নতুন ব্রডব্যান্ড কানেকশন নেবেন? Airtel, Jio, Tata Sky, Alliance এই কারণে হতে পারে আপনার প্রথম পছন্দ

প্রতি মাসে Netflix নিজস্ব অ্যাপের প্রাইমটাইম পারফরম্যান্স পরিমাপের মধ্যে দিয়ে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের পরিষেবা যাচাই করে থাকে

airtel-tata-sky-jio-broadband-on-top-netflix-isp-index-october-2021

আপনি কি নেটফ্লিক্স (Netflix) অথবা অন্য কোনো ওটিটি (OTT) প্ল্যাটফর্মের ভক্ত? তাহলে আপনার দরকার উচ্চগতির ব্রডব্যান্ড কানেকশন যা আপনাকে পছন্দের ওটিটি প্ল্যাটফর্ম থেকে বাধাহীন ভাবে কনটেন্ট উপভোগের সুযোগ দেবে। এদিকে দেশীয় বাজারে ব্রডব্যান্ড পরিষেবা প্রদানকারীর সংখ্যা একাধিক। তাই কোন ব্র্যান্ডের সংযোগ গ্রহণ সবথেকে উপযুক্ত হবে তা নিয়ে অনেকেই দোলাচলে ভোগেন। এক্ষেত্রে অনুসন্ধানীরা Netflix প্রদত্ত পরিসংখ্যানের উপরে ভরসা রাখতে পারে।

উল্লেখ্য, প্রতি মাসে Netflix নিজস্ব অ্যাপের প্রাইমটাইম পারফরম্যান্স পরিমাপের মধ্যে দিয়ে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডারদের (ISP) পরিষেবা যাচাই করে থাকে। এভাবে পরিষেবার গতির ভিত্তিতে তারা আইএসপি গুলিকে বিভিন্ন শ্রেণীতে তালিকাভুক্ত করে। এই তালিকা থেকে আগ্রহীরা নিজেদের জন্য সবথেকে দ্রুত কানেকশন বেছে নিতে পারেন।

অক্টোবর (২০২১) মাসে নেটফ্লিক্স আইএসপি স্পিড অনুযায়ী কে কোথায় (Netflix ISP Speed Index October 2021)

নেটফ্লিক্সের পরিসংখ্যান অনুযায়ী অক্টোবর মাসে সর্বোচ্চ শ্রেণীর ইন্টারনেট পরিষেবা প্রদানকারীদের তালিকায় মোট ৯টি সংস্থা জায়গা করে নিয়েছে। এই সংস্থাগুলি হলো – 7 Star Digital, Airtel, Alliance Broadband, ACT, D-VoiS, Excitel Broadband, Hathway, Jio Giga Fiber এবং Tata Sky Broadband। গতমাসে এরা উপভোক্তাদের গড়ে ৩.৬ এমবিপিএস (Mbps) গতির ইন্টারনেট পরিষেবা প্রদান করেছে। সুতরাং নয়া ফাইবার ব্রডব্যান্ড কানেকশন নিতে চাইলে আপনি উপরের তালিকাভুক্ত যে কোনো একটি আইএসপি’কে বেছে নিতে পারেন।

এরপর পরিষেবার নিরিখে দ্বিতীয় শ্রেণীতে ঠাঁই পেয়েছে মোট পাঁচটি সংস্থা, যথা – One Broadband, GTPL, Spectra, Syscon Infoway এবং You Broadband। অক্টোবরে এই সংস্থাগুলি গড়ে ৩.৪ এমবিপিএস গতির ইন্টারনেট পরিষেবা প্রদান করেছে।

আবার পরিসংখ্যান অনুযায়ী গড়ে ৩.২ এমবিপিএস গতির পরিষেবা প্রদান করে Bharat Sanchar Nigam Limited বা বিএসএনএল এবং Tikona providing সংস্থাদ্বয় তৃতীয় শ্রেণীতে তালিকাভুক্ত হয়েছে।

সবশেষে চতুর্থ শ্রেণীতে স্থান পেয়েছে Mahanagar Telecom Nigam Limited বা MTNL। অক্টোবরে তারা ২.৮ এমবিপিএসের ডাউনলোড গতি প্রদান করেছে বলে নেটফ্লিক্সের পরিসংখ্যানে ধরা পড়েছে।

এভাবেই প্রতি মাসে নেটফ্লিক্স ভারতীয় আইএসপি সমূহের পরিষেবা পরখ করে থাকে। এক্ষেত্রে তাদের পরিসংখ্যান সম্পূর্ণ নির্ভরযোগ্য। ফলে নতুন কানেকশন গ্রহণের আগে আগ্রহীরা এটি দেখে নিতে পারেন। তবে সাম্প্রতিক এই পরিসংখ্যানের একটা দিক বেশ চমকপ্রদ। তা হলো সর্বোচ্চ শ্রেণীর পরিষেবা প্রদানকারীদের তালিকায় বিএসএনএলের অনুপস্থিতি! আজ্ঞে হ্যাঁ, অক্টোবর মাসে সেরার তালিকায় থাকা সংস্থাগুলির তুলনায় তারা অনেকটাই পিছিয়ে রয়েছে যা ‘ব্রডব্যান্ড পরিষেবার রাজা’ করা BSNL -এর পক্ষে মোটেও গৌরবজনক নয়।

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020