQ প্রশ্নের উত্তর পাওয়া যাবে। জানিয়ে রাখি, এই ভিডিওগুলিতে সমস্ত প্রশ্নের উত্তর দিয়েছেন এআইএমএস-এর ডাক্তার রণদীপ গুলেরিয়া। এছাড়া ইউজারদের নানা তথ্য সরবরাহ করার জন্য থাকছে ১৩ পাতার একটি পিডিএফও।

কিভাবে উক্ত অ্যাপ্লিকেশন ভ্যাকসিন সম্পর্কিত তথ্য বা ভ্যাকসিনেশন স্ট্যাটাস জানবেন?

কো-ভ্যাকসিন সম্পর্কে সব তথ্য জানতে ইউজারদের প্রথমে ‘Click for detailed insights’ অপশনে ক্লিক করতে হবে এবং তারপর রাজ্য, জেলা বা অঞ্চল সিলেক্ট করতে হবে। এরপর স্ক্রিনে, সারা দেশে কত মানুষকে ভ্যাক্সিন দেওয়া হয়েছে এবং কত লোক বাকি এই জাতীয় সম্পর্কিত সব তথ্য প্রদর্শিত হবে।

কিভাবে নিজের ভ্যাকসিনেশন সার্টিফিকেট ডাউনলোড করবেন?

যারা সরকার কর্তৃক চালু করা ভ্যাকসিন নেবেন, তারা অ্যাপ্লিকেশনের নির্দিষ্ট সেকশনে তাদের ১৪ সংখ্যার বেনিফিশিয়ারি রেফারেন্স আইডি রেজিস্টার্ড ফোন নম্বর দিয়ে লগ-ইন করলেই নিজের ভ্যাকসিনেশন সার্টিফিকেট ডাউনলোড করতে পারবেন৷ এক্ষেত্রে যারা ভ্যাকসিনের মাত্র একটি ডোজ নিয়েছেন, তারাও সার্টিফিকেট পাবেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন