দেশে 5G চালুর বিরুদ্ধে মামলা জুহি চাওলার; রেডিয়েশন থেকে বাস্তুতন্ত্রের ক্ষতির অভিযোগ

actress-juhi-chawla-moves-delhi-high-court-against-5g-radiation-100x-greater

দেশে 5G নেটওয়ার্ক কবে চালু হবে – সেই নিয়ে সাধারণ মানুষ এবং বিভিন্ন কোম্পানির আগ্রহের শেষ নেই! কিন্তু পরবর্তী প্রজন্মের নেটওয়ার্কের আগমনের পথে বারবার কাঁটা হয়ে দাঁড়াচ্ছে নানান পরিস্থিতি। মূলত 5G পরিষেবার বিস্তার আটকে রয়েছে প্রয়োজনীয় স্পেকট্রামের অভাব (নিলাম হয়নি), কিন্তু এই নেটওয়ার্কের ‘কু-প্রভাব’ নিয়েও কম আলোচনা চলছেনা! দিন কয়েক আগেই 5G থেকে করোনা সংক্রমণের সম্ভাবনার গুঞ্জন উঠেছিল; কিন্তু সে সম্ভাবনা ধোপে না টিকলেও 5G তরঙ্গের রেডিয়েশন থেকে প্রকৃতি বা প্রাণীদেহে ক্ষতি হওয়ার আশঙ্কা ফের সামনে এসেছে। এক্ষেত্রে আজ দেশের নাগরিক, প্রাণী, উদ্ভিদ এবং প্রাণীজগতের ওপর 5G নেটওয়ার্কের তেজস্ক্রিয়তার প্রভাব সম্পর্কে দিল্লি হাইকোর্টে অভিযোগ করে বসেছেন বলিউড অভিনেত্রী জুহি চাওলা; আগামী ২রা জুন, এই মামলার শুনানি হবে বলে জানা গিয়েছে।

আসলে জনপ্রিয় অভিনেত্রী হওয়ার পাশাপাশি জুহি একজন পরিবেশ সচেতন মানুষ। বিভিন্ন সময়ে তাঁকে পরিবেশ সংক্রান্ত বিভিন্ন কর্মসূচিতে দেখা গেছে। এবারেও তিনি পরিবেশের ওপর 5G বিকিরণের ফলাফল সংক্রান্ত উদ্বেগের কারণেই একটি জনস্বার্থ মামলা দায়ের করেছেন। তাঁর মতে, দেশের প্রযুক্তিগত উন্নতি সবাই চায়, কিন্তু নেটওয়ার্ক সেল টাওয়ার থেকে নির্গত RF (রেডিও ফ্রিকোয়েন্সি) রেডিয়েশনের প্রভাব মোটেও ভালো নয়। কিছু সমীক্ষা বা পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে তাঁরা বাস্তুতন্ত্রের এই ক্ষতি সম্পর্কে নিশ্চিত হয়েছেন বলেও জুহির দাবি।

তাই মামলার সপক্ষে তাঁর যুক্তি এটাই যে, যদি টেলিকমিউনিকেশন শিল্পে 5G সম্পর্কিত যাবতীয় পরিকল্পনা বাস্তবায়িত হয়, তবে কোনো মানুষ, প্রাণী, পাখি, পোকামাকড় এবং গাছ – এই নেটওয়ার্কের প্রভাব এড়াতে সক্ষম হবে না; কারণ পরবর্তী প্রজন্মের নেটওয়ার্কের বিকিরণের ক্ষতিকর প্রভাব প্রায় ১০০ গুণ বেশি। সেক্ষেত্রে অ্যাডভোকেট দীপক খোসলার মাধ্যমে দায়ের করা উক্ত মামলার দরুন, অপরপক্ষকে 5G প্রযুক্তি মানবজাতি এবং সব ধরণের প্রাণী-পাখি-উদ্ভিদের মত সমস্ত জীবের জন্য নিরাপদ বলে প্রমাণ করতে হবে।

উল্লেখ্য, 5G নেটওয়ার্ক থেকে পরিবেশের ওপর প্রভাব পড়ে না বলে ইতিমধ্যেই কিছু রিসার্চে দাবি করা হয়েছে। যেমন নভেম্বরে প্রকাশিত একটি খবরেই 5G নেটওয়ার্ক নন-আয়নাইজিং এবং এটি সূর্য থেকে আগত দৃশ্যমান আলোর চেয়ে কম শক্তিশালী বলে উল্লেখ করা হয়েছিল। আবার সম্প্রতি সেলুলার অপারেটরস অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়ার ডিরেক্টর জেনারেল এস পি কোচার বলেছেন যে, বিশ্বের যে সমস্ত দেশে 5G উপলব্ধ রয়েছে সেখানে কোনো সমস্যা নেই। তাই সব মিলিয়ে এদেশের 5G বিকাশের ওপর এই মামলার চূড়ান্ত প্রতিক্রিয়া কী হবে তা বলা মুশকিল!

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.