Ryzen 5000 সিরিজ প্রসেসরের সাথে Acer Nitro 5, Aspire 5 ও Aspire 7 লঞ্চ হল

acer-nitro-5-aspire-5-7-launched-in-ces-2021-with-amd-ryzen-5000-series-cpu

CES 2021 ইভেন্টে AMD-র Ryzen 5000 সিরিজ প্রসেসরের সাথে Acer, Nitro 5, Aspire 5 ও Aspire 7 ল্যাপটপ লঞ্চ করেছে। এসারের নাইট্রো ৫ রেঞ্জের ল্যাপটপের দাম শুরু হচ্ছে ৭৪৯ ডলার থেকে এবং কনফিগারেশন অনুযায়ী এর টপ ভ্যারিয়েন্টের দাম পৌঁছবে ২,২৯৯ ডলারে। অন্যদিকে অ্যাসপায়ার ৫ ও অ্যাসপায়ার ৭ মডেলের ল্যাপটপের দাম শুরু হচ্ছে যথাক্রমে ৫৪৯ ডলার ও ৭৪৯ ডলার থেকে।

Acer Nitro 5

এসারের এই গেমিং নোটবুক ১৫ ইঞ্চি অথবা ১৭.৩ ইঞ্চি ডিসপ্লে সাইজে এসেছে, যার QHD প্যানেল ১৬৫ হার্টজ রিফ্রেশ রেট অথবা FHD প্যানেল ৩৬০ হার্টজ পর্যন্ত রিফ্রেশ রেট অফার করবে। এই প্যানেলের রেসপন্স রেট ৩/ms, সর্বোচ্চ ব্রাইটনেস ৩০০ নিটস, এবং এটি এসআরজিবি (sRGB) কালার গামুটের ১০০ শতাংশ কভার করবে। এতে এএমডির রাইজেন ৯ ৫৯০০ এইচএক্স মোবাইল প্রসেসর ব্যবহার করা হয়েছে৷ গ্রাফিক্সের জন্য এখানে আরটিএক্স ৩০- সিরিজের জিপিইউ মিলবে, তবে সেটা আরটিএক্স ৩০৮০-এ  কনফিগার করার সুযোগ থাকবে। এতে ৩২ জিবি পর্যন্ত র‌্যাম ও ১ টিবি পর্যন্ত এসএসডি স্টোরেজ পাওয়া যাবে।

থার্মাল ম্যানেজমেন্টের জন্য নাইট্রো ৫-এ টুইন ফ্যান এবং এসারের কুলবুস্ট (CoolBoost) টেকনোলজি ব্যবহার করা হয়েছে। এই কুলবুস্ট ফ্যানের স্পিড মনিটর করে এবং সামগ্রিম পারফরম্যান্স অপটিমাইজ করার প্রয়োজন মনে করলে এটি ফ্যানের স্পিড বাড়িয়ে দেয়। ব্যবহারকারী নাইট্রোসেন্সের সাথে রিয়েল টাইমে সিস্টেমটি মনিটর ও ম্যানেজ করতে পারবেন, বস্তুত এসার ইউজারদের থার্মাল ম্যানেজমেন্ট, ফ্যান স্পিড এবং আরও অনেক কিছু কন্ট্রোল করতে দিচ্ছে।

Acer Acpire 5

স্লিক ডিজাইনের এই শক্তিশালি নোটবুকে ১৫.৬ ইঞ্চি ডিসপ্লে রয়েছে। এটি এসার ব্লুলাইটশিল্ড (BlueLightShield) টেকনোলজির সাথে এসেছে যা স্ক্রিন থেকে চোখের জন্য ক্ষতিকর ব্লুলাইটের নির্গমন হ্রাস করে দেয়। এই ল্যাপটপে ২৪ জিবি র‌্যাম ও ১ টিবি এসএসডি স্পেস পাওয়া যাবে। গ্রাফিক্সের জন্য এখানে আছে এএমডির রেডিয়ন আরএক্স ৬৪০ জিপিইউ। এই ল্যাপটপের অন্যান্য ফিচারের মধ্যে আছে, ডুয়াল-ব্যান্ড ওয়াই-ফাই ৬, একাধিক কুলিং মোড, এবং সুপারফিস্ট ডেটা ট্রান্সফারের জন্য ইউএসবি-সি।

Acer Aspire 7

এই ল্যাপটপে ১৫,৬ ইঞ্চি ডিসপ্লে রয়েছে, যা এসার কালার ইন্টেলিজেন্স এবং এসার এক্সাকালার ফিচারের সাথে এসেছে। এসারের এই কালার ইন্টেলিজেন্স বেশী সিপিইউ লোডিং ছাড়াই আরও ভিভিড ডিসপ্লে সরবরাহ করে। এতে ৩২ জিবি র‌্যাম ও ১ টিবি এসএসডি দেওয়া হয়েছে। গ্রাফিক্সের জন্য ল্যাপটপে রয়েছে এনভিডিয়ার জিফোর্স জিটিএক্স ১৬৫০ জিপিইউ৷ অ্যাসপায়ার ৭-এর থার্মাল ডিজাইন একাধিক কুলিং মোড অফার করে। “Fn+F”-এই সিঙ্গেল টাচ শর্টকাটের মাধ্যমে ফ্যানের স্পিড সাইলেন্ট, নর্মাল, এবং পারফরম্যান্সের মধ্যে পরিবর্তন করা যাবে।