স্মার্টফোনের উপর বাম্পার অফার, তারপরও গ্রাহক ধরতে কেন ব্যর্থ Airtel, Jio

মানুষকে উন্নত পরিষেবার আওতায় টেনে আনতে কতটা সফল Reliance Jio ও Airtel ঘোষিত স্মার্টফোন অফার, দেখে নিন

airtel-jio-smartphone-offers-not-so-much-successful-know-why

বর্তমানে স্মার্টফোন ছাড়া আমাদের প্রতিদিনের জীবন যেন অন্ধকার! সমস্ত নিত্য প্রয়োজনে, অবসর যাপনে, এমনকি গুরুত্বপূর্ণ কাজের সময়েও স্মার্টফোন সরিয়ে রাখার কোনো উপায় নেই। আবার স্মার্টফোনের সঙ্গেই জড়িয়ে রয়েছে টেলিকম পরিষেবার প্রসঙ্গ। সেই পরিষেবা এখন 3G, 4G হয়ে ক্রমশ 5G নেটওয়ার্কের দিকে যাত্রা করেছে। উন্নত পরিষেবা দিয়ে গ্রাহক ধরতে ব‌্যস্ত টেলিকম অপারেটররা। পাশাপাশি তারা আকর্ষণীয় স্মার্টফোন অফারের মাধ্যমে গ্রাহক আকর্ষণে সচেষ্ট। Reliance Jio হোক বা Airtel, কেউই এব্যাপারে পিছিয়ে নেই। কিন্তু তাদের অফার বাজারকে কতটা প্রভাবিত করছে, সে নিয়ে প্রশ্ন উঠতেই পারে। এই প্রতিবেদনে আমরা সেই প্রশ্নের উত্তর খোঁজার চেষ্টা করবো।

‘2G মুক্ত ভারত’ গড়তে উদ্যোগী Reliance Jio

একথা হয়তো সকলেই জানেন যে ডিজিটাল ভারতের স্বপ্নকে সাকার করতে Reliance Jio সংস্থার কর্ণধার মুকেশ আম্বানি ‘2G-মুক্ত ভারত’ গড়ে তোলার ডাক দিয়েছেন। সর্বস্তরের সাধারণ মানুষকে উন্নত পরিষেবার স্বাদ দিতে তারা বাজারে এনেছেন JioPhone -এর মতো ডিভাইস। এর মাধ্যমে সংস্থাটি বহু 2G ব্যবহারকারীকে 4G পরিষেবার আওতায় নিয়ে আসতে সক্ষম হলেও, সর্বাংশে তা কার্যকর হয়নি। এর একটা কারণ হিসেবে আমরা ফিচার ফোন সম্পর্কে মানুষের অনাগ্রহের কথা বলতে পারি। সস্তা হলেও JioPhone ক্রেতাকে স্মার্টফোনের ফিচার প্রদান করতে পারেনা, যা এর সীমাবদ্ধতার দিক। সম্ভবত একথা খেয়ালে রেখেই রিলায়েন্স JioPhone Next ডিভাইস বাজারে আনতে উদ্যোগী হয়েছে। তবে তাদের এই ডিভাইস মানুষের চাহিদাকে কতটা পূরণ করবে, সেটা সময়ে বোঝা যাবে।

Airtel অফার কি 2G ব্যবহারকারীদের 3G/4G পরিষেবায় টেনে আনতে সমর্থ?

মানুষকে উন্নত পরিষেবার আওতায় টেনে আনতে JioPhone যে কিছুটা সাফল্য পেয়েছে সেটা উপরের আলোচনা থেকে মোটামুটি স্পষ্ট। কিন্তু ক্রেতাদের 3G/4G দুনিয়ায় স্বাগত জানাতে রিলায়েন্স জিও’র অন্যতম প্রতিদ্বন্দ্বী Airtel কতটা সফল, সেটা এবার দেখে নেওয়া যাক। এক্ষেত্রে প্রথমেই জানিয়ে রাখি, নতুন স্মার্টফোন ক্রেতাদের জন্য Airtel সদ্য একটি বিশেষ অফার ঘোষণা করেছে। এই অফার অনুযায়ী ১২,০০০ টাকা বা তার চেয়ে কম দামে বাজারে শীর্ষস্থানীয় ব্র্যান্ডের স্মার্টফোন কিনলে ৬০০০ টাকা ক্যাশব্যাক জেতার সম্ভাবনা থাকছে! কিন্তু এক্ষেত্রে একটি শর্ত পূরণ জরুরি। ফোন কেনার পর আগামী ৩৬ মাস ২৪৯ টাকা বা তার বেশী মূল্যের এয়ারটেল প্ল্যান রিচার্জ করলে তবেই ক্রেতার পক্ষে ক্যাশব্যাকের অঙ্ক জেতা সম্ভব হবে। এই অফারকে সংস্থাটি ‘Mera Pehla Smartphone Offer’ নামে বিপণন করছে।

এয়ারটেলের উপরোক্ত অফারের দ্বারা কোম্পানি ব্যাপক লাভবান হলেও, গ্রাহকদের 3G/4G পরিষেবার আওতায় টেনে আনতে তা কতটা সফল হবে সেই বিষয়ে আগ্রহীরা যথেষ্ট সন্দিহান। বিশেষ করে ফোন কেনার পরে টানা ৩৬ মাস ২৪৯ টাকা বা চেয়ে বেশী মূল্যের রিচার্জ প্ল্যান কেনা অনেকের পক্ষেই অসম্ভব। তাই দেশের একটা বড় অংশের মানুষ সদ্য ঘোষিত Airtel অফারের থেকে মুখ ফিরিয়ে থাকতে পারেন বলে আমাদের অনুমান। এর থেকে JioPhone Next তার কর্তব্যে অধিক সফল হবে বলে মনে করা হচ্ছে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020