আকাশে গাড়ির লড়াই! শুরু হচ্ছে বিশ্বের প্রথম ইলেকট্রিক ফ্লাইং কার রেস

airspeeder-f1-skies-could-be-worlds-first-electric-flying-car-race-event

মাটি থেকে এবার সোজা ওপরে উঠে দিগন্ত বিস্তৃত আকাশে রেসিং প্রতিযোগিতা৷ শুনতে অবাক লাগলেও খুব শীঘ্রই বিশ্বের প্রথম ইলেকট্রিক ফ্লাইং কার বা উড়ন্ত বৈদ্যুতিক গাড়ির দৌড় প্রতিযোগিতা শুরু হতে চলেছে। এয়ার রেসিংয়ের জন্য প্রস্তাবিত এই মোটরস্পোর্ট সিরিজের নাম Airspeeder। 

Airspeeder ইতিমধ্যে ‘জাতিসংঘ’ এর স্পোর্টস ফর ক্লাইমেট অ্যাকশন-এর প্রতিশ্রুতিতে স্বাক্ষর করেছ এবং আকাশে রেসিং প্রতিযোগিতার জন্য মানবজাত ইলেকট্রিক ভার্টিকাল টেক-অফ এন্ড ল্যান্ডিং ভেহিকেল বা eVTOL ব্যবহার করবে। অস্ট্রেলিয়ান কোম্পানি Alauda দ্বারা সাহায্যপ্রাপ্ত, Airspeeder, MK4 ইলেকট্রিক রেসিং কোয়াডকপ্টার (quadcopter) এর ১০টি ইউনিট তৈরি করছে যা প্রতিযোগী দলগুলিকে অন্তরীক্ষে একে অপরকে টেক্কা দিয়ে সেরার শিরোপা ছিনিয়ে নেওয়ার জন্য সরবরাহ করা হবে। আমরা নিঃসন্দেহে বলতে পারি, ইলেকট্রিক ফ্লাইং গাড়ির বিকাশে Airspeeder-এর ভূমিকা রেসিংকে নতুন করে সংজ্ঞায়িত করবে।

electric flying car

অস্ট্রেলিয়ান কোম্পানি Alauda-এর দাবি, MK4 ইলেকট্রিক রেসিং কোয়াডকপ্টার প্রতি ঘন্টায় সর্বোচ্চ ১৬০ কিমি গতিবেগ তুলতে সক্ষম হবে। আবার ১০০ কিমি/ঘন্টা গতি তুলতে মাত্র ২.৩ সেকেন্ড সময় নেবে। কার্বন ফাইবার সংমিশ্রিত প্রযুক্তির ব্যবহার প্রত্যেকটি গাড়ির ওজন ৪০০ কেজির মধ্যে সীমাবদ্ধ রাখবে। তবে শুধুমাত্র ওজন কমানো নয়, এটি আকাশে আরও ভার কসরত করা, বর্ধিত গতি ও সুরক্ষা নিশ্চিত করবে। দুটি ব্লেডযুক্ত আটটি বৈদ্যুতিক মোটর এই গাড়িগুলিকে পাওয়ার জোগাবে এবং ফ্লাইং/রেস টাইম হবে পাঁচ/কুড়ি মিনিটের মধ্যে৷ অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহার, আকাশে দুটি গাড়ির মধ্যে সংঘর্ষের মতো কোনো অপ্রীতিকর ঘটনা ঘটতে দেবে না।

world's first electric flying car

ডিজাইন ও স্টাইলের দিক থেকে উড়ন্ত গাড়িগুলি ১৯৫০ এর দশকের Formula 1 গাড়ি থেকে অনুপ্রেরণা পেয়েছে। তবে এতে আধুনিক নান্দনিকতার ছাপ স্পষ্ট। Airspeeder তার ওয়েবসাইটে রেসিং ইভেন্টটিকে ‘The Formula 1 of the skies’ বলে অভিহিত করে জানিয়েছে যে প্রচলিত রেস ইভেন্টগুলির বিপরীতে, Airspeeder এয়ার রেসিং ইভেন্টে ব্যক্তিগতভাবে উপস্থিত থাকার প্রয়োজন পড়বে না। প্রতিযোগিতাটি সরাসরি লাইভ স্ট্রিমিং করা হবে। আটটি ব্রডকাস্টিং ক্যামেরা থাকার পাশাপাশি অগমেন্টেড রিয়েলিটির ব্যবহার হবে।

ভবিষ্যতের পটভূমির ওপর গড়ে ওঠা সিনেমাতে আমরা আকাশে উড়ন্ত গাড়ির রেসিং প্রত্যক্ষ করেছি। তবে Airspeeder মোটরস্পোর্ট সিরিজের দৌলতে চিত্র থেকে এবার বাস্তবে উড়ন্ত গাড়ির রেসিং চাক্ষুষ করা সম্ভব হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন