এয়ারটেল ও নোকিয়ার মধ্যে হল ৭,৬৩৬ কোটি টাকার চুক্তি, 4G ও 5G নেটওয়ার্ক হবে আরও উন্নত

নিজেদের নেটওয়ার্ক মজবুত করতে এবার Nokia-র সাথে হাত মেলালো Airtel। রিপোর্ট অনুযায়ী, এয়ারটেল ও নোকিয়ার মধ্যে এক বিলিয়ন ডলার বা প্রায় ৭,৬৩৬ কোটি টাকার চুক্তি হয়েছে। যার দ্বারা এয়ারটেল গ্রাহকরা আরও মজবুত ৪জি নেটওয়ার্ক পাবে। এর সাথে সাথে দেশের নয়টি সার্কেলে ৫জি চালুর জন্য ও এয়ারটেল কে সহায়তা করবে নোকিয়া। যদিও এই চুক্তি ঠিক কত টাকার হয়েছে সে বিষয়ে দুটি কোম্পানিই কিছু জানায়নি।

এয়ারটেলের নেটওয়ার্কে নোকিয়া হল সবথেকে বড় 4G ভেন্ডর। এবার ভবিষৎতে 5G নেটওয়ার্কের জন্য ও ৩০০,০০০ রেডিও ইউনিট লাগবে নোকিয়া। এই চুক্তির পরে নোকিয়ার তরফে জানানো হয়েছে, তারা এয়ারটেলকে প্রয়োজনীয় সরঞ্জাম ও পরিষেবা সরবরাহ করবে। যে জায়গাগুলি এয়ারটেলের নেটওয়ার্ক দুর্বল সেই জায়গায় কানেক্টিভিটি বাড়ানোর জন্য কাজ করা হবে।

এয়ারটেলের এমডি ও সিইও (ভারত ও দক্ষিণ) গোপাল ভিট্টাল এই চুক্তি সম্পর্কে বলেছেন, ‘আমরা এক দশক ধরে নোকিয়ার সাথে কাজ করছি এবং আমাদের নেটওয়ার্কের ক্ষমতা এবং কভারেজ উন্নত করতে পেরে খুশি অনুভব করছি ।

এই চুক্তির পরে নোকিয়ার সিইও রাজীব সুরি বলেছেন, ‘আমরা বহু বছর ধরে এয়ারটেলের সাথে নিবিড়ভাবে কাজ করেছি এবং এই পার্টনারশীপ কে এগিয়ে নিয়ে যেতে পেরে আনন্দিত। নতুন চুক্তির ফলে তাদের বিদ্যমান নেটওয়ার্ককে উন্নত করবে এবং এয়ারটেল গ্রাহকদের সর্বশ্রেষ্ট-ইন ক্লাস কানেক্টিভিটি প্রদান করবে এবং ভবিষ্যতে ৫জি পরিষেবার ভিত্তি তৈরি করবে।’

আপনাকে জানিয়ে রাখি বর্তমানে ভারত বিশ্বের দ্বিতীয় বৃহত্তম টেলিকম মার্কেট।২০২৫ সালের মধ্যে, ভারতে ইউনিক মোবাইল ইউজারের সংখ্যা ৯২ কোটি ছাড়িয়ে যাবে, যার মধ্যে ৮ কোটি ৫জি ব্যবহারকারী হবে।