Acer Spin 7 : ভারতের প্রথম 5G ল্যাপটপ Snapdragon 8cx চিপ সহ লঞ্চ হল

Acer spin 7 launched in India first 5g laptop with snapdragon 8cx chip

5G নেটওয়ার্ক দেশে এখনো অবধি উপলব্ধ হয়নি, কিন্তু গতবছর থেকেই প্রায় প্রতিটি স্মার্টফোন ব্র্যান্ড একাধিক 5G হ্যান্ডসেট লঞ্চ করেছে। তবে এবার নানা ধরণের 5G স্মার্টফোনের পরে ভারতের বাজারে পা রাখল 5G ল্যাপটপও। তাইওয়ানের জনপ্রিয় ল্যাপটপ নির্মাতা Acer আজ ভারতের বাজারে প্রথম 5G ল্যাপটপ লঞ্চ করেছে, যার নাম দেওয়া হয়েছে Acer Spin 7। পাঠকদের জানিয়ে রাখি, গত বছর IFA 2020 ইভেন্টে এই ল্যাপটপটির সম্পর্কে প্রথম ঘোষণা করা হয়েছিল, যেখানে এটিতে কোয়ালকমের স্ন্যাপড্রাগন 8cx চিপের দ্বিতীয় প্রজন্মের সংস্করণ থাকবে বলে জানানো হয়েছিল। এই চিপটি, Apple-এর ARM ভিত্তিক M1 চিপের সমতুল্য এবং এটিকে Microsoft-এর সারফেস ডিভাইসগুলিতে প্রথমবার দেখা গিয়েছিল। যাইহোক আসুন, ভারতের এই প্রথম 5G ল্যাপটপ অর্থাৎ Acer Spin 7 সম্পর্কে খুঁটিনাটি তথ্য জেনে নিই।

Acer Spin 7 ল্যাপটপের স্পেসিফিকেশন এবং প্রাপ্যতা:

প্রথমেই বলি, Acer Spin 7 একটি কনভার্টিবল (রূপান্তরযোগ্য) ল্যাপটপ যার ওজন মাত্র ১.৪ কেজি এবং টাচ স্ক্রিনের আকার ১৪ ইঞ্চি। এটি প্রায় ১৫.৯ মিলিমিটার পাতলা এবং এতে ম্যাগনেসিয়াম-অ্যালুমিনিয়ামের অ্যালয় বডি রয়েছে। তাছাড়া ক্রেতারা এতে মাইক্রোসফ্ট সারফেস পেন বা অ্যাপল পেনসিলের মত বিশেষ Wacom AES 1.0 পেন পাবেন যা ৪,০৯৬ মাত্রা অবধি প্রেসার সেন্সিটিভিটি সহ্য করতে সক্ষম।

অন্যান্য ফিচারের কথা বললে, IFA 2020 ইভেন্টের ঘোষণা মতই এই নতুন ল্যাপটপে স্ন্যাপড্রাগন 8cx চিপসেট রয়েছে এবং এটি সাব-৬ গিগাহার্টজ ও মিমিওয়েভ ৫জি (5G) উভয় ধরণের ফ্রিকোয়েন্সি সংযোগ সমর্থন করে। এক্ষেত্রে স্ন্যাপড্রাগন 8cx-এর ভেতরে কোয়ালকমের Kryo 495 অক্টা-কোর সিপিইউ ব্যবহৃত হয়েছে, ফলে এটিতে সর্বোচ্চ ৩ গিগাহার্টজ ক্লক স্পিড পাওয়া যাবে। তবে যেহেতু এদেশে এখনো 5G নেটওয়ার্ক উপলব্ধ নেই, সেক্ষেত্রে ক্রেতারা আপাতত এই 5G সাপোর্টযুক্ত ল্যাপটপের নির্দিষ্ট স্লটে নিজেদের সিম কার্ড ঢুকিয়ে নিয়মিত LTE মোবাইল ডেটা ব্যবহার করতে পারবেন।

উল্লেখ্য, এই ল্যাপটপে মোবাইল-ফার্স্ট চিপসেট থাকায় এটির আলাদা করে কুলিং টেকনোলজি প্রয়োজন নেই; ফলত এতে কোনো ফ্যান নেই। কিন্তু এটির প্রসেসরগুলি অত্যন্ত উত্তপ্ত হলে থ্রটল অর্থাৎ বাষ্প রোধ হওয়ার সম্ভাবনা আছে, যার অর্থ এই ল্যাপটপে অত্যন্ত ভারী কাজ চালানো মুশকিল হতে পারে। আগ্রহীদের বলে রাখি, এই Spin 7 ল্যাপটপটি ব্র্যান্ডের নিজস্ব স্টোর, অনলাইন স্টোর এবং রিটেল আউটলেটগুলির মাধ্যমে কেনা যাবে এবং এটির দাম পড়বে ১,৩৪,৯৯৯ টাকা।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন