রিলায়েন্স জিও-র JioMeet কে টেক্কা দিতে এবার ভিডিও কনফারেন্সিং অ্যাপ আনছে এয়ারটেল

airtel-working-on-video-conferencing-platform-to-take-on-jiomeet

গতকালই রিলায়েন্স জিও তাদের ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম JioMeet লঞ্চ করেছিল। এবার একে টেক্কা দিতে আরেক টেলিকম কোম্পানি এয়ারটেল ও তাদের নিজস্ব ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম নিয়ে আসছে বলে খবর সামনে এল। যদিও শুধু জিওমিট নয়, এয়ারটেলের এই প্ল্যাটফর্ম Zoom, Microsoft Teams এবং GoogleMeet সবাই কে টেক্কা দেবে। আজ এমনই খবর প্রকাশ করেছে ইকোনমিক টাইমস।

মোবাইল কিনতে এখানে ক্লিক করুন

এয়ারটেলের তরফে এখনও এই ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম সম্পর্কে না জানানো হলেও, কোম্পানির ঘনিষ্ট একজন ইকোনমিক টাইমস কে এই বিষয়ে বিস্তারিত তথ্য দিয়েছে। তার কথা অনুযায়ী, জিওমিটের তুলনায় এয়ারটেলের এই প্ল্যাটফর্ম কিছুটা আলাদা হবে। কারণ এটি স্টার্টআপ ও এন্টারপ্রাইসের জন্য আনা হবে।

তবে JioMeet যেমন Zoom এর ডিজাইন অনেকটাই কপি করেছে, সেখানে এয়ারটেলের এই প্ল্যাটফর্ম হবে একদম ইউনিক। এয়ারটেল এই প্ল্যাটফর্মের জন্য স্থানীয়করণ এবং সুরক্ষার দিকে আরও বেশি মনোনিবেশ করবে। এছাড়াও স্টার্টআপের কথা মাথায় রেখে এর ইন্টারফেস ডিজাইন করা হবে। এয়ারটেলের ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্ম স্মার্টফোন ও ডেস্কটপ উভয় জায়গায় ব্যবহার করা যাবে। এতে AES 256 এনক্রিপশন থাকবে, যা অধিক নিরাপত্তা দেবে।

মোবাইল কিনতে এখানে ক্লিক করুন

এদিকে ‘JioMeet’ ভিডিও কনফারেন্সিং টুলের কথা বললে এটি অ্যান্ড্রয়েড, iOS, উইন্ডোজ, MacOS এবং ওয়েব সহ সমস্ত প্ল্যাটফর্মেই উপলব্ধ। আগ্রহী স্মার্টফোন ইউজাররা এটি JioMeet অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারেন।

JioMeet ব্যবহার করে আপনি ১০০ জনের সাথে ভিডিও কনফারেন্সিং করতে পারবেন তাও ২৪ ঘন্টা ধরে, কোনও বাধা ছাড়াই। এছাড়া অ্যাপটির পরিষেবা WBRTC সাপোর্টেড, যার ফলে ইউজাররা এই অ্যাপ্লিকেশন ডাউনলোড না করেই JioMeet ইনভাইট লিঙ্কের মাধ্যমে ভিডিও কল করতে পারবেন, লিঙ্কটি ফোনের ব্রাউজারের সাহায্যে চলবে।

মোবাইল কিনতে এখানে ক্লিক করুন