জিওকে টেক্কা দিতে গ্রামীণ এলাকায় ৪জি নেটওয়ার্ক উন্নত করছে এয়ারটেল

করোনা ভাইরাস লকডাউনের সময়ে ভারতে মোবাইল কানেকশন ছেড়ে ব্রডব্যান্ড কানেকশনের চাহিদা উত্তরোত্তর বৃদ্ধি পাওয়ার কারণে, Airtel তাদের মোবাইল নেটওয়ার্ক ক্যাপাসিটি বৃদ্ধি করার দিকে অগ্রসর হল। যার ফলে ব্রডব্যান্ড কানেকশনের চাহিদা কিছুটা হলেও কমবে বলে ধারণা ভারতী এয়ারটেল গ্রুপের। এই কারণে এয়ারটেল সম্প্রতি ভারতের গ্রামীণ এলাকায় ৪জি নেটওয়ার্কের পরিসর বৃদ্ধি করার দিকে অগ্রসর হচ্ছে। এরজন্য তারা সেরাগন এর সাথে হাত মিলিয়েছে।

শুধু তাই নয়, নতুন একটি রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে ভারতী এয়ারটেল ৫জি নেটওয়ার্কের পরিসর বৃদ্ধির কাজও শুরু করতে চলেছে। একটি সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী, ভারতী এয়ারটেল তাদের ৪জি নেটওয়ার্ক পরিসর বৃদ্ধি করার মাধ্যমে আগামী ২৪ মাসের মধ্যে ভারতের সবথেকে বড় টেলিকম অপারেটর রিলায়েন্স জিও সঙ্গে কড়া টক্কর দিতে চেষ্টা করছে বলে মনে করা হচ্ছে।

এয়ারটেল প্রত্যেক সপ্তাহে এবার থেকে ১০০টি করে সাইট স্থাপন করবে –

ভারতী এয়ারটেলের সিটিও রন্দীপ শেখন জানিয়েছেন, সেরাগন অত্যন্ত উদ্ভাবনীয় এবং আসল প্রোডাক্ট এবং সার্ভিস অফার করে, যা ব্যবহার করে Airtel খুব তাড়াতাড়ি নেটওয়ার্ক সাইট স্থাপন করতে সক্ষম হবে। এছাড়াও সেরাগনের সার্ভিসের কারণে নেটওয়ার্ক স্থাপন করার খরচও বেশ কিছুটা কমবে বলে ধারণা এয়ারটেলের। সেরাগনের মাল্টিকোর টেকনোলজি ব্যবহার করার মাধ্যমে ভারতী এয়ারটেল প্রত্যেক সপ্তাহে ১০০টি করে নতুন নেটওয়ার্ক স্থাপন করতে পারবে এবং ভবিষ্যতে ব্যবহার করার জন্য ৫জি নেটওয়ার্ক ব্যবস্থাও স্থাপন করতে পারবে।

এয়ারটেল সেরাগন এর সাথে যুক্ত হয়েছে :

করোনা ভাইরাস পরিস্থিতির সঙ্গে মোকাবিলা করার জন্য ভারত সরকারের তরফ থেকে লকডাউনের সময়সীমা বৃদ্ধি করে দেওয়ার পর, এয়ারটেল সেরাগনের সঙ্গে যুক্ত হয়েছে নতুন নেটওয়ার্ক সাইট স্থাপন করার জন্য। এবং ইতিমধ্যেই সেরাগন এয়ারটেলের সঙ্গে যুক্ত হয়ে তাদের ডুয়াল মাইক্রোওয়েভ রেডিওগুলিকে স্থাপন করার প্রক্রিয়া শুরু করে দিয়েছে। এছাড়াও তাদের সার্ভিসের কারণে এয়ারটেল তাদের গ্রাহকদের বৃদ্ধি পাওয়া চাহিদাও পূরণ করতে পারবে বলে ধারণা সেরাগনের। এছাড়াও সেরাগন এয়ারটেলকে এই কঠিন সময়ে সব থেকে ভালো সার্ভিস অফার করছে এবং পাশাপাশি তারা এয়ারটেলকে দীর্ঘ সময়ের নেটওয়ার্ক ডেভলপমেন্টেও সাহায্য করবে বলে জানা গিয়েছে।

টেকগাপের মেম্বাররা ও সদ্য যোগ দেওয়া লেখকরা এই প্রোফাইলের মাধ্যমে টেকনোলজির সমস্ত রকম খুঁটিনাটি আপনাদের সামনে আনে।