ফের মুখ থুবড়ে পড়লো এয়ারটেল ও ভোডাফোন, ৩৬ লক্ষ নতুন গ্রাহক পেল রিলায়েন্স জিও

BSNL হালফিল সময়ে ২ লক্ষের বেশি নতুন গ্রাহক পেয়েছে।

aitel-vodafone-47-lakhs-subscriber-loss-while-reliance-jio-added-more-than-36-lakh-new-user

লকডাউনের প্রভাবে জনজীবন যেভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে, সে সম্পর্কে নতুন করে কিছু বলার নেই। বর্তমানে শিক্ষা, রুজি-রোজগার কিংবা চিকিৎসা ব্যবস্থা সমস্ত কিছুই বেহাল অবস্থায় রয়েছে। রেহাই পায়নি দেশের টেলিকম সেক্টরও। গতকাল অর্থাৎ ২৬শে আগস্ট টেলিকম সেক্টর নিয়ন্ত্রক TRAI একটি প্রতিবেদন প্রকাশ করেছে, যেখানে দেখা গেছে মে মাসে দেশের মোট টেলিকম কনজিউমার বেস হ্রাস পেয়ে প্রায় ১১৬.৩৬ কোটির কাছাকাছি দাঁড়িয়েছে। যদিও রিপোর্টে এও বলা হয়েছে, টেলিকম কোম্পানিগুলি আগের মাসের তুলনায়, তাদের গ্রাহক কমে যাওয়ার বিষয়টি কিছুটা নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছে, তবে এই মাসেও প্রায় সংখ্যা ৫৭.৬ লক্ষ সাবস্ক্রাইবার কমেছে।

এপ্রিল মাসের আগে অবধি দেশে ১১৬.৯৪ কোটি কনজিউমার বেস ছিল। কিন্তু দেশে সম্পূর্ণ লকডাউন হওয়ার পর, প্রায় ৮৫.৩ লক্ষ সাবস্ক্রাইবার কমে যায়। TRAI-এর প্রতিবেদন অনুযায়ী, এপ্রিলের শেষে গ্রাহক সংখ্যা ১,১৯৬.৪৪ মিলিয়ন থেকে কমে ১,১৯৩.৬৭ মিলিয়নে পৌঁছে যায়।

টেলিকম কোম্পানিগুলির মধ্যে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে Airtel এবং Vodafone-Idea। এই দুই কোম্পানি, মে মাসে প্রায় ৪৭ লক্ষ মোবাইল গ্রাহক হারিয়েছে। এয়ারটেলের গ্রাহক কমে ৩১.৭ কোটিতে দাঁড়িয়েছে, অন্যদিকে ভোডাফোন-আইডিয়ার মোট ওয়্যারলেস গ্রাহক বেস কমে হয়েছে ৩০.৯ কোটি।

তবে, Reliance Jio বেশ কিছুটা লাভের মুখ দেখেছে। মুকেশ আম্বানির সংস্থাটি ৩৬ লক্ষেরও বেশি সাবস্ক্রাইবার বাড়াতে সক্ষম হয়েছে। যার ফলে জিওর মোট কনজিউমার বেস বর্তমানে ৩৯.২ কোটিতে পৌঁছেছে।

অন্যদিকে, রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা BSNL-এরও ওয়্যারলেস কাস্টমার বেস বেড়ে দাঁড়িয়েছে ১১.৯ কোটিতে। সংস্থাটি হালফিল সময়ে ২ লক্ষের বেশি নতুন গ্রাহক পেয়েছে। এই রিপোর্টে বলা হয়েছে, নগর কেন্দ্রিক অঞ্চলগুলিতে প্রায় ৯২.৩ লক্ষ গ্রাহক কমেছে। আবার গ্রামের দিকে ৩৬.২ লক্ষ গ্রাহক সংখ্যা বেড়েছে।

শুধু মোবাইল পরিষেবাতেই নয়, কমেছে ল্যান্ডলাইনের ইউজার বেসও। মে মাসে ল্যান্ডলাইনের ১.৯৭ মিলিয়ন কাস্টমার বেস থেকে প্রায় ১.৫ লাখ গ্রাহক কমেছে। এক্ষেত্রে বিএসএনএলের গ্রাহক বেসে পতন দেখা গেছে, প্রায় ১.৩৪ লাখ ল্যান্ডলাইন ইউজার হারিয়েছে বিএসএনএল। তবে রিলায়েন্স জিও এই বিভাগেও প্রায় ৯০,০০০ নতুন গ্রাহক পেয়েছে।

তবে এই পরিস্থিতিতে দেশে ব্রডব্যান্ড গ্রাহক বেশ কিছুটা বেড়েছে। এপ্রিল মাসে ব্রডব্যান্ডের কাস্টমার বেস ছিল ৬৭.৬ কোটি, কিন্তু মে মাসে সেই সংখ্যা প্রায় ১.১৩% বেড়ে দাঁড়ায় ৬৮.৩ কোটিতে।