চোখের পলকে ফাইল ডাউনলোড, কোয়ালকমের সাথে হাত মিলিয়ে 5G আনছে Airtel

airtel-partnership-with-qualcomm-for-5g-in-india

মাত্র কয়েক সপ্তাহ আগেই দেশে (হায়দ্রাবাদ শহরে) 5G নেটওয়ার্কের সফল প্রদর্শন করে দেখিয়েছে Airtel; এখন শুধু প্রয়োজনীয় স্পেক্ট্রাম হাতে পাওয়ার অপেক্ষায় দিন গুনছে ভারতের দ্বিতীয় বৃহত্তম টেলিকম সংস্থাটি। তবে স্পেক্ট্রামের নিলামের আসায় বসে না থেকে, 5G নেটওয়ার্ক স্পিড বাড়ানোর জন্য সংস্থাটি আজ হাত মেলালো জনপ্রিয় চিপসেট নির্মাতা Qualcomm-এর সাথে। ভার্চুয়ালাইজড এবং ওপেন RN-বেসড 5G নেটওয়ার্ক রোল আউট করতেই টেলকোটি এই পার্টনারশিপে উদ্যোগী হয়েছে বলে জানা গিয়েছে।

রিপোর্ট অনুযায়ী, ভারতে O-RAN (ওপেন রেডিও অ্যাক্সেস নেটওয়ার্ক) পদ্ধতির অন্বেষণ ও বাস্তবায়নের জন্য এয়ারটেল তৎপরতা দেখাচ্ছে; সংস্থাটি আবার দেশের O-RAN জোটের বোর্ড সদস্যও বটে। সেক্ষেত্রে এই প্রযুক্তির সাফল্য অর্জনের জন্যই কোয়ালকমের মত টেক জায়ান্টের সাথে গাঁটছড়া বাঁধছে টেলকোটি। যার ফলে এটি আগামী দিনে কোয়ালকমের ৫জি ভিত্তিক আরএন (RN) প্ল্যাটফর্ম ব্যবহার করবে, এবং ও-আরএনের নমনীয় ও স্কেলযোগ্য আর্কিটেকচার, ছোট বা মাঝারি আকারের ব্যবসায়ীদের ৫জি নেটওয়ার্ক স্থাপনায় উন্নতি করার নতুন সুযোগ দেবে।

শুধু তাই নয়, এয়ারটেল এবং কোয়ালকম, বাড়ী এবং ব্যবসা ভিত্তিক ব্রডব্যান্ড সংযোগগুলিতে গিগাবিট স্পিড সরবরাহ করার জন্য ৫জি ফিক্সড ওয়্যারলেস অ্যাক্সেস (FWA) সহ বিভিন্ন পরিকাঠামোগুলি প্রস্তুত করবে। যার সাহায্যে গোটা ভারত জুড়ে কম খরচে দ্রুতগতি সম্পন্ন ব্রডব্যান্ড পরিষেবাদি সরবরাহ করা সম্ভব হবে।

এই বিষয়ে, এয়ারটেল বলেছে যে, তারা আগামী দিনে গ্রাহকদের জন্য ৫জি ভিত্তিক হাই-স্পিড এবং লো লেটেন্সি যুক্ত ডিজিটাল জগতের দরজা খুলে দিতে চান। একবার এই পরিকল্পনা বাস্তবায়িত হলে শুধু স্মার্টফোন বা কম্পিউটিং ডিভাইসগুলিতে চোখের পলকে গিগাবিট আকারের ফাইল ডাউনলোড এবং 4K রেজোলিউশনে ভিডিও স্ট্রিমিং করা যাবে তাই নয়, ভার্চুয়াল রিয়েলিটি এবং স্মার্ট হোমসের মতো ইমারসিভ টেকনোলজি সংযুক্ত জিনিসগুলিও সহজে ব্যবহার করা যাবে।

এই প্রসঙ্গে বলে রাখি, কোয়ালকমের ৫জি ফিক্সড ওয়্যারলেস অ্যাক্সেস প্ল্যাটফর্মটি, ৫জি স্পেকট্রাম ব্যান্ড এবং মোডগুলির কার্যত সংমিশ্রণকে হাই পাওয়ার সাব-৬ প্যারামিটার থেকে মিলিমিটারওয়েভ প্রসারিত-রেঞ্জ পর্যন্ত সমর্থন করে। সেক্ষেত্রে সংস্থার নেটওয়ার্কের ভেন্ডর এবং ডিভাইস অংশীদারদের সাহায্যে, এই শিল্প প্ল্যাটফর্মগুলির সক্ষমতা ব্যবহার করবে এয়ারটেল।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন