Gmail ব্যবহারকারীরা সাবধান! খোঁজ মিললো বিপজনক বাগের

Gmail এ একটি বিপজ্জনক বাগ রয়েছে, যা প্রকারান্তরে হ্যাকার বা সাইবার জালিয়াতদের সহায়তা করতে পারে।

বারবার খবরের শিরোনামে উঠে আসছে গুগলের জনপ্রিয় ইমেল পরিষেবা Gmail এর নাম। গতকালই অর্থাৎ বৃহস্পতিবার বিশ্বজুড়ে জিমেইল পরিষেবা কিছুক্ষনের জন্য বন্ধ ছিল। বিগত দুই মাসে দ্বিতীয়বার এমনটা ঘটেছে। আর এবার এক সিকিউরিটি রিসার্চার জানিয়েছেন, Gmail এ একটি বিপজ্জনক বাগ রয়েছে, যা প্রকারান্তরে হ্যাকার বা সাইবার জালিয়াতদের সহায়তা করতে পারে।

সাধারণত, জিমেল, সেন্ডার পলিসি ফ্রেমওয়ার্ক এবং ডোমেন-বেসড মেসেজ অথেন্টিকেশন, রিপোর্টিং ও কনফার্মেশন ব্যবহার করে, ডোমেইনের মেইল ​​সার্ভারের একটি লিস্ট থেকে সেন্ডারের আইপি অ্যাড্রেস যাচাই করে। আইপি অ্যাড্রেস সাথে মিললে তবেই কোনো ইমেল সেন্ড বা রিসিভ করা যায়। কিন্তু এলিসন হুসেন নামে এক রিসার্চারের মতে, উল্লিখিত বাগটি খুব চতুরভাবে গুগল নির্ধারিত সুরক্ষা প্রোটোকলগুলি এড়িয়ে যায়।

হুসেন মনে করেন, ওই বাগটির মাধ্যমে কোনো Gmail অ্যাকাউন্ট থেকে ভুয়ো ইমেল পাঠানো যেতে পারে। হ্যাকাররা যেকোনো সাধারণ ইউজারকে টার্গেট করে নিজেদের কার্যসিদ্ধি করতে পারে। যেমন, হয়তো আপনার কোনো চেনা শোনা ইমেল আইডি থেকে একটি মেল এলো যেখানে কিছু টাকা সাহায্য চাওয়া হয়েছে। তাই এই জাতীয় ইমেলে বিশ্বাস না করে সরাসরি ইমেল আইডির মালিকের সাথে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হচ্ছে। এমন পরিস্থিতিতে কোনো মতেই প্রতারকদের ফাঁদে পা দেবেন না।

প্রসঙ্গত, হুসেন জুলাই মাসে এই বাগটি শনাক্ত করেন এবং গুগলকে জানায়, তবে তখন সংস্থার তরফে কোনো প্রতিক্রিয়া দেখা যায়নি। পরে হুসেন নিজেই সংস্থার কাছে উপস্থিত হন, তখন তাকে জানানো হয় সেপ্টেম্বরে এই বাগটিকে ঠিক করা হবে। তাই রিসার্চার হুসেন, এই তথ্যটি জনসমক্ষে প্রকাশ করেছেন। তিনি মনে করেন, এতে গুগলের উপর চাপ সৃষ্টি হবে এবং খুব শিগগিরই তারা এই বিষয়ে পদক্ষেপ নেবে।

A person who enjoys creating, buying, testing, evaluating and learning about new technology.