মোদী ম্যাজিক, চীন কে টেক্কা দিয়ে শীঘ্রই ৬৯৪০ টি দেশীয় অ্যাপ চালু হতে পারে ভারতে

aatma-nirbhar-bharat-app-innovation-challenge-6940-apps-registered-in-22-days
ছবি : affairscloud.com

চীনা অ্যাপ্লিকেশনগুলির ওপর আমরা কিছুটা হলেও নির্ভরশীল হয়ে পড়েছিলাম। এই কারণে SHAREit, Xender, Viva Video Editor বা Cam Scanner-এর মত অ্যাপ ব্যান হওয়ার পর আমরা বেশ খানিকটা মুশকিলে পড়েছি। তবে আর চিন্তা নেই! চীনা অ্যাপ্লিকেশনগুলির ওপর ভারতীয় ইউজারদের নির্ভরশীলতা শীঘ্রই শেষ হতে চলেছে। আসলে, ৪ঠা মে ভারতের প্রধানমন্ত্রীর ভাষণের পরে, বিপুল সংখ্যক ভারতীয় ‘আত্মনির্ভর ভারত’ চ্যালেঞ্জ নিয়ে চীনা অ্যাপগুলির বেশ কিছু বিকল্প অ্যাপ তৈরি করেছে।

আপনাদের জানিয়ে রাখি, ‘আত্মনির্ভরশীল ভারত’ অ্যাপ চ্যালেঞ্জের জন্য ব্যবসা, স্বাস্থ্য, ই-লার্নিং, সোশ্যাল নেটওয়ার্কিং, গেমস, বিনোদন এবং ওয়ার্ক ফ্রম হোম ইত্যাদি বিষয়ে অ্যাপ্লিকেশন তৈরি করতে বলা হয়েছিল। এখানে প্রতিটি বিভাগের শীর্ষস্থানীয় ৮ জন পুরষ্কার হিসাবে ২০ লক্ষ টাকা পাবেন। অ্যাপগুলির ব্যবহার কতটা সহজ, সেগুলির ফিচার বা সেগুলি কতটা সুরক্ষিত তা পরীক্ষা করে দেখা হবে।

সূত্রের খবর, আত্মনির্ভর চ্যালেঞ্জের শেষ দিন অর্থাৎ ২৬শে জুলাই পর্যন্ত মোট ৬,৯৪০টি দেশীয় অ্যাপের রেজিস্ট্রেশন হয়েছে। এর মধ্যে প্রায় ৩,৯৩৯ জন ব্যক্তি এবং ৩,০০১টি সংস্থা নিজেদের অ্যাপ্লিকেশনের রেজিস্ট্রেশন করিয়েছেন। এই অ্যাপ্লিকেশনগুলির মধ্যে প্রায় ৩,০০০টি মেড ইন ইন্ডিয়া অ্যাপ সম্পূর্ণ প্রস্তুত রয়েছে, সরকারের অনুমতি পাওয়া মাত্রই এগুলি চালু করা হবে। আবার অনেকগুলি অ্যাপ ইতিমধ্যেই চালু হয়েছে, সাধারণ মানুষ সেগুলি ব্যবহার করছেন।

জানা গিয়েছে, ২,০০০ টি দেশীয় অ্যাপ্লিকেশন শীঘ্রই চালু হতে চলেছে। যে ৩,৯৩৯টি অ্যাপ ব্যক্তিবিশেষ হিসেবে রেজিস্টার্ড হয়েছে, তার মধ্যে ১,৭৫৭টি এই মুহূর্তে ব্যবহারের জন্য প্রস্তুত রয়েছে, এবং বাকি ২,১৮২টি অ্যাপের ওপর এখনো কাজ চলছে। অন্যদিকে বিভিন্ন সংস্থার তরফে যে ৩,০০১টি অ্যাপ্লিকেশনের রেজিস্ট্রেশন হয়েছে, তার মধ্যে ১৭৪২টি ইতিমধ্যে সম্পূর্ণরূপে নির্মিত, বাকি ১,২৫৯টি অ্যাপ খুব শীঘ্রই প্রস্তুত হয়ে যাবে।

প্রসঙ্গত, নতুন এই অ্যাপগুলির মধ্যে ১,১৪২টি ব্যবসা জাতীয়, ৯০১টি স্বাস্থ্য সম্পর্কিত, ১,০৬২টি ই-লার্নিং, ১,১৬২ সোশ্যাল নেটওয়ার্কিং , ৬৬২টি নতুন গেমিং অ্যাপ রেজিস্টার হয়েছে। এছাড়া ৩২০টি বিনোদনের জন্য এবং ওয়ার্ক ফ্রম হোমের জন্য ২৩৭টি অ্যাপ্লিকেশন রেজিস্টার হয়েছে। এছাড়া রেজিস্ট্রেশন তালিকায় ১,১৩৫টি অন্যান্য অ্যাপ রয়েছে। আগামী ৭ই আগস্ট এই অ্যাপ চ্যালেঞ্জের চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে।