মুনাফা ধরে রাখতে রিচার্জ প্ল্যানের দাম আরও বাড়াতে চাইছে Airtel, একই পথে হাঁটতে পারে Vi-ও

Airtel will not shy away to hike recharge tariffs says sunil bharti mittal

ব্যবসায় নির্দিষ্ট মুনাফা ধরে রাখতে আরো একবার রিচার্জ ট্যারিফের দাম বাড়াতে পারে ভারতী এয়ারটেল (Bharti Airtel)। ভারতী এন্টারপ্রাইজের (Bharti Enterprises) প্রতিষ্ঠাতা ও চেয়ারপার্সন সুনীল ভারতী মিত্তল স্বয়ং এই ইঙ্গিত দিয়েছেন। সম্প্রতি তিনি খুব স্পষ্টভাবে রিচার্জ ট্যারিফের দাম বাড়ানোর পক্ষে সওয়াল করেছেন। তার সাফ বক্তব্য, ব্যবসায় মুনাফা ধরে রাখতে এয়ারটেল ভবিষ্যতে রিচার্জ বিকল্পের দাম বাড়াতে দ্বিধা করবেনা! এভাবেই তিনি উপভোক্তা প্রতি গড় আয় বাড়ানোর ইচ্ছে প্রকাশ করেছেন। উল্লেখ্য, এয়ারটেলের দেখাদেখি ভোডাফোন-আইডিয়া (Vodafone-Idea) কর্তৃপক্ষও ট্যারিফ মূল্য বাড়ানোর পথে হাঁটতে পারে।

Airtel বেস প্রিপেইড প্ল্যানের দাম বাড়তে চলেছে

সুনীল ভারতী মিত্তলের কথার উপর ভিত্তি করে এয়ারটেলের (Airtel) অন্যতম কর্তা অসীম মনচন্দা তার টুইটে বেস প্রিপেইড প্ল্যানের দাম বাড়ানোর চিন্তাভাবনার বিষয়টি প্রকাশ করেছেন। উল্লেখ্য, কিছুদিন আগেই সংস্থাটি প্রাথমিক রিচার্জ প্ল্যানের ন্যূনতম দাম ৪৯ টাকা থেকে বাড়িয়ে ৭৯ টাকা করে। এবার মনচন্দার টুইট পুনরায় মূল্যবৃদ্ধির ভয় দেখাচ্ছে। সংবাদ অনুযায়ী খুব তাড়াতাড়ি এয়ারটেলের প্রাথমিক রিচার্জ ট্যারিফের দাম ৯৯ টাকায় পর্যবসিত হতে পারে।

এদিকে এয়ারটেলকে অনুসরণ করে যদি ভোডাফোন-আইডিয়া বা ভিআই (Vi) অল ইন ওয়ান (বেস) প্রিপেইড প্ল্যানের দাম বাড়ায়, তবে তা উপভোক্তাদের জন্য সত্যিই দুঃসংবাদ হতে চলেছে।

তবে Airtel ও Vi তাদের রিচার্জ ট্যারিফের দাম বাড়ালে, Reliance Jio সেটা থেকে কতটা লাভবান হবে তা আলাদা করে বলে দিতে হবে না। তবে মনে রাখতে হবে জিও’র (Jio) স্বল্প মূল্যের প্রিপেইড প্ল্যানের পরিষেবা উপভোগের জন্য গ্রাহকের কাছে জিওফোনের উপস্থিতি অপরিহার্য। এখন সংস্থাটি তাদের আসন্ন জিওফোন নেক্সট (JioPhone Next) ডিভাইসের সাথে অপেক্ষাকৃত কম দামের এন্ট্রি-লেভেল প্ল্যান অফার করে কিনা সেদিকে সকলেই তাকিয়ে রয়েছে।

এই মুহূর্তে দেশের অগ্রসর টেলিকম গোষ্ঠীগুলি দ্রুত 5G পরিষেবা চালুর চেষ্টা করছে। এজন্য তারা নিজেদের বর্তমান গ্রাহক ভিত্তি ধরে রাখার পাশাপাশি আরো অসংখ্য নতুন গ্রাহককে নিজস্ব পরিষেবার সামিল করতে চাইছে। এক্ষেত্রে ট্যারিফ মূল্যের দাম বৃদ্ধি গ্রাহক আকর্ষণে কি ধরনের প্রভাব ফেলবে সেটা সময় বলবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

One of the newest members of the Techgup Family. Soumo grew his liking for gadgets almost a decade back while searching for his first smartphone, and started writing about tech recently in 2020