সক্রিয় গ্রাহক সংখ্যার বিচারে Reliance Jio কে জোর টক্কর Airtel এর

ভারতের বিভিন্ন টেলিকম অপারেটরদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতা কোনো নতুন কথা নয়। প্রত্যেকটি টেলিকম সংস্থাই নানান লাভজনক অফার এবং ভালো উপভোক্তা পরিষেবা প্রদান করে তাদের গ্রাহক ধরে রাখতে চায়। শুধু তাই নয় বাজারে টিকে থাকার জন্য তারা প্রতিনিয়ত নিজেদের অ্যাক্টিভ ইউজারদের সংখ্যা বাড়ানোর জন্য প্রচেষ্টার কসুর করে না। সেদিক দিয়ে দেখতে গেলে দেশের টেলিকম ক্ষেত্রে এখন Reliance Jio’র একচ্ছত্র আধিপত্য। যদিও সাম্প্রতিক পরিসংখ্যান আরো একটি টেলিকম সংস্থার জোর টক্করের কথা বলছে। তারা আর কেউ নয়, আমাদের সকলের পরিচিত Bharati Airtel গোষ্ঠী।

আজ্ঞে হ্যাঁ, নতুন সাবস্ক্রাইবার অন্তর্ভুক্তিকরণের ক্ষেত্রে এয়ারটেল সম্প্রতি বেশ কিছুটা সামনে এগিয়ে এসেছে। যদিও এক্ষেত্রে অপর একটি টেলিকম সংস্থা Vi বা ভোডাফোন-আইডিয়া লিমিটেডের ক্ষতির উপর ভর করেই তারা এই সাফল্য অর্জন করেছে। এই বিষয় স্পষ্ট যে বর্তমানে সবথেকে বেশি পরিমাণে গ্রাহক হারাচ্ছে ভোডাফোন-আইডিয়া। সেক্ষেত্রে Vi গ্রাহকেরা অন্য টেলিকম অপারেটরদের দ্বারস্থ হচ্ছে। রিপোর্ট অনুযায়ী, এই প্রবণতায় সবথেকে বেশি লাভবান হচ্ছে Airtel। ভোডাফোন-আইডিয়া থেকে মুখ ফিরিয়ে নেওয়া অধিকাংশ মানুষ এয়ারটেলের দিকেই ঝুঁকছেন। ফলে বাজারে জিও’র বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতায় এয়ারটেল নতুন করে অক্সিজেন পাচ্ছে।

তবে জানিয়ে রাখি Vi থেকে বেরিয়ে যাওয়া গ্রাহকদের সবথেকে বেশি পরিমাণে নিজেদের প্রতি আকৃষ্ট করতে Airtel সক্ষম হলেও, সমগ্র মার্কেট শেয়ারের দিক থেকে রিলায়েন্স জিও এখনো প্রথম স্থানেই। অর্থাৎ মোট গ্রাহক সংখ্যার বিচারে তারা অন্য সব টেলিকম অপারেটরকেই পেছনে ফেলেছে।

পরিসংখ্যান অনুযায়ী এই মুহূর্তে জিও’র পকেটে ৩১৮ মিলিয়ন সক্রিয় ব্যবহারকারী রয়েছে যা বাজারের প্রায় ৩৩.২ শতাংশ। অন্যদিকে অ্যাক্টিভ ইউজারের নিরিখে এয়ারটেলের বাজার শেয়ার ৩৩ শতাংশ। তাদের রয়েছে প্রায় ৩১৬ মিলিয়ন সক্রিয় গ্রাহক।

আবার ভারতের টেলিকম নিয়ামক সংস্থা TRAI জানিয়েছে জিও’র ব্যবহারকারীদের মধ্যে মোট ৭৯ শতাংশ মানুষ এর অ্যাক্টিভ সাবস্ক্রাইবার। যেখানে এয়ারটেলের ক্ষেত্রে এই সংখ্যাটা অনেক বেশি – প্রায় ৯৭ শতাংশ। ফলে নতুন গ্রাহকেরা অধিক পরিমাণে জিও’র দিকে ঝুঁকলেও, সক্রিয় সাবস্ক্রাইবার বেসের নিরিখে এয়ারটেল নিজেদের ‘প্রিমিয়াম’ ঐতিহ্য বজায় রাখতে পেরেছে। এই পরিস্থিতিতে Vi এর অবস্থা সবচেয়ে করুণ। প্রায় প্রতি মাসেই তারা অসংখ্য গ্রাহক হারাচ্ছে।

শুধু গ্রাহক ভিত্তি নয় বার্ষিক আয়ের নিরিখেও রিলায়েন্স জিও, এয়ারটেল বা ভোডাফোন-আইডিয়াকে ঘুঘু দেখিয়েছে! যদিও গ্রাহক পিছু গড় আয়ের দিক থেকে এয়ারটেল কিছুটা এগিয়ে রয়েছে। তবুও সব মিলিয়ে জিও এখন অপ্রতিরোধ্য।

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020