ইন্টারনেট স্পিডে এগিয়ে এয়ারটেল, সবচেয়ে ভালো 4G নেটওয়ার্ক রিলায়েন্স জিওর : রিপোর্ট

ইন্টারনেট স্পিডে বাজিমাত করলো এয়ারটেল। Open Signal থেকে প্রকাশিত সম্প্রতি রিপোর্টে দেখা গেছে এয়ারটেল নেটওয়ার্ক থেকে সবচেয়ে ভালো অনলাইন ভিডিও দেখা যায়। এই রিপোর্টে বলা হয়েছে, গত ৬ মাসে এয়ারটেল ভিডিও স্ট্রিমিংয়ের জন্য ইন্টারনেট স্পিড দুর্দান্ত ভাবে উন্নত করেছে। সেই তুলনায় ইন্টারনেট স্পিডের ক্ষেত্রে পিছিয়ে জিও থেকে ভোডাফোন আইডিয়া। আসুন এই রিপোর্টে কার কি অবস্থান জেনে নিই।

ভয়েস অ্যাপের অভিজ্ঞতাতেও শীর্ষে :

শুধু ইন্টারনেট স্পিড নয়, ওপেন সিগন্যাল এর রিপোর্টে দেখা গেছে ভয়েস অ্যাপের কোয়ালিটিতেও অন্য কোম্পানিকে হারিয়ে দিয়েছে এয়ারটেল। কোম্পানি এই ক্যাটাগরিতে ৭৫.৫ পয়েন্ট নিয়ে ভয়েস এক্সপেরিয়েন্স অ্যাওয়ার্ড পেয়েছে। রিপোর্টে বলা হয়েছে, এয়ারটেল নেটওয়ার্ক থেকে হোয়াটসঅ্যাপ, ফেসবুক মেসেঞ্জার এবং স্কাইপ কলিং খুব ভালো হয়। এই বিভাগে ভোডাফোন, আইডিয়া এবং জিও যথেষ্ট খারাপ ফল করেছে।

ডাউনলোড স্পিডে এয়ারটেল আগে :

ডাউনলোড স্পিডের ক্ষেত্রেও ওপেন সিগন্যাল Airtel কে বিজয়ী ঘোষণা করেছে। এপ্রিল ২০২০ তে কোম্পানির গড় ডাউনলোড স্পিড রেকর্ড করা হয়েছে ১০.১ এমবিপিএস। যদিও ভোডাফোন আইডিয়া ও জিও ৯ এমবিপিএস এর বেশি উঠতে পারেনি।

4G কভারেজে জিও এগিয়ে :

৪জি নেটওয়ার্ক উপলব্ধতার ক্ষেত্রে ভোডাফোন আইডিয়া ও এয়ারটেল কে পিছনে ফেলেছে Reliance Jio। আগের তুলনায় জিওর ৪জি উপলব্ধতা আরও উন্নত হয়েছে। এই ক্ষেত্রে জিওর স্কোর দাঁড়িয়েছে ৯৮.২ শতাংশ।

আপলোড স্পিডে ভোডাফোন আইডিয়া এগিয়ে :

ডাউনলোড স্পিডে এয়ারটেল এগিয়ে থাকলেও আপলোড স্পিডে এগিয়ে Vodafone Idea। কোম্পানির গড় আপলোড স্পিড ৩.৫ এমবিপিএস। তবে এয়ারটেল ও জিও ও আগের তুলনায় আপলোড স্পিডে উন্নতি করেছে।