Tuesday, November 19, 2019

ফের খারাপ প্রদর্শন ভোডাফোন-আইডিয়া, এয়ারটেলের, BSNL এর অবস্থা শোচনীয়

দেশের বৃহত্তম টেলিকম কোম্পানি Vodafone-Idea ফের নিরাশজনক প্রদর্শন করলো। আগস্ট মাসেও ৪.৯ মিলিয়ন গ্রাহক কোম্পানিকে ছেড়েছে বলে রিপোর্টে জানা গেছে। TRAI এর রিপোর্ট অনুসারে, Reliance Jio আগস্ট মাসে ৮.৯ মিলিয়ন গ্রাহক জুড়তে পারলেও, ভোডাফোন-আইডিয়া ও এয়ারটেল তাদের গ্রাহক হারিয়েছে। এইসময় ভোডাফোন আইডিয়া থেকে প্রায় ৫০ লক্ষ গ্রাহক এবং এয়ারটেল থেকে ৫ লক্ষ গ্রাহক বেরিয়ে গেছে।

ট্রাইয়ের সম্প্রতি প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, জিও আগস্ট মাসের শেষে ৩৪৮.২ মিলিয়ন গ্রাহক নিয়ে দ্বিতীয় স্থানে আছে। গ্রাহক হারালেও প্রথমেই আছে ভোডাফোন-আইডিয়া। যাদের দখলে আছে ৩৭২ মিলিয়ন গ্রাহক। আবার এয়ারটেলের দখলে ৩২৭.৯ মিলিয়ন গ্রাহক আছে।

এদিকে পাবলিক সেক্টর কোম্পানি BSNL এবং MTNL ও এই রিপোর্টে স্বস্তিতে নেই। তারাও যথাক্রমে ২১ লক্ষ ও ৬,৭০১ গ্রাহক হারিয়েছে। সব মিলিয়ে দেশে মোবাইল ব্যবহারকারীর সংখ্যা বেড়েছে ২.৬৮ মিলিয়ন। এখন দেশের মোট মোবাইল ব্যবহারকারীর সংখ্যা ১.১৭ বিলিয়ন, অর্থাৎ ১১৭ কোটি।

ট্রাই তার রিপোর্টে বলেছে যে, ৩১ আগস্ট অবধি দেশের ৮৯.৭৮ শতাংশ ব্যবহারকারী বেসরকারি টেলিকম অপারেটরদের নেটওয়ার্ক ব্যবহার করে। আবার পাবলিক সেক্টরের সংস্থাগুলোর শেয়ার এখন ১০.২২ শতাংশ। আগস্টে মোট ল্যান্ডলাইন এবং ওয়্যারলেস গ্রাহকদের সংখ্যা ২.৫৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। মোট ওয়্যারলেস এবং ওয়্যারলাইন গ্রাহকদের সংখ্যা এখন ১.১৯ বিলিয়নে পৌঁছেছে। আগস্টে, মোট ৪.৮৬ মিলিয়ন ব্যবহারকারী এমএনপি (মোবাইল নম্বর পোর্টেবিলিটি) এর জন্য অনুরোধ করেছে।  

- Advertisment -