অজান্তেই চুরি করছে ব্যাংকের তথ্য, নতুন ম্যালওয়্যারের বিষয়ে রেড অ্যালার্ট জারি

alert-blackrock-malware-steals-your-banking-details-from-apps

বর্তমানে ভারতে দ্রুত বাড়ছে সাইবার হ্যাকিংয়ের ঘটনা। বহু মানুষ অনলাইন স্ক্যামে নিজের টাকাপয়সা সহ গুরুত্বপূর্ণ তথ্য হারাচ্ছে। এই কারণে প্রত্যেকটি দেশের পাশাপাশি ভারতের সাইবার সিকিউরিটি এজেন্সি অত্যন্ত তৎপর ভাবে ভারতকে সাইবার হ্যাকিং থেকে সুরক্ষিত রাখার পরিকল্পনা নিয়েছে। তাই তারা প্রত্যেকদিন নতুন নতুন নির্দেশিকা নিয়ে আসছে যাতে ভারতের মানুষ এই সাইবার হ্যাকিং থেকে সুরক্ষিত থাকেন।

এবার ভারতের সাইবার সিকিউরিটি এজেন্সি পুনরায় একটি অ্যান্ড্রয়েড ম্যালওয়্যার এর ব্যাপারে আমাদের সতর্ক করেছে। এই ম্যালওয়্যারের নাম BlackRock। এই ম্যালওয়্যার আপনার ফোন থেকে আপনার ব্যাঙ্কিং ডিটেলস সহ আরো অনেক ব্যক্তিগত তথ্য চুরি করে নিতে পারে আপনার অনুমতি ছাড়াই। ইমেল, বিভিন্ন ই কমার্স অ্যাপ্লিকেশন, সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশন, ব্যাঙ্কিং এবং ফাইন্যান্সিয়াল অ্যাপলিকেশনগুলি সহ ৩০০ এর বেশি অ্যাপ্লিকেশনের ডেটা এই ম্যালওয়্যার চুরি করতে পারে বলে আজ একটি বিজ্ঞপ্তিতে জানিয়েছে ভারতের সাইবার সিকিউরিটি এজেন্সি।

বিশ্বের সর্বত্রই বর্তমানে এই ম্যালওয়্যার কাজ করছে এবং শুধুমাত্র ভারত নয়, বিশ্বের বহু দেশ এই ম্যালওয়্যারের দ্বারা বেশ ক্ষতিগ্রস্ত হয়েছে। প্রথমবারের জন্য মে মাসে এই BlackRock মালওয়্যারটিকে লক্ষ্য করা গিয়েছিল। এই ম্যালওয়্যার খুব বড়ো একটি রেঞ্জে কাজ করে এবং এই ম্যালওয়্যারের অনেক ধরনের ডেটা চুরি করার ক্ষমতা আছে।

ব্ল্যাক রক ম্যালওয়্যারের টার্গেট লিস্টে রয়েছে ব্যাঙ্কিং এবং ফাইন্যান্সিয়াল অ্যাপ্লিকেশন সহ ৩৩৭ টি অ্যাপ্লিকেশন। এই ম্যালওয়্যার Xerxes এর ব্যাঙ্কিং ম্যালওয়্যার কোডিং এর মাধ্যমে তৈরি করা হয়েছে।

যখন এই ব্ল্যাক রক একটি ডিভাইসে ঢুকিয়ে দেওয়া হয়, তখন এটির আইকন অ্যাপ তালিকা থেকে লুকিয়ে থাকে। তারপর একটি ভুয়ো গুগল আপডেটের মাধ্যমে এই ম্যালওয়্যার সেই স্মার্টফোনে থাকা বিভিন্ন তথ্য জেনে নেয়। এই ম্যালওয়্যার অনেক ধরনের অ্যান্টিভাইরাসের প্রভাব নষ্ট করতে পারে।

শুধু এই ম্যালওয়্যারের ব্যাপারে মানুষকে সতর্ক করা নয়, সাইবার সিকিউরিটি এজেন্সি আপনাদের জন্য বেশ কিছু সুরক্ষা ব্যবস্থা নিয়ে এসেছে, যার মাধ্যমে আপনারা BlackRock থেকে নিজেকে সুরক্ষিত রাখতে পারেন।

  • কোন থার্ডপার্টি সোর্স থেকে কোন অ্যাপ্লিকেশন ডাউনলোড করবেন না এবং ইন্সটল করবেন না।
  • অ্যাপ্লিকেশন ডাউনলোড করার জন্য শুধুমাত্র, গুগল প্লে স্টোর ও অ্যাপ স্টোর ব্যবহার করবেন।
  • যেকোনো অ্যাপ্লিকেশন ডাউনলোড করার আগে তার রিভিউ এবং অতিরিক্ত ইনফর্মেশন দেখে নেবেন।
  • কোনো অ্যাপ্লিকেশনকে ফোনের পারমিশন দেওয়ার আগে অবশ্যই দেখে নেবেন যে অ্যাপ্লিকেশনটির এই পারমিশন নেওয়ার সত্যি প্রয়োজন আছে কিনা।
  • কোনরকম অজানা ওয়াইফাই নেটওয়ার্ক অথবা ইনসিকিওর নেটওয়ার্কের সঙ্গে আপনার ফোন কানেক্ট করবেন না।