Jio সিম বিক্রি হচ্ছে বেশি ব্যবহার হচ্ছে কম, সক্রিয় গ্রাহক সংখ্যার বিচারে শীর্ষে Airtel

airtel-has-most-active-mobile-users-than-reliance-jio-says-trai

২০১৬ সালে বাজারে আসার পর ভারতীয় টেলিকম মার্কেট পুরোপুরি বদলে দিয়েছে Reliance Jio। প্রতি কোয়ার্টারে কোটি কোটি নতুন গ্রাহক যোগ করে দেশের বৃহত্তম টেলিকম কোম্পানিতে পরিণত হয়েছে মুকেশ অম্বানিরা। জিওর চাপে অন্য টেলিকম কোম্পানিগুলি দিশেহারা। তবে টেলিকম রেগুলেটরি অথরিটির সাবস্ক্রাইবার বিশ্লেষক, মতিলাল ওসওয়াল এর জুনের রিপোর্ট স্বস্তি ফিরিয়ে এনেছে এয়ারটেলের জন্য। এই রিপোর্টে দেখা গেছে সক্রিয় মোবাইল গ্রাহক সংখ্যার বিচারে Reliance Jio কে পিছনে ফেলেছে Airtel ।

Motilal Oswal এর রিপোর্ট অনুযায়ী, গত জুন মাসে রিলায়েন্স জিওর অ্যাক্টিভ গ্রাহকের সংখ্যা যেখানে ছিল ২.১ মিলিয়ন, সেখানে Airtel এর সক্রিয় গ্রাহক সংখ্যা ছিল ৩.১ মিলিয়ন। এই রিপোর্টে সবচেয়ে খারাপ ফল করেছে সদ্য Vodafone Idea থেকে Vi হওয়া টেলিফোন কোম্পানিটি। জুন মাসে Vi এর ৩.৭ মিলিয়ন অ্যাক্টিভ ইউজার কোম্পানি ছেড়েছে।

ট্রাই এর তরফে বলা হয়েছে, এই মুহূর্তে এয়ারটেলের মোট সক্রিয় মোবাইল গ্রাহক সংখ্যা হয়েছে ৩১১ মিলিয়ন। এর পরেই আছে জিও, যাদের মোট সক্রিয় গ্রাহক সংখ্যা ৩১০ মিলিয়ন। এই তালিকায় তৃতীয় Vi এর মোট অ্যাক্টিভ সাবস্ক্রাইবার সংখ্যা ২৭৩ মিলিয়ন। শতাংশের হিসাবে এয়ারটেলের কাছে ৯৮.১৪ শতাংশ এক্টিভ গ্রাহক আছে। আবার Vi ও Jio এর আছে যথাক্রমে ৮৯.৪৯ ও ৭৮.১৫ শতাংশ সক্রিয় গ্রাহক।

যদিও Reliance Jio সক্রিয় গ্রাহক সংখ্যার বিচারে পিছিয়ে পড়লেও জুন মাসে তারা ৪.৫ মিলিয়ন নতুন গ্রাহক পেয়েছে। যারপরে তাদের মোট গ্রাহক হয়েছে ৩৯৭ মিলিয়ন। আবার এই সময় এয়ারটেল ও Vi যথাক্রমে ১.১২ মিলিয়ন ও ৪.৮২ মিলিয়ন গ্রাহক হারিয়েছে।