Reliance Jio নয়, মানুষের পছন্দের টেলিকম অপারেটর এখন Airtel

airtel-adds-more-subscriber-than-reliance-jio-vi-in-december-2020-trai.jpg

চাহিদার নিরিখে ভারতীয় টেলিকম অপারেটরদের মধ্যে এই মুহূর্তে কাদের কদর সবথেকে বেশী তার উত্তর জানতে Telecom Regulatory Authority of India বা TRAI -এর সাম্প্রতিকতম পরিসংখ্যানের দিকে নজর রাখি আমরা। ভারতের প্রধান টেলিকম অপারেটরগুলি তাদের ত্রৈমাসিক রিপোর্ট প্রকাশ করলেও, সঠিক ও সুস্পষ্ট তথ্য হিসাবে ধরা হয় ট্রাইয়ের মাসিক রিপোর্ট কে। সেক্ষেত্রে প্রতিমাসের মত টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া ২০২০ সালের ডিসেম্বর মাসেরও একটি পরিসংখ্যান প্রস্তুত করেছে। আসুন দেখে নেই এই পরিসংখ্যান অনুযায়ী কোন টেলিকম অপেরেটর কোথায় অবস্থান করছে।

ট্রাই (TRAI) -এর পেশ করা তথ্য অনুযায়ী, গতবছরের শেষ পর্বে সবথেকে বেশী পরিমাণে গ্রাহক হারিয়েছে ভোডাফোন-আইডিয়া লিমিটেড। প্রায় ৫.৬ মিলিয়ন মানুষ কেবলমাত্র ডিসেম্বর মাসেই ভিআই (Vi) -এর পরিষেবার থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন। ফলে বছরের শেষে তাদের গ্রাহক সংখ্যা দাঁড়িয়েছে ২৬৯ মিলিয়ন। অন্যদিকে রিলায়েন্স জিও (Reliance Jio) -এর অগ্রগমন চলেছে বরাবরের মতোই কিছুটা ঢিমেতালে। ডিসেম্বরে প্রায় ৪,৭৮,৯১৭ নতুন মানুষ জিও’র পরিষেবা গ্রহণ করেছেন। জিও’র দাবী বছরের অন্তিম লগ্নে প্রায় ৪১০.৮ মিলিয়ন উপভোক্তা তাদের ঝুলিতে রয়েছেন। পরিসংখ্যানের হিসেবে এই সময়ে সবথেকে লাভবান হয়েছে এয়ারটেল (Airtel)। ডিসেম্বরে প্রায় ৪ মিলিয়ন নতুন গ্রাহক এয়ারটেলের আওতায় আসার ফলে বছর শেষে তাদের মোট গ্রাহকের সংখ্যা দাঁড়িয়েছে ৩৩৮.৭১ মিলিয়ন।

রাষ্ট্রীয় সংস্থা বিএসএনএল (BSNL) -এর হতশ্রী অবস্থাকেও ট্রাইয়ের মাসিক সাবস্ক্রিপশন ডেটা আরো একবার স্পষ্ট করে দিয়েছে। রিপোর্ট অনুযায়ী, ডিসেম্বরে তারা প্রায় আড়াই লক্ষ গ্রাহক হারিয়েছে।

আবার পরিসংখ্যান একথাও বলছে যে সক্রিয় গ্রাহকসংখ্যার হিসেবে এয়ারটেল এই মুহূর্তে সকলের চেয়ে এগিয়ে। তাদের মোট গ্রাহকসংখ্যার ৯৭.১০ শতাংশ অর্থাৎ প্রায় ৩২৮.৮৭ মিলিয়ন ব্যবহারকারী সক্রিয়। এই তালিকায় ভোডাফোন-আইডিয়া দ্বিতীয় অবস্থানে রয়েছে। তাদের মোট গ্রাহকসংখ্যার প্রায় ৯০.২৬ শতাংশ ইউজার সক্রিয়। এরপর রয়েছে রিলায়েন্স জিও, যাদের গ্রাহকদের মধ্যে মাত্র ৮০.২১ শতাংশ অ্যাক্টিভ যা উপরের দুটি সংস্থার থেকে অনেকটাই কম।

তবে বাজার শেয়ারের কথা বলতে গেলে এখনো রিলায়েন্স জিও এক্ষেত্রে অগ্রগণ্য। বাজারের ৩৫.৪৩% শেয়ার দখল করে তারা তালিকার সর্বোচ্চ শিখরে অবস্থান করছে। তালিকায় দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকা এয়ারটেল ও ভোডাফোন-আইডিয়ার দখলে রয়েছে যথাক্রমে ২৯.৩৬% ও ২৪.৬৪% বাজার শেয়ার। বাজারের ১০.২৯% নিজেদের ভাগে রেখে বিএসএনএল রয়েছে সবার পিছনে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন