5G এর জন্য এরিকসনের সাথে ২৫ বছরের চুক্তি করলো এয়ারটেল

airtel-ericsson-new-deal-for-25-years-includes-support-for-5g

ভারতের 4G প্রযুক্তির আগমন বেশ কয়েক বছর হয়ে গেল। ২০১২ সালে Airtel-ই ভারতে প্রথম ডঙ্গল ও মোডেমের মাধ্যমে এই পরিষেবা দিয়েছিল। ইতিমধ্যে ভারতে 5G আসার সম্ভাবনা নিয়েও জল্পনাকল্পনা শুরু হয়েছে। Airtel আবার তাদের প্রযুক্তিকে 5G-র উপযোগী করে তুলতে সক্রিয় হয়েছে। এই প্রযুক্তির জন্য প্রয়োজনীয় যন্ত্রাংশ সরবরাহের জন্য তারা সুইডিশ কোম্পানি Ericsson-এর সাথে কয়েক বছরের চুক্তির পুনর্নবীকরণ ঘোষণা করেছে। বুধবার এই চুক্তির কথা তারা ঘোষণা করে। Ericsson-এর মতে, তাদের প্রোডাক্ট ও সলিউশন Airtel-এর নেটওয়ার্ক ক্যাপাসিটি বাড়াতে সাহায্য করবে। ইউজাররা এর ফলে উন্নততর অভিজ্ঞতাও লাভ করবেন।

Airtel ও Ericsson-এর ২৫ বছরের পার্টনারশিপ

Ericsson তাদের প্রেস বার্তায় জানিয়েছে, Airtel তাদের MINI-LINK 6000 প্রোডাক্টগুলি ব্যবহার করে তাদের নেটওয়ার্কের ব্যাকহাউল ক্যাপাসিটিও বাড়াবে। Bharti Airtel-এর CTO রণদীপ সেখোন বলেন, “Airtel-এ আমরা সব সময় চাই গ্রাহকদের কাছে সর্বশ্রেষ্ঠ নেটওয়ার্ক অভিজ্ঞতা পৌঁছে দিতে, বিশেষত এই অনিশ্চিত সময়ে যখন ডিজিটাল সংযোগ খুব গুরুত্বপূর্ণ।” 5G প্রযুক্তির রূপায়ণে Ericsson-এর সাথে তাঁদের পার্টনারশিপ বাড়াতে পেরে তিনি খুব খুশী। নতুন পার্টনারশিপে Ericsson ও Airtel ২৫ বছরের জন্য চুক্তিবদ্ধ হয়েছে।

Ericsson-এর প্রোডাক্ট তৈরি হবে ভারতেই

জুলাই মাসে দুটি কোম্পানির মধ্যে ৩ বছরের জন্য একটি ম্যানেজড সার্ভিসেস কনট্যাক্ট পুনর্নবীকরণ হয়। এই চুক্তির ফলে Ericsson তাদের অটোমেশন মেশিন লার্নিং ও আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স( AI) প্রযুক্তিগুলি ভারত জুড়ে Airtel-এর নেটওয়ার্ক পারফরম্যান্স ও ইউজারদের অভিজ্ঞতার উন্নতিতে সাহায্য করবে। Ericsson-এর দক্ষিণ এশিয়ার আঞ্চলিক প্রধান নুনিজো মার্তিলো বলেন, ভারতে উৎপাদিত তাঁদের প্রোডাক্টগুলি ভারতীয় ইউজারদের উন্নত নেটওয়ার্ক যোগাতে সাহায্য করবে। ভারতের গ্রাহকদের ক্রমবর্ধমান চাহিদার যোগান দিতেও তারা সমর্থ হবে।

Ericsson জানিয়েছে, ২০১৯-এ মোবাইল সাবস্ক্রিপশনে LTE অ্যাকাউন্ট প্রধান প্রযুক্তি হিসাবে উপস্থিত ছিল। তখন সাবস্ক্রিপশনের সংখ্যা ছিল ৫৫০ মিলিয়ন। ২০২৫-এ এই সাবস্ক্রিপশনের সংখ্যা ৮২০ মিলিয়নে পৌঁছাতে পারে। এই বিপুল সংখ্যক গ্রাহকদের কথা ভেবে Airtel ও Ericsson-এর ২৫ বছরের পার্টনারশিপ প্রতিষ্ঠিত হয়েছে। Airtel তাদের গ্রাহকদের উন্নত পরিষেবা দেওয়ার জন্য এই বছর Nokia-র সাথেও অনুরূপ একটু চুক্তিতে আবদ্ধ হয়েছে।