5G ট্রায়ালে Airtel এর রেকর্ড, Jio কে টেক্কা দিয়ে প্রতি সেকেন্ডে পেল ১০০০ জিবি স্পিড

airtel-5g-trail-in-mumbai-got-1000-gbps-record-speed
5G-র পরীক্ষায় ফের সফল Airtel

বছরের শুরু থেকেই 5G সংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষায় চমকপ্রদ সাফল্য পেয়ে চলেছে Bharti Airtel (ভারতী এয়ারটেল)। এমনকি এই বিষয়ে সংস্থাটি, দেশের শীর্ষ স্থানীয় টেলিকম অপারেটর Reliance Jio (রিলায়েন্স জিও)-কেও পেছনে ফেলেছে। সম্প্রতি তারা মুম্বাইয়ে একটি ট্রায়ালের আয়োজন করেছিল। রিপোর্ট বলছে এই ট্রায়ালেই টেলিকম অপারেটরটি অন্যান্যবারের মতই 5G (৫জি) দ্রুততম ইন্টারনেট স্পিড অর্জনের রেকর্ড করেছে। এক্ষেত্রে মুম্বাইয়ের লোয়ার পারেল এলাকায় অবস্থিত ফিনিক্স মলে পরিচালিত ট্রায়ালে এয়ারটেল ১,০০০ জিবি প্রতি সেকেন্ড গতি পেয়েছে বলে জানা গিয়েছে।

5G-র পরীক্ষায় ফের সফল Airtel

হায়দ্রাবাদ এবং গুরগাঁওয়ের পর, এয়ারটেল, DoT (ডিপার্টমেন্ট অফ টেলিকম)-এর গাইডলাইন মেনে মুম্বাইয়ে ৫জি নেটওয়ার্ক পরীক্ষা করছে। বলে রাখি, এয়ারটেল, নোকিয়া-র সহযোগিতায় ৩,৫০০ মেগাহার্টজ ব্যান্ড ব্যবহার করে ট্রায়াল চালিয়েছে। যেখানে ফলাফল হিসেবে তারা ১ জিবিপিএস পর্যন্ত স্পিড পেয়েছে। আগের ট্রায়ালগুলির থেকে এই ফল আরো বেশি সন্তোষজনক বলে সংস্থার তরফে দাবি করা হয়েছে।

উল্লেখ্য, টেলিযোগাযোগ বিভাগ (DoT) সম্প্রতি এয়ারটেলকে দিল্লি এনসিআর, মুম্বই, কলকাতা এবং ব্যাঙ্গালুরুতে ৩,৫০০ মেগাহার্টজ, ২৮ গিগাহার্টজ এবং ৭০০ মেগাহার্টজ ব্যান্ড নিয়ে ৫জি পরীক্ষার করার অনুমোদন দিয়েছিল। এতে দেশীয় প্রযুক্তি এবং নেটওয়ার্ক অবকাঠামো উন্নত হবে বলে আশা করা হচ্ছে।

এদিকে অন্যান্য অঞ্চলের পর, শীঘ্রই Airtel এবং নোকিয়া কলকাতায় ৫জি ট্রায়াল শুরু করবে বলে শোনা যাচ্ছে। পাশাপাশি, এই সংস্থাদ্বয় দিল্লি এবং ব্যাঙ্গালুরুতেও পরীক্ষা চালানোর প্রস্তুতি নিচ্ছে। সবমিলিয়ে ৫জি লাইভ ট্রায়াল পরিচালনায় Airtel যে বর্তমানে শীর্ষ টেলিকম অপারেটর হয়ে উঠেছে, তাতে কোনো সন্দেহ নেই।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.